সারওরসায়নমন্ত্রক

রেমডেসিভির উৎপাদন বাড়ানোর সিদ্ধান্তে সরকারের অনুমোদন

Posted On: 14 APR 2021 4:54PM by PIB Kolkata

নতুন দিল্লি, ১৪ই এপ্রিল, ২০২১

 

বন্দর, জাহাজ চলাচল ও জলপথ দপ্তরের স্বাধীন দায়িত্বপ্রাপ্ত এবং সার ও রসায়ন দপ্তরের প্রতিমন্ত্রী শ্রী মনসুখ মান্ডভিয়ার নেতৃত্বে দেশে রেমডেসিভিরের সহজলভ্যতার উপর একটি পর্যালোচনা বৈঠক হয়। ভারতে যে সমস্ত প্রতিষ্ঠান রেমডেসিভি উৎপাদন করে তারা ১২ ও ১৩ই মার্চ এই বৈঠকে মিলিত হয়। বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রেমডেসিভিরের উৎপাদন বাড়ানো এবং দাম কমানো হবে।   

বর্তমানে দেশে ৭টি সংস্থা এই ওষুধ উৎপাদন করে। প্রতি মাসে ৩৮ লক্ষ ৮০ হাজার ভয়েল উৎপাদন করা হয়। এই ৭টি সংস্থাকে মাসে ১০ লক্ষ ভয়েল উৎপাদন বাড়ানোর অনুমোদন দেওয়া হয়েছে। এছাড়াও আরো ৩০ লক্ষ ভয়েল প্রতি মাসে উৎপাদনের পরিকল্পনা করা হচ্ছে। ফলে দেশে প্রতি মাসে ৭৮ লক্ষ রেমডেসিভিরের ভয়েল উৎপাদন করা যাবে। 

ডিজিএফটি, রেমডেসিভিরের রপ্তানির উপর ১১ই এপ্রিল নিষেধাজ্ঞা জারি করেছে। এর ফলে দেশীয় বাজারে এই ওষুধের সরবরাহ বাড়বে। সরকারের এই সিদ্ধান্তের ফলে রপ্তানির জন্য বরাদ্দ ৪ লক্ষ ভয়েল দেশীয় বাজারে পাঠানো হচ্ছে। 

রেমডেসিভিরের উৎপাদক সংস্থাগুলি প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর কোভিডের বিরুদ্ধে লড়াইয়ে সাহায্যের জন্য এ সপ্তাহের শেষে ওষুধের দাম ৩৫০০ টাকা নিচে রাখার সিদ্ধান্ত নিয়েছে। উৎপাদক সংস্থাগুলিকে হাসপাতাল ও প্রতিষ্ঠানগুলিতে চাহিদা অনুযায়ী ওষুধ সরবরাহ করতে নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্র ও রাজ্য সরকারের এনফোর্সমেন্ট কর্তৃপক্ষ এই ওষুধের কালোবাজারি, মজুত করে রাখা বা বেশি দাম নেওয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে।  

 ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি (এনপিপিএ), রেমডেসিভি যাতে সহজেই পাওয়া যায়, সেই দিকটি নিশ্চিত করার জন্য নজরদারী চালাচ্ছে। 

 

CG/CB/SFS



(Release ID: 1711864) Visitor Counter : 195