শিল্পওবাণিজ্যমন্ত্রক

সরকারি পদক্ষেপের ফলে দেশে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ বেড়েছে ভারতে ২০২০-র এপ্রিল থেকে ২০২১-এর জানুয়ারি পর্যন্ত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ ৭২.১২ বিলিয়ন মার্কিন ডলার
কম্পিউটার সফটওয়্যার এবং হার্ডওয়্যার ক্ষেত্রে সর্বাধিক ৪৫.৮১ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ জাপান থেকে সর্বাধিক ২৯.০৯ শতাংশ বিদেশি বিনিয়োগ এসেছে

Posted On: 05 APR 2021 3:32PM by PIB Kolkata
নয়াদিল্লি, ৫ এপ্রিল, ২০২১

 

কেন্দ্রীয় সরকারের একাধিক পদক্ষেপের ফলে এবং প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ নীতিতে সংস্কারের দরুণ লগ্নির অনুকূল পরিবেশ তৈরি হয়েছে এবং দেশে ব্যবসা-বাণিজ্যের উপযুক্ত পরিবেশ গড়ে উঠেছে। এর ফলে, ভারতে ২০২০-র এপ্রিল থেকে ২০২১-এর জানুয়ারি পর্যন্ত প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের পরিমাণ দাঁড়িয়েছে ৭২.১২ বিলিয়ন মার্কিন ডলার। একটি অর্থবর্ষের প্রথম ১০ মাসে এই বিনিয়োগ সর্বাধিক এবং ২০১৯-২০ অর্থবর্ষের প্রথম ১০ মাসের তুলনায় ১৫ শতাংশ বেশি। 
প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটির পরিমাণ ২০২০-২১ অর্থবর্ষের প্রথম ১০ মাসে গত বছরের তুলনায় ২৮ শতাংশ বেড়ে হয়েছে ৫৪.১৮ বিলিয়ন মার্কিন ডলার। বিনিয়োগকারী দেশগুলির মধ্যে সিঙ্গাপুর থেকে সর্বাধিক ৩০.২৮ শতাংশ ইক্যুইটি বিনিয়োগ করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র থেকে বিনিয়োগ ইক্যুইটির পরিমাণ ২৪.২৮ শতাংশ এবং সংযুক্ত আরব আমিরশাহী থেকে ইক্যুইটির পরিমাণ ৭.৩১ শতাংশ।
অন্যদিকে, ভারতে বিনিয়োগের ক্ষেত্রে মোট প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ ইক্যুইটির মধ্যে ২৯.০৯ শতাংশই এসেছে জাপান থেকে। জানুয়ারি মাসে জাপান থেকে সর্বাধিক বিনিয়োগ আসার পর সিঙ্গাপুর থেকে বিনিয়োগের পরিমাণ ২৫.৪৬ শতাংশ এবং মার্কিন যুক্তরাষ্ট্র থেকে ১২.০৬ শতাংশ। 
২০২০-২১ অর্থবর্ষের প্রথম ১০ মাসে সবথেকে বেশি বিনিয়োগ হয়েছে কম্পিউটার সফটওয়্যার এবং হার্ডওয়্যার ক্ষেত্রে। এছাড়াও, পরিকাঠামো সংক্রান্ত নির্মাণ খাতে ১৩.৩৭ শতাংশ এবং পরিষেবা ক্ষেত্রে ৭.৮০ শতাংশ বিনিয়োগ হয়েছে। 
২০২১-এর জানুয়ারি মাসে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ প্রবাহের পরিমাণ অনুযায়ী কনসালটেন্সি পরিষেবার ক্ষেত্রে ইক্যুইটি প্রবাহের পরিমাণ দাঁড়িয়েছে ২১.৮০ শতাংশ। এছাড়াও কম্পিউটার সফটওয়্যার এবং হার্ডওয়্যার ক্ষেত্রে ১৫.৯৬ শতাংশ এবং পরিষেবা ক্ষেত্রে ১৩.৬৪ শতাংশ বিনিয়োগ হয়েছে। 
ভারতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের এই প্রবণতা থেকে এটা সুস্পষ্ট হয় যে আন্তর্জাতিক বিনিয়োগকারীদের মধ্যে ভারত লগ্নির ক্ষেত্রে অন্যতম পছন্দের গন্তব্য। 

CG/BD/DM/


(Release ID: 1709749) Visitor Counter : 6