পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

শ্রী ধর্মেন্দ্র প্রধান আত্মনির্ভর ভারত উদ্যোগে যোগ দিতে ভারত ইনকর্পোরেট'কে আমন্ত্রণ জানিয়েছেন

Posted On: 17 DEC 2020 3:08PM by PIB Kolkata

নতুন দিল্লী, ১৭ ডিসেম্বর, ২০২০

কেন্দ্রীয় পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস এবং ইস্পাত মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান বলেছেন যে, জ্বালানি ক্ষেত্রে আত্মনির্ভর ভারত গঠনের লক্ষ্যে সুস্পষ্ট রোডম্যাপ তৈরি করা হচ্ছে। অ্যাসোচেম-এর প্রতিষ্ঠা সপ্তাহ উপলক্ষে আজ 'এনার্জি ট্রানজিশন টু ফুয়েল ইন্ডিয়াস গ্রোথ পাথ' শীর্ষক আলোচনায় তিনি ভারত ইনকর্পোরেট'কে আত্মনির্ভর ভারত গঠনের উদ্যোগে যোগ দেওয়ার আমন্ত্রণ জানান।

তিনি বলেন জ্বালানি ক্ষেত্র আমাদের জাতীয় উন্নয়নে একটা বড় ভূমিকা নিয়ে রয়েছে, যা ৫০০ ট্রিলিয়ন ডলারের অর্থনীতির বাস্তবায়নে অগ্রণী ভূমিকা পালন করতে পারে।

শ্রী প্রধান বলেন যে, আমাদের জাতীয় অগ্রাধিকার এবং সংস্থানগুলি বিবেচনায় রেখে সরকারের চেষ্টার মূল লক্ষ্য হচ্ছে একটি টেকসই প্রবৃদ্ধি অর্জন করা। গত সপ্তাহে জলবায়ু সংক্রান্ত ক্লাইমেট অ্যাম্বিশন সামিটে মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন যে, ২০৪৭ সালে স্বাধীনতার শতবর্ষে ভারত কেবল নিজের লক্ষ্যমাত্রা পূরণ করবে তাই নয়, প্রত্যাশাও ছাড়িয়ে যাবে।

কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী বলেন সরকার কোভিড সংক্রান্ত চ্যালেঞ্জ গুলি মোকাবিলা করেছে। প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে এখন আত্মনির্ভর ভারত বা স্বনির্ভর ভারত গড়ার লক্ষ্যে সংস্কারের কাজ শুরু হয়েছে।

তিনি বলেন গত ছয় বছরে ভারতে জ্বালানি ক্ষেত্রে ব্যাপক পরিবর্তন এসেছে। সারা বিশ্বে মার্কিন যুক্তরাষ্ট্র এবং চীনের পর ভারতই এখন তৃতীয় বৃহত্তম শক্তি হিসাবে পরিগণিত হয়েছে।

***

 

CG/SB



(Release ID: 1681512) Visitor Counter : 91