স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ডাক্তার হর্ষবর্ধন সরকারি ও বেসরকারি ক্ষেত্রে উচ্চমানের স্বাস্থ্যবিধি সম্মত ব্যবস্থা গ্রহণের জন্য কায়াকল্প পুরস্কার ঘোষণা করলেন

Posted On: 12 JAN 2021 6:09PM by PIB Kolkata
নতুন দিল্লি, ১২ জানুয়ারি, ২০২১
 
কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন ওই মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শ্রী অশ্বিনীকুমার চৌবের উপস্থিতিতে ভিডিও কনফারেন্সের মাধ্যমে পঞ্চম জাতীয় কায়াকল্প পুরস্কার ঘোষণা করেন।
 
ডক্টর হর্ষবর্ধন তার ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দিল্লির রাজপথ থেকে ডাক দেওয়া সচ্চাগ্রহ-য়ের কথা উল্লেখ করে বলেন, ২০১৪ সালের ২ অক্টোবর স্বচ্ছ ভারত মিশনের সূচনা হয়। এই প্রকল্প বর্তমানে জাতীয় আন্দোলন হিসেবে পরিগণিত হয়েছে।
 
স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী পক্ষ থেকে সরকার ২০১৫ সালের ১৫ মেয়ে কায়াকল্প প্রকল্পের সূচনা করেন। যার মাধ্যমে স্বাস্থ্যবিধি, সাফাই অভিযান, এবং পরিষ্কার পরিছন্নতা নিরূপণ করা হয়। বিশেষত জেলা ও সাব ডিভিশন হাসপাতাল সহ প্রাথমিক স্বাস্থ্য কেন্দ্র গুলি প্রয়োজনমতো হচ্ছে কিনা তা দেখা হয়। এর জন্য পুরস্কারের ব্যবস্থা রয়েছে। যাদের জন্য এটা করা হয় তারা কতটা উপকৃত হচ্ছেন সেই রিপোর্টও "মেরা হাসপাতাল" ব্যবস্থার মাধ্যমে সংগ্রহ করা হয়।
 
তিনি বলেন এই কায়াকল্প প্রকল্পে যেখানে প্রথম বছরে অংশ নিয়েছিল এরকম ৭১৬ টি জেলা হাসপাতাল ও কেন্দ্রীয় সরকারের প্রতিষ্ঠান রয়েছে। পরবর্তীকালে এই সংখ্যা বেড়ে হয়েছে ২৬,১৭২। গত ২০১৯-২০ তে এই সংখ্যা বেড়েছে আরও ৭,৬১৫ টি।
 
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, "সচ্ছ স্বাস্থ্য সর্বত্র" কর্মসূচির মাধ্যমে উন্মুক্ত পরিবেশে শৌচ বিহীন এরকম ব্লককে এককালীন সাহায্য হিসাবে ১০ লক্ষ টাকা করে দেওয়া হয়েছে।
***
 
 
 
CG/SB


(Release ID: 1688220) Visitor Counter : 1