বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ডঃ হর্ষ বর্ধন ‘আহার ক্রান্তি’ অভিযানের সূচনা করেছেন

Posted On: 14 APR 2021 1:13PM by PIB Kolkata

নয়াদিল্লী, ১৪  এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী ডঃ হর্ষ বর্ধন ‘আহার ক্রান্তি’ অভিযানের সূচনা করেছেন। এই ধরণের অভিযান শুরু করার উদ্দেশ্য হল পুষ্টি সম্পর্কে সচেতনতা গড়ে তোলা তথা স্থানীয়ভাবে উৎপাদিত পুষ্টিকর খাবার, ফলমূল ও সাকসব্জির সুলভে যোগান সুনিশ্চিত করা। বিজননা ভারতী, গ্লোবাল ইন্ডিয়ান সায়েন্টিস্ট অ্যান্ড টেকনো ক্রাটস, বিজ্ঞান প্রসার সংস্থা একযোগে আহার কান্তি অভিযান চালু করতে এগিয়ে এসেছে। এই অভিযানের মূল ভাবনা হল, উত্তম আহার-উত্তম বিচার। 

আহার কান্তি অভিযান এমনভাবে প্রণয়ন করা হয়েছে যাতে দেশে ও বিদেশে ক্ষুধা ও রোগ-ব্যাধির সমস্যা মোকাবিলা করা যায়। একাধিক সমীক্ষায় জানা গেছে ভারতে যে পরিমাণ ক্যালোরি খরচ হয় তার দ্বিগুণ উৎপাদিত হয়। কিন্তু দেশে এখনও অনেকে অপুষ্টিতে ভোগেন। অবশ্য এর পিছনে বড় কারণ হল পুষ্টি সম্পর্কে সচেতনতার অভাব। 

এই অভিযানের মাধ্যমে ভারতীয় ঐতিহ্যবাহী খাবারগুলির পুষ্টিগত গুণমান ও তার সমৃদ্ধতা সম্পর্কে সাধারণ মানুষকে সচেতন করে তোলা হবে। এমনকি অভিযানের মাধ্যমে স্থানীয়ভাবে উৎপাদিত ফলমূল ও সাক-সব্জির যোগান সুলভ করতে গুরুত্ব দেওয়া হবে। ভার্চুয়াল পদ্ধতিতে অভিযানের সূচনা করে ডঃ হর্ষ বর্ধন বলেন, মা অন্নপূর্ণার চৈত্র নবরাত্রির প্রথম দিনে এক গণ-আন্দোলন হিসেবে আহার কান্তির মতো কর্মসূচির সূচনা হচ্ছে। বর্তমানে সমগ্র দেশ যখন কোভিড-১৯এর মতো মহামারীর কবলে রয়েছে তখন এ ধরণের মহামারীর কূ-প্রভাব দূর করতে সুষম আহারের সংস্থান করা নিঃসন্দেহে এক বড় কর্তব্য। এই পরিস্থিতিতে সুষম আহারের গুরুত্ব সম্পর্কে সচেতন করা আগের তুলনায় অনেক বেশি জরুরি হয়ে উঠেছে। তিনি বলেন, কেবল সুস্থ-সবল ব্যক্তিরাই সমাজের সমৃদ্ধিতে অগ্রণী ভূমিকা পালন করতে পারেন বলে মন্তব্য করে ডঃ হর্ষ বর্ধন ভারতীয় আর্য়ুবেদের কথাও বিশেষভাবে উল্লেখ করেন। তিনি বলেন, ভারতীয় আর্য়ুবেদ পদ্ধতি সমগ্র বিশ্বকে বর্তমান কঠিন সময়ে দিশা দেখিয়েছে। তাই এখন সময় এসেছে স্বাস্থ্য ও সামাজিক চ্যালেঞ্জগুলির মোকাবিলায় আর্য়ুবেদ লব্দ জ্ঞানকে কাজে লাগানোর। 

অভিযানের সূচনা উপলক্ষ্যে ইংরাজি ও হিন্দিতে মাসিক ‘আহার ক্রান্তি’ নিউজলেটার প্রকাশ করা হয়। বিজ্ঞান ভারতী মাসিক এই নিউজলেটার প্রকাশ করবেন। অভিযানের সূচনা অনুষ্ঠানে বিজননা ভারতীর সভাপতি, মহাসচিব সহ বিজ্ঞান ভারতী, গ্লোবাল ইন্ডিয়ান সায়েন্টিস্ট অ্যান্ড টেকনো ক্রাটস ফোরাম সহ প্রবাসী ভারতীয় অ্যাকাডেমিক অ্যান্ড সায়েন্টিফিক প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

 

 

CG/BD/NS



(Release ID: 1711859) Visitor Counter : 3