পরিবেশওঅরণ্যমন্ত্রক

প্যারিস চুক্তির বাস্তবায়নের জন্য সরকার একটি উচ্চ পর্যায়ের মন্ত্রীগোষ্ঠী তৈরি করেছে

Posted On: 02 DEC 2020 1:11PM by PIB Kolkata

নয়াদিল্লি, ডিসেম্বর, ২০২০

 

জলবায়ু পরিবর্তন সংক্রান্ত বিষয়ে ভারত তার অঙ্গীকারকে সবসময় প্রাধান্য দেয়। পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রক প্যারিস চুক্তির বাস্তবায়নের জন্য একটি উচ্চ পর্যায়ের আন্তঃমন্ত্রীগোষ্ঠী (এআইপিএ) গঠন করেছে। পরিবেশ, বন জলবায়ু পরিবর্তন মন্ত্রকের সচিব এই কমিটির নেতৃত্ব দেবেন।

 

প্যারিস চুক্তির সঠিক বাস্তবায়ন এবং ভারতের অঙ্গীকার বজায় রাখার জন্য এআইপিএ গঠন করা হয়েছে। এক্ষেত্রে জাতীয় স্তরে নির্ধারিত অবদানের (ন্যাশনালি ডিটারমাইন্ড কন্ট্রিবিউশনএনডিসি) বিষয়টি বিবেচনা করা হবে।

 

এআইপিএ-তে ১৪টি মন্ত্রকের উচ্চপদস্থ আধিকারিকরা থাকবেন। এঁরা বিভিন্ন সময়ে জলবায়ু সংক্রান্ত প্যারিস চুক্তির বাস্তবায়নের জন্য পরিস্থিতির পর্যালোচনা করবেন এবং কি কি ব্যবস্থা নেওয়া হয়েছে সে বিষয়ে জানাবেন।

 

প্যারিস চুক্তির ষষ্ঠ অনুচ্ছেদ অনুসারে, ভারতে কার্বনের বাজারকে নিয়ন্ত্রণ করাও এআইপিএ- দায়িত্ব। কার্বন সংক্রান্ত জ্বালানির মূল্য নির্ধারণ, জলবায়ু পরিবর্তনের ক্ষেত্রে যেসব উপাদানগুলি প্রভাব বিস্তার করে তাদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ সহ এনডিসি- বিষয়গুলিও এই কমিটি মূল্যায়ন করবে। বেসরকারি ক্ষেত্র এবং দ্বিপাক্ষিক বহুপাক্ষিক বিভিন্ন সংস্থা জলবায়ু পরিবর্তন আটকাতে কি কি উদ্যোগ নিয়েছে সে বিষয়গুলিও এই কমিটি পর্যালোচনা করবে।

 

২০২১ সালে প্যারিস চুক্তির বাস্তবায়নের উদ্যোগগুলি গ্রহণ করা হবে। এআইপিএ গঠনের মধ্য দিয়ে এগুলি যথাযথ বাস্তবায়নের দিকটি পর্যালোচনা করা হবে। এই চুক্তি রূপায়ণে বিশ্বের গুটিকয় দেশ যে উদ্যোগ গ্রহণ করেছে ভারত তার মধ্যে অন্যতম।

***

 

CG/CB/DM



(Release ID: 1677853) Visitor Counter : 5