সামাজিকন্যায়ওক্ষমতায়নমন্ত্রক

কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের পক্ষ থেকে পঞ্জাবের ভাতিন্ডায় ১৩৪৩ জন বরিষ্ঠ নাগরিক এবং ৫৬৪ জন দিব্যাঙ্গনকে সহায়ক সরঞ্জাম প্রদান

Posted On: 03 JAN 2021 12:26PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৩ জানুয়ারি, ২০২১
 
কেন্দ্রীয় সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী শ্রী কৃষ্ণান পাল গুরজার ভিডিও কনফারেন্সের মাধ্যমে পাঞ্জাবের ভাতিণ্ডায় গতকাল একটি শিবিরের উদ্বোধন করেন। ওই শিবিরে রাষ্ট্রীয় বয়শ্রী যোজনা এবং দিব্যাঙ্গজন সহায়তা প্রকল্পের মাধ্যমে বরিষ্ঠ নাগরিক ও দিব্যাঙ্গজনদের সহায়ক সরঞ্জাম প্রদান করা হয়।
 
শিবিরের আনুষ্ঠানিক উদ্বোধন করে শ্রী গুরজার বলেন, প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে দিব্যাঙ্গজনদের কল্যাণে বাজেট বরাদ্দের পরিমাণ বহুগুণ বৃদ্ধি করা হয়েছে ও তার সদ্ব্যবহার করা হচ্ছে। তাঁদের জন্য এই সহায়ক সরঞ্জাম প্রদানের মাধ্যমে মূল উদ্দেশ্য হচ্ছে দিব্যাঙ্গজনদের উৎসাহিত করা এবং সমাজের মূল স্রোতে ফিরিয়ে আনা।
 
কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ২০১৬ সালের নতুন আইন অনুযায়ী প্রতিবন্ধীর সংজ্ঞা ৭ থেকে বাড়িয়ে ২১ টি করা হয়েছে। চাকরির ক্ষেত্রে সংরক্ষণ ৩ থেকে বাড়িয়ে ৪ শতাংশ করা হয়েছে। উচ্চশিক্ষার ক্ষেত্রেও সংরক্ষণ বৃদ্ধি করে ৫ শতাংশ করা হয়েছে।
 
মূক ও বধির শিশুদের জন্য ককলিয়ার ডিভাইস স্থাপনের ক্ষেত্রে মন্ত্রক ৬ লক্ষ টাকা দেওয়ার সংস্থান রেখেছে বলে কেন্দ্রীয় মন্ত্রী জানান।
 
পাঞ্জাবের ভাতিন্ডা জেলার ওই শিবিরে ১৯০৭ জন উপকৃতদের মধ্যে মোট ৪৫৯০ টি সহায়ক সরঞ্জাম দেওয়া হয়। যার মূল্য ১৬২.৪৭ লক্ষ টাকা। এরমধ্যে ১৩৪৩ জন বরিষ্ঠ নাগরিক ও ৫৬৪ জন দিব্যাঙ্গজন রয়েছেন।
 
***
 
 
 
CG/SB


(Release ID: 1685812) Visitor Counter : 5