মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

কেন্দ্রীয় মন্ত্রিসভা সিবিআইসি-র আওতায় কৃষ্ণপত্তনম এবং তুমাকুরুতে শিল্প করিডর স্থাপনের প্রস্তাব অনুমোদন করেছে

Posted On: 30 DEC 2020 3:47PM by PIB Kolkata

নয়াদিল্লি, ৩০ ডিসেম্বর,  ২০২০

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটির বৈঠকে একাধিক ট্রাঙ্ক পরিকাঠামো নির্মাণের জন্য শিল্প ও অভ্যন্তরীণ বাণিজ্য প্রসার দপ্তরের একাধিক প্রস্তাব অনুমোদিত হয়েছে। এই প্রস্তাবগুলির মধ্যে রয়েছে – 

 

ক) অন্ধ্রপ্রদেশে ২ হাজার ১৩৯ কোটি ৪৪ লক্ষ টাকা ব্যয়ে কৃষ্ণপত্তনম ইন্ডাস্ট্রিয়াল এরিয়া স্থাপন।

খ) কর্ণাটকে ১ হাজার ৭০১ কোটি ৮১ লক্ষ টাকা ব্যয়ে তুমাকুরু ইন্ডাস্ট্রিয়াল এরিয়া স্থাপন।

গ) উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় ৩ হাজার ৮৮৩ কোটি ৮০ লক্ষ টাকা ব্যয়ে মাল্টি মোডাল লজিস্টিক হাব (এমএমএলএইচ) এবং মাল্টি মোডাল ট্রান্সপোর্ট হাব (এমএমটিএইচ) স্থাপন। 

 

পূর্বাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় ডেডিকেটেড ফ্রেইড করিডর, এক্সপ্রেসওয়ে এবং জাতীয় মহাসড়ক, জলবন্দর ও বিমানবন্দরের নিকটে পরিবহণের সুবিধার ক্ষেত্রে এ ধরনের ইন্ডাস্ট্রিয়াল এরিয়া গড়ে তোলার উদ্দেশ্য হ’ল – গ্রিনফিল্ড ইন্ডাস্ট্রিয়াল সিটি স্থাপন, যেখানে যাবতীয় আধুনিক সুযোগ-সুবিধা ও পরিকাঠামোর ব্যবস্থা থাকবে। আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে শিল্প করিডর নির্মাণ কর্মসূচি লগ্নি আকর্ষণের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হয়ে উঠেছে। 

চেন্নাই - ব্যাঙ্গালুরু শিল্প করিডর প্রকল্পে উন্নয়নমূলক কাজকর্মের সূচনার ক্ষেত্রে অন্ধ্রপ্রদেশের কৃষ্ণপত্তনম ইন্ডাস্ট্রিয়াল এরিয়া এবং কর্ণাটকের তুমকুরু ইন্ডাস্ট্রিয়াল এরিয়া গুরুত্বপূর্ণ ভূমিকা নেবে। এমনকি, ইন্ডাস্ট্রিয়াল এরিয়ায় গড়ে ওঠা গ্রিনফিল্ড শহরগুলি বিশ্ব মানের পরিকাঠামো সড়ক ও রেল যোগাযোগ ব্যবস্থা সম্বলিত আধুনিক এক সুস্থায়ী শহর হয়ে উঠবে। শিল্পোন্নয়নের মাধ্যমে এই প্রকল্পগুলি ব্যাপক কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি করবে। কৃষ্ণপত্তনম ইন্ডাস্ট্রিয়াল এরিয়া গড়ে তোলার কাজে প্রথম পর্যায়ে প্রায় ৯৮ হাজার মানুষের কর্মসংস্থান হবে, যার মধ্যে প্রায় ৫৮ হাজার মানুষ মূল কেন্দ্রেই কাজের সুযোগ পাবেন। তুমকুর্যথ ইন্ডাস্ট্রিয়াল এরিয়া গড়ে তোলার কাজে প্রায় ৮৮ হাজার ৫০০ জন ব্যক্তির কর্মসংস্থান হবে। এর মধ্যে ১৭ হাজার ৭০০ জন ব্যক্তি কাজের সুযোগ পাবেন রিটেল, অফিস ও অন্যান্য বাণিজ্যিক কর্মকান্ড থেকে।

উত্তর প্রদেশের গ্রেটার নয়ডায় প্রস্তাবিত মাল্টি মোডাল লজিস্টিক হাব এবং মাল্টি মোডাল ট্রান্সপোর্ট হাব পূর্বাঞ্চলীয় পেরিফেরাল এক্সপ্রেসওয়ের কাছে গড়ে উঠবে। এমনকি, নয়ডা – গ্রেটার নয়ডা এক্সপ্রেসওয়ে, ৯১ নম্বর জাতীয় মহাসড়ক, যমুনা এক্সপ্রেসওয়ে, পূর্বাঞ্চলীয় ও পশ্চিমাঞ্চলীয় ডেডিকেটেড ফ্রেইড করিডরের সঙ্গে যুক্ত হবে। বিশ্ব মানের সুযোগ-সুবিধা নিয়ে লজিস্টিক হাবটি গড়ে তোলা হবে, যেখানে পণ্য সামগ্রীর পর্যাপ্ত মজুত ভান্ডার/লেনদেনের ব্যবস্থা থাকবে। 

মাল্টি মোডাল ট্রান্সপোর্ট হাবটি উত্তর প্রদেশের বোরাকি রেল স্টেশনের কাছে গড়ে তোলা হয়েছে। এই ট্রান্সপোর্ট হাবটি রেল, সড়ক পরিবহণ ব্যবস্থার ক্ষেত্রে পরিবহণ হাব হয়ে উঠবে। এমনকি, এই ট্রান্সপোর্ট হাবটিতে আন্তঃরাজ্য বাস টার্মিনাল, লোকাল বাস টার্মিনাল, মেট্রো, কমার্শিয়াল, রিটেল ও হোটেল গড়ে তোলার মতো জায়গা থাকবে। সেই সঙ্গে, খোলা জায়গা থাকবে, যেখানে সবুজের সমারোহ থাকবে। এই প্রকল্পটি যাত্রী পরিবহণের ক্ষেত্রে বিশ্ব মানের সুযোগ-সুবিধা প্রদান করবে এবং জাতীয় রাজধানী অঞ্চল লাগোয়া উত্তর প্রদেশের সংশ্লিষ্ট এলাকার উন্নয়নের কাজে গতি আসবে। এই প্রকল্পের ফলে প্রায় ১ লক্ষ মানুষের কর্মসংস্থানের সুযোগ হবে। এর প্রভাব পড়বে নিকটবর্তী এলাকার অগ্রগতির ক্ষেত্রেও।

***

 

 

CG/BD/SB



(Release ID: 1684831) Visitor Counter : 5