স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

রাজ্যসভায় গর্ভপাত (সংশোধনী) বিল, ২০২১ পাশ

Posted On: 17 MAR 2021 12:12PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৭ মার্চ, ২০২১
 
রাজ্যসভায় মঙ্গলবার ১৯৭১ সালের গর্ভপাত সংক্রান্ত বিল পরিবর্তন করে গর্ভপাত  (সংশোধনী) বিল, ২০২১ পাশ হয়েছে। লোকসভায় আজ এই বিল পাশ হয়।
 
এই সংশোধনী আইনে বিশেষ ক্ষেত্রে অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাতের সময়সীমা ২০ সপ্তাহ থেকে বাড়িয়ে ২৪ সপ্তাহ করা হয়েছে। এর মধ্যে ধর্ষণের শিকার, নিকট আত্মীয়ের দ্বারা সহবাসের শিকার এবং অন্যান্য দুর্বল মহিলা (ভিন্নভাবে সক্ষম মহিলা, নাবালিকা) অন্তঃসত্ত্বা মহিলাদের গর্ভপাত সংক্রান্ত বিষয় অন্তর্ভুক্ত রয়েছে। ২০-২৪ সপ্তাহের অন্তঃসত্ত্বা গর্ভপাতের ক্ষেত্রে দু’জন চিকিৎসক এবং ২০ সপ্তাহের মধ্যে অন্তঃসত্ত্বা গর্ভপাতের ক্ষেত্রে একজন চিকিৎসকের পরামর্শের প্রয়োজন। যে সমস্ত ভ্রূণের ক্ষেত্রে অস্বাভাবিকতা রয়েছে, সেই সমস্ত অন্তঃসত্ত্বা মহিলাদের ২৪ সপ্তাহের আগেই গর্ভপাতের জন্য নির্ধারিত মেডিকেল বোর্ডের কাছ থেকে অনুমতি নেওয়ার প্রয়োজন হবে না। গর্ভপাত করানো কোনও মহিলার নাম, ঠিকানা, বিবরণ জানানো যাবে না। 
 
মানবিক ও সামাজিক ভিত্তিতে অন্তঃসত্ত্বা মহিলাদের নিরাপদ এবং আইনি গর্ভপাত পরিষেবার সুযোগ সুবিধা  প্রদানের উদ্দেশ্যে এই সংশোধনী আইন নিয়ে আসা হয়েছে। এই আইন মহিলাদের সুরক্ষা এবং সুস্বাস্থ্যের দিক থেকে এক উল্লেখযোগ্য  পদক্ষেপ। এতে অনেক মহিলা উপকৃত হবেন।নতুন  এই সংশোধনী আইনে মহিলাদের মর্যাদা,সম্মান এবং ন্যায়বিচার সুনিশ্চিত হবে।
 
***
 
 
 
CG/SS/SB


(Release ID: 1705471) Visitor Counter : 81