রেলমন্ত্রক

রাজ্যগুলিকে সহায়তার লক্ষ্যে উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র ও দিল্লিতে কোভিড কেয়ার কোচ মোতায়েন রেলের

Posted On: 25 APR 2021 5:57PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৫ এপ্রিল, ২০২১

 

সমগ্র দেশ যখন কোভিডের দ্বিতীয় ঢেউয়ের সাথে লড়াই চালচ্ছে তখন রেলমন্ত্রক আরও একবার গতবছরের মত কোভিড রোগীদের স্বার্থে আইসোলেশন কোচ বা রোগীদের একান্তে রেখে সুশ্রুষার জন্য কামরা বন্দোবস্ত করার উদ্যোগ নিয়েছে। ইতিমধ্যে রেল কোভিড কেয়ার কোচ বিভিন্ন রাজ্যে পাঠানোর উদ্যোগ নিয়েছে। রেলের এই কোচগুলি স্বল্প উপসর্গ বিশিষ্ট কোভিড রোগীদের আইসোলেশনে রেখে সুশ্রুষার জন্য কাজে লাগানো হবে। এই কোচগুলিতে বর্তমান উষ্ণ আবহাওয়ার মোকাবিলায় কুলার, পাটের তৈরি ম্যাট প্রভৃতি রাখা হয়েছে। 
এই প্রেক্ষিতে রাজ্য সরকারগুলিকে কোভিড কেয়ার কোচগুলির ব্যাপারে আদর্শ কার্যপরিচালন বিধি বা এসওপি এবং ব্যবহারের পন্থা-পদ্ধতি সম্পর্কে পরামর্শ দেওয়া হয়েছে। দেশে বিভিন্ন রেল স্টেশনে প্রায় ৪ হাজার কোভিড কেয়ার কোচে ৬৪ হাজার শয্যা রয়েছে। এই কোচগুলির কিছু ইতিমধ্যেই প্রথমবার কোভিডের সময় রোগীদের সুশ্রুষার কাজে ব্যবহার করা হয়। রেলের পক্ষ থেকে দিল্লিতে ৫০টি (৮০০ শয্যা সহ) কোচ মোতায়েন করা হয়েছে। মহারাষ্ট্রে ইতিমধ্যেই এধরণের কোচ নান্দুবার স্টেশনে প্রস্তুত রয়েছে। এছাড়াও ভোপাল স্টেশনে ২০টি কোচ মোতায়েন রয়েছে। পাঞ্জাবের জন্য ৫০টি কোচের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও জব্বলপুরে ২০টি কোচ রয়েছে। 
রাজ্য সরকারগুলির চাহিদা অনুযায়ী এই আইসোলেশন কোচগুলি স্বল্প উপসর্গ বিশিষ্ট কোভিড রোগীদের চিকিৎসা প্রয়োজনীয়তা মেটাতে সাহায্য করবে। রেল কর্তৃপক্ষ এই কোচগুলিতে স্বাস্থ্যকর পরিবেশ বজায় রাখতে সবরকম ব্যবস্থা নিচ্ছে। 

 

SDG/BD/AS/



(Release ID: 1713998) Visitor Counter : 38