রাষ্ট্রপতিরসচিবালয়

ভারতের রাষ্ট্রপতি ভার্চুয়াল মাধ্যমে ১৬তম প্রবাসী ভারতীয় দিবস সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানে ভাষণ দিয়েছেন

Posted On: 09 JAN 2021 6:11PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৯ জানুয়ারি, ২০২১
 
রাষ্ট্রপতি শ্রী রামনাথ কোবিন্দ বলেছেন, 'আমাদের ডায়াসপোরা বিশ্বে আমাদেরই মুখ। চ্যাম্পিয়নরা বিশ্বমঞ্চে ভারতেরই অঙ্গ। বিনিয়োগের মাধ্যমে ভারতীয় অর্থনীতির প্রসার ঘটানোর বিষয়টিও যথেষ্ট উল্লেখযোগ্য।' রাষ্ট্রপতি আজ ভার্চুয়াল মাধ্যমে ষোড়শ প্রবাসী ভারতীয় দিবস সম্মেলনের সমাপ্তি অনুষ্ঠানে ভাষণ দিচ্ছিলেন।
 
রাষ্ট্রপতি বলেন, ১৯১৫ সালে আজকের দিনে শ্রেষ্ঠ প্রবাসী ভারতীয় মহাত্মা গান্ধী দেশে ফিরে এসেছিলেন। এর পরেই তিনি সমাজ সংস্কার এবং স্বাধীনতা আন্দোলনে ঝাঁপিয়ে পড়েন। যা তিন দশক ধরে অব্যাহত ছিল। তিনি বিভিন্ন মৌলিক অধিকার রক্ষার মাধ্যমে দেশের পরিবর্তন ঘটানোর চেষ্টা করেন। তার আগে তিনি প্রায় দু'দশক ধরে প্রবাসে থেকে ভারতের বিকাশ ও উন্নয়নের জন্য যেসব পদ্ধতি অবলম্বন করা উচিত তার অন্তর্নিহিত মৌলিক নীতি গুলি চিহ্নিত করে ছিলেন।
 
রাষ্ট্রপতি বলেন, প্রবাসী ভারতীয় দিবস গান্ধীজীর আদর্শকে স্মরণ করার একটি উপলক্ষ। মহাত্মাজী সব সময়ে দেশের স্বদেশিকতা, অহিংসা, নৈতিকতা, সরলতা এবং স্থায়ীভাবে উন্নয়নের ওপর গুরুত্ব দিতেন।
 
রাষ্ট্রপতি তাঁর ভাষণে উল্লেখ করেন যে, শ্রী অটল বিহারী বাজপেয়ীর প্রতি আমরা ঋণী। কেননা তার দৃষ্টিভঙ্গির কারণেই প্রবাসীদের সাথে যোগসুত্র  পুনরায় জোরদার হয়। প্রবাসী ভারতীয় দিবস উদযাপন শুরু হয়েছিল ২০০৩ সালে যখন তিনি ভারতের প্রধানমন্ত্রী ছিলেন। অটলজীর উদ্যোগ গুলির জন্যই মাতৃভূমির সাথে ডায়াসপোরার সংযোগ আরো সুদৃঢ় ও হয়েছে।
 
রাষ্ট্রপতি বলেন, ডায়াসপোরা জনসংখ্যা ভারতে প্রায় ৩০ মিলিয়ন যারা বিশ্বের বিভিন্ন প্রান্তে বসবাস করেন। 
 
ভারতীয় ডায়াসপোরার উদ্দেশ্যে তাঁর ভাষণে রাষ্ট্রপতি বলেন, 'আপনারা ভারতের নম্র শক্তির বিস্তার ঘটিয়েছেন এবং বিশ্বমঞ্চে অবস্থান সৃষ্টি করেছেন। ভারতের সংস্কৃতি এবং ঐতিহ্যের সঙ্গে আপনাদের ক্রমাগত মানসিক সংযুক্তি দেশকে গর্বিত করেছে। ভারতের বিকাশের ক্ষেত্রেও আপনারা অবদান রেখে চলেছেন।'
 
বর্তমান কোভিড পরিস্থিতির কথা উল্লেখ করে রাষ্ট্রপতি বলেন, ভারত বিশ্বের প্রায় ১৫০ টি দেশে ওষুধ সরবরাহ করেছে। বিশ্বের দরবারে ভারত ফার্মেসি অফ দা ওয়ার্ল্ড হিসাবে পরিচিত হয়ে উঠেছে। দেশীয় ভ্যাকসিন আত্মনির্ভর ভারত অভিযানের একটি অঙ্গ হিসেবে পরিগণিত হয়েছে।
 
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1687403) Visitor Counter : 299