নীতিআয়োগ

এক সরলরেখা থেকে বৃত্তাকার অর্থনীতিতে সরকারের রূপান্তর যাত্রা

Posted On: 18 MAR 2021 3:23PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১৮ মার্চ, ২০২১
 
আত্মনির্ভর  ভারতের মূল লক্ষ্য হল সুস্থায়ী  উন্নয়ন। তাই  ক্রমবর্ধমান জনসংখ্যা বৃদ্ধি , দ্রুত নগরায়ণ, জলবায়ু পরিবর্তন এবং পরিবেশ দূষণ রোধ করে  ভারতকে অবশ্যই একটি বৃত্তাকার অর্থনীতির দিকে এগিয়ে যেতে হবে।এ ক্ষেত্রে  সম্পদের অপচয় রুখে এবং ক্রমাগত সম্পদের সদ্ব্যবহার প্রয়োজন। এর জন্য এমন এক নীতি গ্রহণ করা দরকার  যাতে পণ্য উৎপাদন ক্ষেত্রে ভারতের  অন্য দেশের ওপর নির্ভরতা হ্রাস পায় এবং দেশের অভ্যন্তরে উৎপাদন বৃদ্ধি পায়।
 
 সরকার বৃত্তাকার  অর্থনীতি গঠনের জন্য সক্রিয়ভাবে নীতি তৈরি করেছে ।  ইতিমধ্যে প্লাস্টিক বর্জ্য ব্যবস্থাপনা বিধি, ই-বর্জ্য পরিচালন বিধি, নির্মাণ ও বর্জ্য ব্যবস্থাপনা বিধি, ধাতব পুনর্ব্যবহার নীতি ইত্যাদি সম্পর্কে সকলকে অবহিত করা হয়েছে।
 
 নীতি আয়োগও সুস্থায়ী  অর্থনৈতিক বৃদ্ধি সুনিশ্চিত করতে বেশ কয়েকটি উদ্যোগ নিয়েছে। এর জন্য নীতি আয়োগ একাধিক জাতীয় সম্মেলনের আয়োজন করেছে এবং  বিভিন্ন মন্ত্রকের সঙ্গে সমন্বয় বজায় রেখে চলেছে।এক সরলরেখা থেকে বৃত্তাকার অর্থনীতিতে রূপান্তরে  ১১ টি কমিটি গঠন করা হয়েছে । এমনকি সাধারণ মানুষের জীবনের সঙ্গে যুক্ত  গুরুত্বপূর্ণ ১১টি পণ্য / পুনর্ব্যবহারযোগ্য উপকরণ / বর্জ্য ব্যবস্থাপনার ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এতে সম্পদের অপচয়  হ্রাস পাবে এবং  সদ্ব্যবহার হবে। 
 
***
 
 
 
CG/SS


(Release ID: 1706014) Visitor Counter : 227