পরিবেশওঅরণ্যমন্ত্রক

বায়ু গুণমান পর্ষদ দিল্লিতে শিল্প ক্ষেত্রে ১০০ শতাংশ পাইপ ভিত্তিক প্রাকৃতিক গ্যাস ব্যবহারের জন্য নির্দেশ দিয়েছে

Posted On: 22 DEC 2020 1:56PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২২ ডিসেম্বর, ২০২০
 
জাতীয় রাজধানী ও সংলগ্ন অঞ্চলে বায়ুর গুণমান পরিচালনের জন্য গঠিত পর্ষদ দিল্লিতে শিল্পের কাজে দিল্লি এনসিটি-র সরকার, জিএআইএল এবং ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটিডের দেওয়া পাইপ ভিত্তিক প্রাকৃতিক গ্যাস ব্যবহার ক্ষেত্রে কাজের অগ্রগতি নিয়ে পর্যালোচনা করেছে।
 
দিল্লিতে ৫০টি শিল্পাঞ্চলে ১,৬৫৫টি শিল্প কেন্দ্র ছড়িয়ে রয়েছে। এই শিল্প কেন্দ্রগুলিতে পাইপ ভিত্তিক প্রাকৃতিক গ্যাস ব্যবহারের জন্য চিহ্নিত করা হয়েছে। যদিও বহু সংখ্যক শিল্প সংস্থা পাইপ ভিত্তিক প্রাকৃতিক গ্যাস ব্যবহার করছে, তবুও কমিশন দিল্লির সুনির্দিষ্ট সমস্ত শিল্প ক্ষেত্রে পাইপ ভিত্তিক প্রাকৃতিক গ্যাস ব্যবহারের ওপর বিশেষ জোর দিয়েছে। কারণ দিল্লি এবং জাতীয় রাজধানী অঞ্চলে বায়ু দূষণের অন্যতম মূল কারণই এই শিল্প ক্ষেত্র। ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটিড এবং গ্যাস অথরিটি অফ্ ইন্ডিয়া লিমিটেড পাইপ ভিত্তিক সংযোগ, স্থাপন, মিটার লাগানো এবং অন্যান্য পরিকাঠামোগত কাজ ইতিমধ্যেই সম্পূর্ণ করেছে। 
 
দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটি এবং দিল্লি এনসিটি সরকার ও ইন্দ্রপ্রস্থ গ্যাস লিমিটেডকে শিল্প কেন্দ্রগুলিতে আরও নিবিড় সমন্বয় বজায় রেখে কাজ করতে বলা হয়েছে। ২০২১ সালের ৩১শে জানুয়ারির মধ্যে দিল্লির সুনির্দিষ্ট শিল্প কেন্দ্রগুলিতে যাতে সব জায়গায় পাইপ ভিত্তিক প্রাকৃতিক গ্যাস ব্যবহারের জন্য প্রয়োজনীয় পরিকাঠামোগত কাজ সম্পূর্ণ করা যায়, তার জন্য এই উদ্যোগ নেওয়া হয়েছে। অনুমোদনহীন জ্বালানি ব্যবহার করছে এমন শিল্প কেন্দ্রগুলি পরিদর্শন, সনাক্তকরণ এবং প্রয়োজনে কঠোর ব্যবস্থাগ্রহণের জন্য দিল্লি দূষণ নিয়ন্ত্রণ কমিটিকে নির্দেশ দেওয়া হয়েছে।
 
***
 
 
CG/SS/SKD


(Release ID: 1682826) Visitor Counter : 39