প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষা মন্ত্রী শ্রী রাজনাথ সিংহের সঙ্গে কাজাখ প্রতিরক্ষা মন্ত্রীর বৈঠক

Posted On: 09 APR 2021 1:44PM by PIB Kolkata

নতুন দিল্লি,  ০৯ এপ্রিল, ২০২১
 

প্রতিরক্ষা মন্ত্রী  শ্রী রাজনাথ সিংহ আজ নতুন দিল্লিতে কাজাখস্তানের প্রতিরক্ষা মন্ত্রী লেফটেন্যান্ট জেনারেল নুরলান ইয়র্মেকবায়ভের সঙ্গে  দ্বিপাক্ষিক বৈঠক  করেছেন। বৈঠকে দুই দেশের মন্ত্রী প্রশিক্ষণ, সেনা মহড়ার মাধ্যমে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা সহযোগিতা আরও জোরদার করা এবং ক্ষমতা বৃদ্ধির বিষয়ে মতবিনিময় করেন। পারস্পরিক স্বার্থে প্রতিরক্ষা শিল্পে সম্ভাব্য  সহযোগিতার দিকে নজর দেওয়া উচিত বলে উভয়ে সহমত পোষণ করেন।

লেবাননে রাষ্ট্রসংঘে অন্তর্বর্তীকালীন বাহিনী (ইউএনআইএফআইএল) -এর ভারতীয় সেনাবাহিনীর  অঙ্গ  হিসাবে কাজাখ সেনা মোতায়েনের সুযোগ করে দেওয়ার জন্য প্রতিরক্ষমন্ত্রী শ্রী সিংকে ধন্যবাদ জানান কাজাখস্তানের প্রতিরক্ষামন্ত্রী।  উভয় দেশের মন্ত্রী বার্ষিক 'কাজিন্দ' সেনা মহড়া বিষয়ে  পর্যালোচনা করেন।

অনুষ্ঠানে চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল বিপিন রাওয়াত, নৌবাহিনীর প্রধান অ্যাডমিরাল করম্বীর সিং, প্রতিরক্ষা সচিব  ডঃ অজয় কুমার, প্রতিরক্ষা উৎপাদন সচিব শ্রী রাজ কুমার এবং প্রতিরক্ষা মন্ত্রকের উচ্চপদস্থ কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 কাজাখস্তানের প্রতিরক্ষা মন্ত্রী আগামী তিন দিনের সফরে গত ৭ এপ্রিল ভারতে এসেছেন। তিনি যোধপুরে সেনাবাহিনীর  ১২ নম্বর  কর্পসের সদর দফতর এবং জয়সালমীরে লঙ্গওয়ালা সেক্টর পরিদর্শন করেছেন।  ভারতের প্রতিরক্ষা মন্ত্রীর আমন্ত্রণে কাজাখের প্রতিরক্ষা মন্ত্রীর এই  ভারত সফর।

 

CG/SS/SKD



(Release ID: 1710786) Visitor Counter : 13