স্বাস্থ্যওপরিবারকল্যাণমন্ত্রক

ডক্টর হর্ষবর্ধন লঙ্গিচুডিনাল এজিং স্টাডি অফ ইন্ডিয়া (লাসি)ওয়েভ- ওয়ান ইন্ডিয়া রিপোর্টের প্রকাশ করলেন

Posted On: 06 JAN 2021 4:36PM by PIB Kolkata

নতুন দিল্লি, ০৬ জানুয়ারি, ২০২১

কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবারকল্যাণমন্ত্রী ডক্টর হর্ষবর্ধন আজ ভার্চুয়াল মাধ্যমে লঙ্গিচুডিনাল এজিং স্টাডি অফ ইন্ডিয়া (লাসি)ওয়েভ- ওয়ান ইন্ডিয়া রিপোর্টের প্রকাশ করেছেন।

লঙ্গিচুডিনাল এজিং স্টাডি অফ ইন্ডিয়া বা লেসি ভারতের স্বাস্থ্য, অর্থনৈতিক এবং সামাজিক নির্ধারক ও জনসংখ্যা বৃদ্ধি সম্পর্কিত বিষয়ে সমীক্ষা করে থাকে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রক

প্রবীনদের স্বাস্থ্য পরিষেবার ক্ষেত্রে জাতীয় কর্মসূচি গ্রহণ করেছে। এ বিষয়ে সাহায্য নেওয়া হয়েছে ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট ফর পপুলেশন সাইন্সেস মুম্বাইয়ের। এ ক্ষেত্রে সহযোগিতা করছে হার্ভার্ড স্কুল অব পাবলিক হেলথ, ইউনিভার্সিটি অব সাউদার্ন ক্যালিফোর্নিয়া, ইউএসএ ও ইউনাইটেড নেশনস পপুলেশন ফান্ড এবং ন্যাশনাল ইনস্টিটিউট অন এজিং।

লাসি তাদের ওয়েভ- ওয়ানের মাধ্যমে ৪৫ বছরের ঊর্ধ্ব ৭২ হাজার ২৫০ জনকে নিয়ে সমীক্ষা চালাচ্ছেন। এছাড়াও ৬০ এবং ৭৫ বছর বয়সীদের নিয়েও সমীক্ষার কাজ শুরু করেছে।

রিপোর্টটি প্রকাশ করে কেন্দ্রীয় মন্ত্রী ডক্টর হর্ষবর্ধন বলেন, এটি ভারতের প্রথম এবং বিশ্বের বৃহত্তম সমীক্ষা যা সামাজিক, স্বাস্থ্য এবং অর্থনৈতিক সুস্থতার বিষয়ে প্রবীণ জনগোষ্ঠীর জন্য নীতি ও কর্মসূচির মাধ্যমে একটি পূর্ণাঙ্গ তথ্য তৈরি করবে। যা পরবর্তীকালে ব্যবহার করা হবে।

তিনি বলেন, ২০১১ সালের জনগণনা অনুযায়ী, দেশে ষাটোর্ধ্ব ব্যক্তির সংখ্যা ৮.৬ শতাংশ। এর মধ্যে কোন কোন বয়স্ক ব্যক্তি কি ধরনের বার্ধক্যজনিত অসুখে ভুগছেন তারও একটা সমীক্ষা করা হয়েছে। তিনি বলেন বয়স্ক নাগরিকদের স্বাস্থ্য সুরক্ষার জন্য সরকার বদ্ধপরিকর। আয়ুষ্মান ভারত যোজনার মাধ্যমে চিকিৎসা পরিষেবার প্রসার ঘটানো হয়েছে।

***

 

 

CG/SB



(Release ID: 1686655) Visitor Counter : 11