স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

পরবর্তী পর্যায়ে কোভিড-১৯ টিকাকরণের জন্য কো-উইন২.০ পোর্টালে রেজিস্টেশন প্রক্রিয়া আগামীকাল সকাল ৯টা থেকে শুরু হচ্ছে

Posted On: 28 FEB 2021 6:54PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২৮ ফেব্রুয়ারী, ২০২১
 
উপযুক্ত বয়স অনুযায়ী বিশ্বের বৃহত্তম টিকাকরণ অভিযানের পরবর্তী পর্যায়ে আগামীকাল অর্থাৎ ১লা মার্চ থেকে শুরু হচ্ছে। কো-উইন২.০ পোর্টালে (www.cowin.gov.in) আগামীকাল সকাল ৯টা থেকে রেজিস্টেশন শুরু হচ্ছে। সাধারণ মানুষ এই পোর্টালের মাধ্যমে অথবা অন্যান্য তথ্যপ্রযুক্তি অ্যাক্ট যেমন- আরোগ্য সেতু অ্যাপের মাধ্যমে টিকাকরণের জন্য যেকোন দিন, যেকোন সময় নাম নথিভুক্ত করতে পারবেন। 
 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক এবং জাতীয় স্বাস্থ্যকর্তৃপক্ষের এক বিশেষ কর্মশিবিরে পরবর্তী পর্যায়ে টিকাকরণের বিষয়ে জানানো হয়। আয়ুষ্মান ভারত – প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনার অধীনে ১০ হাজার বেসরকারি হাসপাতাল, সিজিএইচএস নথিভুক্ত ৬০০-র বেশি হাসপাতাল, রাজ্যসরকারের স্বাস্থ্য বিমা কর্মসূচির আওতায় অন্যান্য নথিভুক্ত বেসরকারি হাসপাতালগুলিতে টিকাকরণের কাজ চলবে। কো-উইন২.০ ডিজিটাল প্ল্যাটফর্মে টিকাগ্রহিতা সুফলভোগীদের নাম নথিভুক্তকরণের বিষয়টি সম্পর্কে ইতিমধ্যেই সংশ্লিষ্ট সব পক্ষকে জানানো হয়েছে। কোভিড টিকাকরণ কেন্দ্রের অধীন নথিভুক্ত বেসরকারি হাসপাতালগুলিতে টিকাকরণ সম্পর্কিত বিভিন্ন বিষয় সুস্থভাবে পরিচালনার জন্য ইতিমধ্যেই সেখানকার কর্মীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। 
 
টিকাকরণের জন্য নথিভুক্ত সরকারি ও বেসরকারি হাসপাতালগুলিকে ৬০ বছর বয়স পূর্ণ করতে চলা যেকোন ব্যক্তির নাম নথিভুক্তির বিষয়টি বিস্তারিতভাবে জানানো হয়েছে। 
 
টিকাকরণের প্রতিটি ডোজের ক্ষেত্রে সুফলভোগীকে টিকাকরণের দিন যেকোন সময় টিকাকরণ কেন্দ্রে সরাসরি উপস্থিত হওয়ার সুযোগ দেওয়া হবে। কোভিড টিকাকরণ কেন্দ্রে টিকাগ্রহিতা সুফলভোগীর সাক্ষাৎকারের সময় বেলা ৩টে পর্যন্ত। উদাহরণস্বরূপ বলা যেতে পারে, ১লা মার্চ সাক্ষাৎকারের সময় শুরু হবে সকাল ৯টায় এবং তা শেষ হবে বেলা তিনটেয়। অবশ্য ১লা মার্চ থেকেও পরবর্তী দিনগুলিতে সাক্ষাৎকারের জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে নাম নথিভুক্ত করা যাবে। টিকার প্রথম ডোজ নেওয়ার পর দ্বিতায় ডোজ নেওয়ার ক্ষেত্রেও সাক্ষাৎকারের ব্যাপারে একই পদ্ধতি অনুসরণ করা যাবে। অবশ্য যদি কোন সুফলভোগী টিকার প্রথম ডোজ নিতে না পারেন, সেক্ষেত্রে পরবর্তী ডোজের জন্য টিকাকরণ কেন্দ্রে উপস্থিত হওয়ার বিষয়টি স্বাভাবিকভাবে বাতিল হবে। 
 
প্রত্যেক যোগ্য ব্যক্তি পর্যানুক্রমিক পদ্ধতি মেনে তথ্যপ্রযুক্তি প্ল্যাটফর্ম বা মোবাইলের মাধ্যমে কো-উইন২.০ পোর্টালে নাম নথিভুক্ত করতে পারবেন। একটি মোবাইল নম্বর থেকে একজন ব্যক্তি চারজন সুফলভোগীর নাম নথিভুক্ত করতে পারবেন। অবশ্য চারজন ওই সুফলভোগীর অভিন্ন মোবাইল নম্বর ছাড়া বাকি সমস্তকিছুই পৃথক হবে। এমনকি প্রত্যেক সুফলভোগীর স্বচিত্র পরিচয়পত্রের নম্বর পৃথক হবে। অনলাইনে নাম নথিভুক্তিকরণের সময় নাগরিকরা নিম্নলিখিত সচিত্র পরিচয়পত্রগুলির মধ্যে যেকোন একটি ব্যবহার করতে পারেন :
 
• আধারকার্ড / আধার লেটার
• সচিত্র ভোটার পরিচয়পত্র
• পাসপোর্ট
• ড্রাইভিং লাইসেন্স
• প্যান কার্ড
• এনপিআর স্মার্টকার্ড
• ফটো সম্বলিত পেনশন নথিপত্র
 
এই টিকারণ অভিযান সম্পর্কে সরকারের পক্ষ থেকে আরও জানানো হয়েছে, সরকার সমস্ত টিকা সংগ্রহ করবে এবং রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে বিনামূল্যে তা সরবরাহ করা হবে। সংশ্লিষ্ট রাজ্য ও কেন্দ্রশাসিত প্রশাসন কোভিড টিকার ডোজ সরকারি ও বেসরকারি কোভিড টিকাকরণ কেন্দ্রগুলিতে পাঠিয়ে দেবে। 
 
***
 
 
 
 
CG/BD/AS


(Release ID: 1701581) Visitor Counter : 125