সড়কপরিবহণওমহাসড়কমন্ত্রক

প্রাথমিকভাবে পরিষেবার জন্য জাতীয় মহাসড়ক এবং পরিকাঠামো উন্নয়ন নিগম, এনএইচআইডিসিএল- অধিগৃহীত অ্যাম্বুলেন্সের আনুষ্ঠানিক উদ্বোধন করলেন সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি

Posted On: 07 APR 2021 2:21PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৭ এপ্রিল, ২০২১

 

নতুন দিল্লিতে আজ আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, জম্মু-কাশ্মীর, লাদাখ, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা এবং উত্তরাখণ্ডের জন্য ৯০ টি প্রাথমিক পরিষেবামূলক অ্যাম্বুলেন্সের উদ্বোধন করেন কেন্দ্রীয় সড়ক পরিবহন ও মহাসড়ক মন্ত্রী শ্রী নীতিন গড়করি। তার সঙ্গে ছিলেন ওই মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী অবসরপ্রাপ্ত জেনারেল ভি কে সিং।

পথ দুর্ঘটনার পরিসংখ্যান অনুযায়ী সারা ভারতে প্রতিদিন ৪১৫ জনের মৃত্যু হয়। এরমধ্যে ৪০ শতাংশ ব্যক্তির ক্ষেত্রে প্রাণ বেঁচে যেতে পারে সঠিক সময়ে চিকিৎসার সুযোগ পেলে।

অ্যাম্বুলেন্সে যদি প্রাথমিকভাবে জীবন বাঁচানোর ব্যবস্থা থাকে সেক্ষেত্রে বেঁচে থাকার আশা অনেকটাই বেড়ে যায়।

 জাতীয় সড়ক ও পরিকাঠামোগত উন্নয়ন নিগম, এনএইচআইডি সিএল- এর ব্যবস্থাপনায় টাটা মোটরস কোম্পানি এই ৯০ টি অ্যাম্বুলেন্স তৈরি করেছে। একেকটি অ্যাম্বুলান্স তৈরিতে খরচ পড়েছে ২০.৭০ লক্ষ টাকা। সেইমতো নব্বইটি অ্যাম্বুলেন্স তৈরিতে খরচ হয়েছে ১৮.৬৩ কোটি টাকা। এর সঙ্গে জিএসটি রয়েছে। এই অ্যাম্বুলেন্স গুলি আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ, অরুণাচল প্রদেশ, জম্মু কাশ্মীর, লাদাখ, মনিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, সিকিম, ত্রিপুরা এবং উত্তরাখণ্ড সরকারের হাতে তুলে দেওয়া হয়েছে। তবে নির্বাচনের জন্য আসামে তা দেওয়া হয়নি।

 

CG/ SB



(Release ID: 1710275) Visitor Counter : 19