কয়লামন্ত্রক

আগামী ২০২৭-২৮ অর্থবর্ষে নালকো ৩০ হাজার কোটি টাকার বিনিয়োগ করবে : শ্রী প্রহ্লাদ জোশী

Posted On: 07 JAN 2021 2:49PM by PIB Kolkata

নয়াদিল্লী, ০৭ জানুয়ারি, ২০২১

    কেন্দ্রীয় কয়লা ও খনি মন্ত্রী শ্রী প্রহ্লাদ জোশী বলেছেন আগামী ২০২৭-২৮ অর্থবর্ষে নালকো ৩০ হাজার কোটি টাকা বিনিয়োগের পরিকল্পনা গ্রহণ করেছে।ওড়িশার রাজধানী ভূবনেশ্বরে আজ নালকোর সদর দপ্তরে সংস্থার ৪১তম প্রতিষ্ঠা দিবসের অনুষ্ঠানে একথা জানান তিনি। শ্রী জোশী বলেন, প্রস্তাবিত বিনিয়োগের মধ্যে এই সংস্থা পঞ্চম জল সংশোধনাগার, পটাঙ্গি বক্সাইট খনি এবং উৎকল ডি অ্যান্ড ই কয়লা খনি অঞ্চল  থেকে বক্সাইট পরিবহণের জন্য ৭ হাজার কোটি টাকা বিনিয়োগ করবে।

    অনুষ্ঠানে শ্রী জোশী আরও বলেন, নালকোর এই পরিকল্পনা আগামীদিনে কৌশলগত ধাতব উৎপাদন ও ব্যবহার ক্ষেত্রে ব্যাপক প্রভাব ফেলবে, দেশে অ্যালুমিনিয়াম উৎপাদন বৃদ্ধি পাবে এবং প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর আত্মনির্ভর ভারত গঠনের স্বপ্ন স্বার্থক রূপ পাবে। তিনি আরও বলেন, দেশের খনিজ উৎপাদনে যেকোন বাধা এড়াতে কেন্দ্রীয় সরকার খনিজ সমৃদ্ধ ওড়িশাকে সর্বাত্মক সহায়তা প্রদান করেছে। তিনি আরও বলেন, খনিজ উৎপাদন প্রক্রিয়া  সহজ করে তুলতে রাজ্য সরকারগুলির পরামর্শের ভিত্তিতে কেন্দ্রীয় সরকার সংশ্লিষ্ট নিয়মে সংশোধন নিয়ে এসেছে। দেশের  সমস্ত খনিজ অঞ্চলগুলিকে নিলাম প্রক্রিয়ায় অংশগ্রহণের সুযোগ করে দেওয়া হয়েছে। 

    শ্রী জোশী জানান, ওড়িশায় লৌহ আকরিক উৎপাদন ব্যবস্থাপনা ত্বরান্বিত করার জন্য রাজ্য সরকারের অনুরোধের ভিত্তিতে ওড়িশা খনিজ নিগমকে দুটি লৌহ খনি ব্লক এবং ওড়িশা খনিজ অনুসন্ধান নিগম লিমিটেডকে একটি ব্লক বরাদ্দের প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে। শ্রী জোশী জানান, কেন্দ্রীয় সরকার গত বছর জানুয়ারিতে খনিজ আইন (সংশোধন) অধ্যাদেশ ২০২০ নিয়ে এসেছে। ওড়িশা সরকারের সহযোগিতায় নালকো সে রাজ্যে আঙ্গুলে বিশ্বমানের অ্যালুমিনিয়াম পার্ক গড়ে তোলা হয়েছে। এরফলে সেই এলাকায় কর্মসংস্থানের সুযোগ তৈরি হয়েছে এবং স্থানীয় উদ্যোক্তাদের মধ্যে যথেষ্ঠই উৎসাহ-উদ্দীপনা চোখে পড়েছে।

***

 

 

CG/SS/NS



(Release ID: 1686818) Visitor Counter : 66