অর্থমন্ত্রক

স্টার্টআপ ইন্ডিয়া প্রকল্পে সুবিধাভোগীদের ৮১ শতাংশের বেশি মহিলা

মুদ্রা : এই যোজনায় মহিলা শিল্পোদ্যোগীদের লোন অ্যাকাউন্ট ৬৮ শতাংশ

পিএমজেডিওয়াই : ৪১.৯৩ কোটি অ্যাকাউন্টের মধ্যে ২৩.২১ কোটি অ্যাকাউন্ট মহিলাদের

Posted On: 08 MAR 2021 9:06AM by PIB Kolkata

নয়াদিল্লী, ৮ মার্চ, ২০২১

        অর্থ মন্ত্রক গত ৭ বছর ধরে বিভিন্ন প্রকল্পের সূচনা করেছে। এই সব প্রকল্পে মহিলাদের প্রতি বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছে। এই প্রকল্পগুলির সাহায্যে মহিলারা উন্নত জীবনের স্বাদ পাবেন এবং শিল্পোদ্যোগী হয়ে ওঠার ক্ষেত্রে তাঁদের স্বপ্ন পূরণ হবে। ৮ই মার্চ আন্তর্জাতিক নারী দিবসে অর্থ মন্ত্রক দেশের মহিলাদের জন্য বিভিন্ন প্রকল্পে নারীদের অংশগ্রহণের বিষয়ে তথ্য জানিয়েছে।

        স্ট্যান্ড আপ ইন্ডিয়া প্রকল্প-

        আর্থিক ক্ষমতায়ণ ও কর্মসংস্থান সৃষ্টি করার জন্য স্ট্যান্ড আপ ইন্ডিয়া প্রকল্প ২০১৬ সালের  ৫ই এপ্রিল শুরু হয়। এই প্রকল্প তৃণমূল স্তরে শিল্পোদ্যোগীদের সহায়তা করার জন্য গড়ে উঠেছে। প্রকল্পটিতে দেশের অর্থনীতির উন্নয়নে মহিলাদের অংশগ্রহণের জন্য বিশেষ উদ্যোগ নেওয়া হয়েছে। ২৬ ফেব্রুয়ারি হিসেব অনুযায়ী স্ট্যান্ড আপ ইন্ডিয়া প্রকল্পে মহিলাদের জন্য যে ঋণ মঞ্জুর করা হয়েছে তা প্রকল্পের মোট ঋণ গ্রহিতার ৮১ শতাংশ।

        প্রধানমন্ত্রী মুদ্রা যোজনা (পিএমএমওয়াই)

        এই প্রকল্পটি ২০১৫’র এপ্রিল মাসে শুরু হয়েছে। এর মাধ্যমে কর্পোরেট নয় এ ধরণের ছোট শিল্পোদ্যোগীদের ১০ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়ার ব্যবস্থা রয়েছে। ২৬শে ফেব্রুয়ারির প্রাপ্ত তথ্য অনুযায়ী দেশে ১৯ কোটি ৪ লক্ষ মহিলা শিল্পোদ্যোগীর অ্যাকাউন্টে ঋণ বাবদ ৬ লক্ষ ৩৬ হাজার কোটি টাকা পাঠানো হয়েছে। 

        প্রধানমন্ত্রী জন-ধন যোজনা (পিএমজেডিওয়াই)

        পিএমজেডিওয়াই প্রকল্প ২০১৪ সালের ২৮ আগস্ট সূচনা করা হয়। ২৪ ফেব্রুয়ারির প্রাপ্ত তথ্য অনুযায়ী ৪১ লক্ষ ৯৩ হাজার কোটি অ্যাকাউন্টের মধ্যে মহিলাদের অ্যাকাউন্ট ২৩ লক্ষ ২১ হাজার কোটি।

       ***

 

 

CG/CB/NS



(Release ID: 1703256) Visitor Counter : 4