প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী আগামীকাল ‘আজাদি কা অম্রুত মহোৎসব’ সম্পর্কিত একগুচ্ছ কর্মসূচির সূচনা করবেন


সবরমতী আশ্রম থেকে পদযাত্রার সূচনা করবেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী India@75 কর্মসূচির আওতায় একাধিক উৎসবের সূচনা করে সবরমতী আশ্রমে এক সমাবেশে ভাষণ দেবেন

Posted On: 11 MAR 2021 3:25PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১১ মার্চ ২০২১



প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আগামীকাল (১২ মার্চ) আমেদাবাদে সবরমতী আশ্রম থেকে পদযাত্রার সূচনা এবং ‘আজাদি কা অম্রুত মহোৎসব’ (India@75) – এর সূচনা উপলক্ষে একগুচ্ছ কর্মসূচির সূচনা করবেন। এছাড়াও, প্রধানমন্ত্রী India@75 উপলক্ষে অন্যান্য সাংস্কৃতিক ও ডিজিটাল কর্মসূচির সূচনা করে সবরমতী আশ্রমে এক সমাবেশে ভাষণ দেবেন। এই অনুষ্ঠানে গুজরাটের রাজ্যপাল শ্রী আচার্য দেবরত, কেন্দ্রীয় প্রতিমন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল এবং রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী বিজয় রুপানী উপস্থিত থাকবেন। সকাল ১০টা ৩০ মিনিটে অনুষ্ঠান শুরু হওয়ার কথা।

আজাদি কা অম্রুত মহোৎসব

ভারতের স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তির সূচনায় কেন্দ্রীয় সরকার ‘আজাদি কা অম্রুত মহোৎসব’ – এর অঙ্গ হিসাবে একগুচ্ছ কর্মসূচি আয়োজনের পরিকল্পনা করেছে। জনগণের সক্রিয় সহযোগিতায় গণউৎসব হিসাবে এই কর্মসূচিগুলি আয়োজন করা হবে।


স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তির সূচনা উপলক্ষে বিভিন্ন কর্মপরিকল্পনা প্রণয়নের জন্য কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রীর নেতৃত্বে জাতীয় স্তরে একটি রূপায়ণ কমিটি গঠন করা হয়েছে। আগামী বছর স্বাধীনতা দিবস উদযাপনের ৭৫ সপ্তাহ আগে সারা দেশ জুড়ে আগামীকাল থেকেই ‘আজাদি কা অম্রুত মহোৎসব’ – এর অঙ্গ হিসাবে একাধিক কর্মসূচির সূচনা হতে চলেছে।

পদযাত্রা

প্রধানমন্ত্রী আগামীকাল সবরমতী আশ্রম থেকে পদযাত্রার সূচনা করবেন। এই পদযাত্রায় ৮১ জন অংশ নিচ্ছেন। আমেদাবাদে সবরমতী আশ্রম থেকে পদযাত্রার সূচনা হয়ে তা শেষ হবে আগামী ৫ এপ্রিল ডান্ডিতে। ২৪১ মাইল দীর্ঘ পথ অতিক্রম করতে সময় লাগবে ২৫ দিন। ডান্ডিতে পদযাত্রা পৌঁছনোর আগে সমাজের বিভিন্ন শ্রেণীর মানুষ এতে অংশ নেবেন। পদযাত্রার প্রথম পর্যায়ে ৭৫ কিলোমিটার দীর্ঘপথে নেতৃত্ব দেবেন কেন্দ্রীয় মন্ত্রী শ্রী প্রহ্লাদ সিং প্যাটেল।

India@75 কর্মসূচির আওতায় একগুচ্ছ উদ্যোগের সূচনা

India@75 কর্মসূচির আওতায় সিনেমা, ওয়েবসাইট, গান, আত্মনির্ভর চরকা এবং আত্মনির্ভর ইনক্যুবেটের মতো একাধিক উদ্যোগের সূচনা হতে চলেছে।


উপরোক্ত কর্মসূচিগুলি আয়োজনের পাশাপাশি, দেশের অদম্য মানসিকতা নিয়ে একটি সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এই অনুষ্ঠানে দেশের বিভিন্ন ভাষা ও অঞ্চলের গান, নৃত্য, আবৃত্তি ও মুখবন্ধ প্রভৃতি পাঠ করা হবে। ভারতের ভবিষ্যৎ হিসাবে যুবশক্তিকে তুলে ধরে ৭৫টি কন্ঠে সঙ্গীত পরিবেশন সহ ৭৫ জন শিল্পী নৃত্য মঞ্চস্থ করবেন।

রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতেও আগামীকাল একাধিক অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে। এছাড়াও, ভারতের পুরাতত্ত্ব সর্বেক্ষণ এবং আঞ্চলিক সাংস্কৃতিক কেন্দ্রগুলির পক্ষ থেকে বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।

***

 



CG/BD/SB



(Release ID: 1704195) Visitor Counter : 233