স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রক ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বিভিন্ন রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে নিজেদের এক্তিয়ারে থাকা হাসপাতালগুলির শয্যা কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য সুনির্দিষ্ট করতে বলেছে

এই হাসপাতাল ও কোভিড ব্লকগুলির তথ্য জনসমক্ষে প্রকাশ করতে হবে

Posted On: 16 APR 2021 11:53AM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৬ এপ্রিল, ২০২১

 

দেশে গত কয়েক সপ্তাহ ধরে বহু রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে কোভিড-১৯ এ আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা লাগাতার বেড়ে চলেছে। কেন্দ্রীয় সরকার রাজ্য সরকারগুলির সক্রিয় সহযোগিতায় সামগ্রিক প্রয়াস গ্রহণ করে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে নেতৃত্ব দিয়ে আসছে। কোভিডের বিরুদ্ধে এই লড়াইয়ে একাধিক কেন্দ্রীয় মন্ত্রক, ক্ষমতাপ্রাপ্ত গোষ্ঠী এবং কেন্দ্রীয় সচিবরা পরিস্থিতির যথাযথ মোকাবিলায় নিরন্তর কাজ করে চলেছেন এবং রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে প্রয়োজনীয় যাবতীয় সাহায্য দেওয়া হচ্ছে। 

সারা দেশে কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালের পরিকাঠামোয় লক্ষ্যণীয় অগ্রগতি করা হয়েছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক অন্যান্য মন্ত্রক ও রাষ্ট্রায়ত্ত সংস্থাগুলিকে বিভিন্ন রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলে নিজেদের এক্তিয়ারে থাকা হাসপাতালগুলির শয্যা কোভিড-১৯ রোগীদের চিকিৎসার জন্য সুনির্দিষ্ট করতে বলেছে। আরও বলা হয়েছে, প্রয়োজনে হাসপাতালের মধ্যেই কোভিড-১৯ চিকিৎসার জন্য পৃথক ব্লক গড়ে তুলতে। এর ফলে, কোভিড আক্রান্ত রোগীদের স্বাভাবিক চিকিৎসা পরিষেবার পাশাপাশি, প্রয়োজন-সাপেক্ষে বিশেষ চিকিৎসা পরিষেবা দেওয়া সম্ভব হবে। এমনকি, এই হাসপাতালগুলির ওয়ার্ড বা ব্লকগুলিতে অক্সিজেন সাপোর্টেড বেড সহ অন্যান্য প্রয়োজনীয় পরিষেবার বন্দোবস্ত করতে হবে, যাতে জরুরি পরিস্থিতির মোকাবিলা করা যায়। 

কেন্দ্রীয় মন্ত্রকগুলিকে পাঠানো চিঠিতে কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব বলেছেন, দেশে কোভিড আক্রান্তের সংখ্যায় অপ্রত্যাশিত বৃদ্ধির ফলেই যে পরিস্থিতির উদ্ভব হয়েছে, তার জন্য সমস্ত মন্ত্রক/দপ্তর ও রাষ্ট্রায়ত্ত সংস্থা তথা তাদের এক্তিয়ারে থাকা হাসপাতালগুলির পক্ষ থেকে গত বছরের মতো এবারও একই ধরনের সক্রিয় সহযোগিতার প্রয়োজন রয়েছে। 

সুনির্দিষ্ট এই হাসপাতাল বা চিকিৎসা ব্লকগুলিতে প্রয়োজনীয় চিকিৎসা পরিষেবার ব্যাপারে জনসাধারণকে সচেতন করে তুলতে সমস্ত কেন্দ্রীয় মন্ত্রককে সংশ্লিষ্ট হাসপাতালের কোভিড শয্যা সংখ্যা, পরিষেবা, পৃথক চিকিৎসা ব্লক প্রভৃতি সম্পর্কে তথ্য প্রচারে পরামর্শ দেওয়া হয়েছে। ঐ চিঠিতে আরও বলা হয়েছে, রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রশাসনের সঙ্গে সংশ্লিষ্ট কেন্দ্রীয় মন্ত্রক/দপ্তরের পক্ষ থেকে প্রয়োজনীয় সমন্বয়ের জন্য একজন নোডাল আধিকারিককে দায়িত্ব দেওয়া যেতে পারে। স্বাস্থ্য মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, সংশ্লিষ্ট নোডাল আধিকারিকের সঙ্গে যোগাযোগ সম্পর্কিত যাবতীয় তথ্য রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চলকে জানাতে হবে। 

 

CG/BD/SB



(Release ID: 1712298) Visitor Counter : 146