অর্থমন্ত্রক

শহরাঞ্চলীয় স্থানীয় সংস্থাগুলির সংস্কারের ক্ষেত্রে অতিরিক্ত ৭৫ কোটি টাকা ঋণ সংগ্রহে অনুমতি দেওয়ার ফলে মণিপুর চতুর্থ রাজ্য হয়ে উঠেছে

Posted On: 12 JAN 2021 12:25PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১২ জানুয়ারি, ২০২১
 
শহরঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষগুলির সংস্কারের ক্ষেত্রে মণিপুর চতুর্থ রাজ্য হয়ে উঠেছে। উল্লেখ করা যেতে পারে, অর্থ মন্ত্রকের ব্যয়বরাদ্দ দপ্তর শহরাঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষগুলির বিভিন্ন কাজকর্মে সংস্কারের লক্ষ্যে গত বছরের ১৭ মে সমস্ত রাজ্যকে চিঠি দেয়। সেই অনুসারে মণিপুর বাজার থেকে ৭৫ কোটি টাকা অতিরিক্ত ঋণ সংগ্রহ করতে সক্ষম হয়েছে। ব্যয়বরাদ্দ দপ্তর সোমবারই (১১ জানুয়ারি, ২০২১) মণিপুর সরকারকে এই ঋণ সংগ্রহের অনুমতি দিয়েছে। শহরাঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষগুলির বিভিন্ন কাজকর্মে সংস্কারের ক্ষেত্রে মণিপুর চতুর্থ রাজ্য হয়ে উঠেছে। অন্য তিনটি রাজ্য হল অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ ও তেলেঙ্গানা। এই রাজ্যগুলিতেও শহরাঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষের সংস্কারমূলক কাজকর্ম সফলভাবে শেষ হয়েছে। এ ধরনের সংস্কারমূলক কাজকর্মের শেষে ওই চারটি রাজ্যকে ব্যয়বরাদ্দ দপ্তরের পক্ষ থেকে অতিরিক্ত ৭,৪৮১ কোটি টাকা ঋণ সংগ্রহে অনুমতি দেওয়া হয়েছে।
 
শহরাঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষগুলির কাজকর্মে সংস্কারের উদ্দেশ্যই হল কর্তৃপক্ষের আর্থিক ক্ষমতাকে আরও মজবুত করা, যাতে তারা আরও উন্নত জনস্বাস্থ্য ও স্যানিটেশন পরিষেবা প্রদান করতে পারে। এমনকি, শহরাঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষগুলির আর্থিক পুনরুজ্জীবন ঘটলে নাগরিক পরিকাঠামোও আরও উন্নত হয়।
 
কোভিড-১৯ মহামারীর দরুণ উদ্ভূত চ্যালেঞ্জ মোকাবিলায় প্রয়োজনীয় সম্পদ যোগানের বিষয়টিতে অগ্রাধিকার দিয়ে ভারত সরকার গত বছরের ১৭ মে রাজ্যগুলিকে তাদের অভ্যন্তরীণ গড় উৎপাদনের ২ শতাংশ হারে অতিরিক্ত ঋণ সংগ্রহের অনুমতি দেয়। অতিরিক্ত সংগৃহীত এই ঋণের অর্ধেক নাগরিক-কেন্দ্রিক সংস্কারের ক্ষেত্রে খরচের কথা বলা হয়। এছাড়াও রাজ্যগুলিকে তাদের অভ্যন্তরীণ গড় উৎপাদনের ০.২৫ শতাংশের সমতুল অতিরিক্ত তহবিল সংগ্রহের অনুমতি দেওয়া হয় যাতে শহরাঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষগুলির সংস্কারমূলক কাজকর্ম সুষ্ঠুভাবে রূপায়ণ করা যায়। নাগরিক-কেন্দ্রিক পরিকাঠামোর উন্নয়নে যে চারটি ক্ষেত্রকে চিহ্নিত করা হয়েছে সেগুলি হল – এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা; সহজে ব্যবসা-বাণিজ্যের অনুকূল বাতাবরণ গড়ে তুলতে সংস্কার; স্থানীয় স্বশাসিত কর্তৃপক্ষ / সর্বসাধারণের ব্যবহারযোগ্য পরিকাঠামো ক্ষেত্রে সংস্কার এবং বিদ্যুৎ ক্ষেত্রে সংস্কার।
 
এখনও পর্যন্ত ১০টি রাজ্য এক দেশ এক রেশন কার্ড ব্যবস্থা, সাতটি রাজ্য সহজে ব্যবসা-বাণিজ্যের অনুকূল পরিবেশ সংক্রান্ত সংস্কার এবং চারটি শহরাঞ্চলীয় স্থানীয় কর্তৃপক্ষের কাজকর্মের সংস্কারমূলক উদ্যোগ গ্রহণ করেছে। এই খাতে রাজ্যগুলিকে অতিরিক্ত ৫৪,২৫৬ কোটি টাকা ঋণ সংগ্রহে অনুমতি দেওয়া হয়েছে।
 
***
 
 
CG/BD/DM


(Release ID: 1687934) Visitor Counter : 131