পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

বর্ষশেষ পর্যালোচনা – ২০২০ পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক

Posted On: 31 DEC 2020 5:17PM by PIB Kolkata
নয়াদিল্লি, ০১ জানুয়ারি, ২০২১
 
 
প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা : কোভিড-১৯ এর দরুণ আর্থিক প্যাকেজের অঙ্গ হিসাবে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ উদ্যোগের আওতায় গত ৩১শে ডিসেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনার গ্রাহকদের বিনামূল্যে তিনটি রান্নার গ্যাসের সিলিন্ডার সরবরাহ করা হয়েছে। এই কর্মসূচির আওতায় তেল বিপণন সংস্থাগুলি গত ৩০শে নভেম্বর পর্যন্ত উজ্জ্বলা যোজনার সুফলভোগীদের ১৪১৩.৩৮ লক্ষ রিফিল রান্নার গ্যাসের সিলিন্ডার সরবরাহ করেছে। যোজনার আওতায় ৭ কোটি ৫০ লক্ষেরও বেশি সুফলভোগী বিনামূল্যে রান্নার গ্যাস সিলিন্ডারের সুবিধা গ্রহণ করেছে। 
 
ওপেন অ্যাকরেজ লাইসেন্সিং পলিসি – নিলাম পর্ব : ২০২০-তে ১৯ হাজার ৭৮৯ বর্গ কিলোমিটার অঞ্চল জুড়ে বিস্তৃত গত অক্টোবর পর্যন্ত ১১টি ব্লক নিলাম প্রক্রিয়ার আওতায় বরাত দেওয়া হয়েছে। 
 
ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জ – এর সূচনা জুন মাসে : ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জ একটি গ্যাস বিপণন প্ল্যাটফর্ম। এই ব্যবস্থার মাধ্যমে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করা হয়। ইন্ডিয়া গ্যাস এক্সচেঞ্জ ব্যবস্থায় শীঘ্রই গ্যাস শিল্প ক্ষেত্র থেকে কয়েকটি কৌশলগত ক্ষেত্রে লগ্নির সম্ভাবনা রয়েছে। 
 
মোটর গাড়ির জ্বালানি সংক্রান্ত পরিকল্পনা ও নীতি : পরিশ্রুত জ্বালানীর যোগান বাড়াতে এবং ভারত স্টেড-৬ (বিএস-VI) মান্নতাসম্পন্ন জ্বালানির যোগান সুনিশ্চিত করতে গত পয়লা এপ্রিল থেকে মোটর গাড়ির জ্বালানির ক্ষেত্রে (বিএস-VI) মান সারা দেশে কার্যকর হয়েছে। 
 
জাতীয় গ্যাস গ্রিড : ২০২০-তে জাতীয় গ্যাস গ্রিডের অঙ্গ হিসাবে মোট ১ হাজার ৫৪৪ কিলোমিটার দীর্ঘ পাইপ লাইন বসানো হয়েছে।
আন্তর্জাতিক সহযোগিতা/গুরুত্বপূর্ণ চুক্তি/সমঝোতা/বিনিয়োগ : 
 
শক্তি নিরাপত্তা ব্যবস্থাকে আরও সুদৃঢ়করণের অঙ্গ হিসাবে ভারত দীর্ঘমেয়াদী ভিত্তিতে অশোধিত তেল আমদানির উৎস হিসাবে রাশিয়া ও আঙ্গোলাকে অন্তর্ভুক্ত করেছে। শক্তি ক্ষেত্রে কৌশলগত অংশীদারিত্ব আরও বাড়াতে মার্কিন যুক্তরাষ্ট্র, রাশিয়া, সৌদি আরব ও সংযুক্ত আরব আমীরশাহীর সঙ্গে মন্ত্রিপর্যায়ের বৈঠক হয়েছে। 
 
পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী জি-২০ দেশগুলির মন্ত্রী পর্যায়ের বৈঠকে অংশ নিয়েছেন। ওপেক সংগঠনের উচ্চস্তরীয় বৈঠকে এবং আন্তর্জাতিক শক্তি ফোরামের সভায় যোগ দিয়েছেন। 
 
প্রধানমন্ত্রী গত অক্টোবর মাসে ইন্ডিয়া এনার্জি ফোরাম শীর্ষক সপ্তাহব্যাপী চতুর্থ সিইআরএ সম্মেলনের প্রথমবার উদ্বোধন করেন। 
 
ইথানল মিশ্রিত পেট্রোল কর্মসূচি : ২০১৯-২০ ইথানল সরবরাহ বর্ষে রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি মিশ্রণের উদ্দেশ্যে ১৭২.৪৩ কোটি লিটার ইথানল সংগ্রহ করে। ইথানল মিশ্রণ কর্মসূচির আওতায় বিভিন্ন প্রয়োজনীয় সামগ্রীর মূল্য স্থির করা হয়েছে। সরকার এই প্রথম অতিরিক্ত চাল ও মেজ থেকে ইথানল উৎপাদনের অনুমতি দিয়েছে।
 
পাইপ লাইন বাহিত গ্যাসের মাশুল যুক্তিসঙ্গত করা : পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস নিয়ন্ত্রণ পর্ষদ গত সেপ্টেম্বর মাসে পাইপ বাহিত প্রাকৃতিক গ্যাসের মাশুল ব্যবস্থা নির্ধারণ করতে সংশ্লিষ্ট আইনে খসড়া সংশোধনীর প্রস্তাব করে, যাতে সমস্ত আন্তঃসংযুক্ত পাইপ লাইনগুলিকে মাশুল ব্যবস্থার আওতায় নিয়ে আসা যাবে। 
 
সুলভ পরিবহণের লক্ষ্যে বিকল্প সুস্থায়ী পন্থা (সতত) : ২০১৮’র পয়লা অক্টোবর সুলভ পরিবহণের লক্ষ্যে বিকল্প সুস্থায়ী পন্থা বা ‘সতত’ কর্মসূচির সূচনা হয়। এই কর্মসূচির আওতায় ২০২০-র ডিসেম্বর পর্যন্ত ৭টি প্ল্যান্ট থেকে এবং ১৩টি বিক্রয় কেন্দ্র থেকে সিবিজি বা ঘনীভূত জৈব গ্যাস সরবরাহের উদ্যোগ নেওয়া হয়েছে। 
 
আত্মনির্ভর ভারত উদ্যোগকে আরও উৎসাহিত করার পিপি-এলসি নীতির সংস্কার করা হয়েছে, যাতে স্থানীয়ভাবে  পণ্য সামগ্রীর উৎপাদনে আরও প্রসার ঘটানো যায়।
 
প্রবাসী শ্রমিকদের জন্য সুলভে আবাসন ভাড়া কর্মসূচির আওতায় তেল ও গ্যাস বিপণনকারী রাষ্ট্রায়ত্ত সংস্থা/সংগঠনগুলির সঙ্গে পরামর্শ অনুযায়ী পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রক ৫০ হাজার আবাসন নির্মাণের পরিকল্পনা করেছে। 
 
***
 
 
CG/BD/SB


(Release ID: 1685451) Visitor Counter : 56