আবাসনএবংশহরাঞ্চলেরদারিদ্র্যদূরীকরণমন্ত্রক

পিএম স্বনিধি সুবিধা প্রাপকদের আর্থ-সামাজিক পরিচয়পত্র তৈরির সূচনা করল কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রক

Posted On: 11 DEC 2020 1:33PM by PIB Kolkata
নয়াদিল্লী, ১১ ডিসেম্বর, ২০২০
 
    কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রকের সচিব শ্রী দুর্গা শঙ্কর মিশ্র পিএম স্বনিধি সুবিধা প্রাপক এবং তাদের পরিবারের আর্থ-সামাজিক পরিচয়পত্র তৈরির সূচনা করলেন। পিএম স্বনিধি কর্মসূচির অঙ্গ হিসেবে। বিভিন্ন কেন্দ্রীয় মন্ত্রকের প্রতিনিধি এবং রাজ্য সরকারি আধিকারিকদের উপস্থিতিতে। এর অধীনে প্রত্যেক পিএম স্বনিধি সুবিধাপ্রাপক এবং তাদের পরিবারের সদস্যদের আর্থ-সামাজিক সম্পূর্ণ পরিচয়পত্র প্রস্তুত করা হবে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে বিভিন্ন কেন্দ্রীয় কর্মসূচির প্রাপ্য সুবিধা তাদের দেওয়া হবে আর্থ-সামাজিক উন্নয়নের জন্য। প্রধানমন্ত্রীর ভাবনার পরিপ্রেক্ষিতে পিএম স্বনিধি কর্মসূচিকে শুধুমাত্র রাস্তার হকারদের ঋণ দেওয়ার পরিপ্রেক্ষিতেই দেখা উচিত নয় বরং একে দেখতে হবে রাস্তার হকার এবং তাদের পরিবারের উন্নয়ন ও আর্থ-সামাজিক উন্নিতকরণের লক্ষ্যে একটি উপকরণ হিসেবে।
 
    প্রথম পর্যায়ে এই কর্মসূচির জন্য ১২৫টি শহরকে বেছে নেওয়া হয়েছে। এই পরিচয়পত্রের মাধ্যমে সম্ভাব্য সুবিধা প্রাপক এবং তাদের সদস্যদের যোগ্যতা চিহ্নিত করা হবে কেন্দ্রীয় সরকারি কর্মসূচির জন্য এবং তার সঙ্গে সংযোগ সাধনে। এর পাশাপাশি রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলগুলিও তাদের নিজ নিজ রাজ্যের নির্দিষ্ট কল্যাণমূলক কর্মসূচি তাদের দিতে পারবে। এই কর্মসূচির রূপায়ণকারী অংশীদার হিসেবে নিযুক্ত হয়েছে মেসার্স কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়া (কিউসিআই)। 
 
    সম্পূর্ণ কাজের আগে মন্ত্রক গয়া, ইন্দৌর, কাকচিং, নিজামাবাদ, রাজকোট এবং বারাণসী এই ৬টি শহরে প্রারম্ভিক কর্মসূচি শুরু করবে। 
 
    আবাসন এবং নগরোন্নয়ন মন্ত্রক (এমওএইচইউএ)রূপায়ণ করছে প্রধানমন্ত্রী স্ট্রীট ভেন্ডার্স আত্মনির্ভর নিধি (পিএম স্বনিধি) কর্মসূচি ২০২০র পয়লা জুন থেকে। রাস্তার হকারদের ১০ হাজার টাকা পর্যন্ত সুলভ কার্যকরী মূলধন দেওয়ার লক্ষ্যে। কোভিড-১৯ অতিমারীতে বিপ্রতীপভাবে প্রভাবিত তাদের জীবন-জীবিকা আবার শুরু করার সুযোগ দিতে। 
 
***
 
 
 
CG/AP/NS


(Release ID: 1680128) Visitor Counter : 182