স্বরাষ্ট্র মন্ত্রক

ভারত ও বাংলাদেশের মধ্যে স্বরাষ্ট্র সচিব পর্যায়ের ১৯তম বৈঠক

Posted On: 27 FEB 2021 2:06PM by PIB Kolkata
নয়াদিল্লী, ২৭ ফেব্রুয়ারি, ২০২১
 
বাংলাদেশের মুক্তি যুদ্ধের ৫০ বছর পূর্তি, মুজিব বর্ষ উদযাপন এবং দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক স্থাপনের প্রেক্ষাপটে ভারত ও বাংলাদেশের মধ্যে আজ ভার্চুয়াল পদ্ধতিতে স্বরাষ্ট্র সচিব পর্যায়ের ১৯তম বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকে ভারতীয় প্রতিনিধি দলের নেতৃত্ব দেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব শ্রী অজয় কুমার ভাল্লা এবং সেদেশের স্বরাষ্ট্র মন্ত্রকের গণ-নিরাপত্তা বিভাগের সিনিয়র সেক্রেটারি শ্রী মুস্তফা কামালুদ্দিন। 
 
ভারত ও বাংলাদেশ দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়টিতে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে থাকে। বৈঠকে দুই দেশের সচিব নিরাপত্তা ও সীমান্ত সংক্রান্ত বিষয়গুলিতে পারস্পরিক সহযোগিতা আরও সম্প্রসারিত ও নিবিড় করার অঙ্গীকারের কথা পুনরায় ব্যাক্ত করেন। উভয় পক্ষই একে অপরের স্বার্থ বিরোধী ক্ষেত্রে জঙ্গী কার্যকলাপের জন্য কোনোরকম আপোষ না দেখানোর পুনরায় উল্লেখ করেন। দুই দেশের প্রধানমন্ত্রীর মধ্যে ভারত ও বাংলাদেশ সীমান্ত বরাবর বেড়া দেওয়ার কাজ দ্রুত শেষ করার ব্যাপারে যে সহমত হয়েছে তা অবিলম্বে কার্যকর করার বিষয়ে বৈঠকে আলোচনা হয়েছে।
 
সন্ত্রাসবাদ এবং চরমপন্থার ভীতি মোকাবিলায় উভয় পক্ষই পারস্পরিক সহযোগিতার বিষয়গুলিতে সহমত প্রকাশ করে। সীমান্তপারের অবৈধ কাজকর্ম নিয়ন্ত্রণেও কার্যকর ব্যবস্থা গ্রহণের জন্য দুই পক্ষ সহমত হয়েছে। জাল ভারতীয় মুদ্রা এবং অবৈধ লেনদেন প্রতিরোধে দুই পক্ষই সহযোগিতা আরও বাড়াতে সহমতে পৌঁছেছে। প্রশিক্ষণ ও দক্ষতা বৃদ্ধির ক্ষেত্রে নিরাপত্তা এজেন্সিগুলিকে সহায়তার জন্য ভারতের প্রশংসা করে বাংলাদেশ।
 
উভয় পক্ষই দুই দেশের নেতৃবৃন্দের অভিন্ন দৃষ্টিভঙ্গী পূরণে নিরাপত্তা ও সীমান্ত সম্পর্কিত বিষয়গুলিতে সহযোগিতা আরও বাড়াতে ঘনিষ্ঠ সমন্বয় বজায় রাখার ওপর গুরুত্ব দেওয়ার কথা পুনরায় উল্লেখ করেছে। 
 
***
 
 
CG/BD/NS


(Release ID: 1701416) Visitor Counter : 179