মানবসম্পদবিকাশমন্ত্রক

ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটির ৩৪- তম সমাবর্তনে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রীর দীক্ষান্ত ভাষণ

Posted On: 15 APR 2021 3:15PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৫ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী শ্রী রমেশ পক্রিয়াল নিশাঙ্ক আজ ভার্চুয়াল মোডে ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটির ৩৪-তম সমাবর্তনে দীক্ষান্ত ভাষণ দিয়েছেন। এবারের সমাবর্তনে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে ২,৩৭,৮৪৪ জনকে ডিগ্রি, ডিপ্লোমা এবং  শংসাপত্র প্রদান করা হয়েছে। কোভিড জনিত পরিস্থিতিতে পুরো সমাবর্তন অনুষ্ঠানটি বিশ্ববিদ্যালয়ের প্রধান কার্যালয় দিল্লি থেকে ভার্চুয়াল মোডে অনুষ্ঠিত হয়েছে।

এই বিশ্ববিদ্যালয়ের সফল ছাত্র-ছাত্রীদের অভিনন্দন জানিয়ে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে মুক্ত ও দূর শিক্ষার মাধ্যমে ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। তিনি এমন এক শিক্ষার প্রতি গুরুত্ব আরোপ করেন যা একজন শিক্ষার্থীকে স্বনির্ভর করে তুলতে পারে। তিনি বলেন, নতুন শিক্ষানীতি এমনই যার মূল বিষয় হলো শিক্ষা ব্যবস্থায় গঠনমুলক পরিবর্তন এনে বৃত্তিমূলক শিক্ষাকে প্রতিষ্ঠিত করে। কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী বলেন, ২০৩৫ সালের মধ্যে ৫০ শতাংশ এনরোলমেন্ট অনুপাতের লক্ষ্য অর্জনের জন্য বিশ্ববিদ্যালয়ের একটা গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।

নতুন শিক্ষানীতির মূল বিষয় হচ্ছে চয়েস বেসড্ ক্রেডিট সিস্টেম বা সিবিসিএস-কে হাইলাইট করা। তিনি বলেন শিক্ষা এবং কর্মসংস্থান সমাজে দুটোরই প্রয়োজন। 

এই সমাবর্তন অনুষ্ঠানে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রী ইন্দিরা গান্ধী ন্যাশনাল ওপেন ইউনিভার্সিটি ন্যাকের বিচারে ডাবল প্লাস গ্রেড পাওয়ায় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে ধন্যবাদ জ্ঞাপন করেন।

ওই বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক নাগেশ্বর রাও তার স্বাগত ভাষণে, করোনা জনিত পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয় কর্তৃক গৃহীত কার্যক্রম গুলির বিবরণ দেন। উপাচার্য বলেন সারা বিশ্বব্যাপী এই বিশ্ববিদ্যালয়ের ৫৬টি আঞ্চলিক কেন্দ্র এবং ২১টি নেটওয়ার্কের মাধ্যমে ডিজিটাল প্রযুক্তির সহায়তায় শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ দিয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয় ফেসবুক প্ল্যাটফর্ম এর মাধ্যমে প্রায় তিনশ অধিবেশন পরিচালনা করা হয়েছে।

 

 

CG/ SB



(Release ID: 1712146) Visitor Counter : 22