প্রধানমন্ত্রীরদপ্তর

প্রধানমন্ত্রী ৩৩তম প্রগতির আলোচনায় পৌরোহিত্য করেছেন

Posted On: 25 NOV 2020 8:26PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৫ নভেম্বর, ২০২০
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ 'প্রগতি'র বৈঠকের পৌরোহিত্য করেছেন। সক্রিয় প্রশাসন এবং বিভিন্ন প্রকল্পের নির্ধারিত সময়ে বাস্তবায়নের জন্য তথ্য ও যোগাযোগ প্রযুক্তি-ভিত্তিক এই মাল্টি-মোডাল প্ল্যাটফর্মের এটি ছিল ৩৩তম বৈঠক। 'প্রগতি'র মাধ্যমে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলির বিভিন্ন প্রকল্পের পর্যালোচনা করা হয়।
 
'প্রগতি'র আজকের বৈঠকে বিভিন্ন প্রকল্প, অভিযোগ ও কর্মসূচির পর্যালোচনা করা হয়েছে। রেল, সড়ক পরিবহণ ও মহাসড়ক মন্ত্রক, বিদ্যুৎ মন্ত্রক এবং শিল্পোৎসাহ ও অভ্যন্তরীণ বাণিজ্য বিভাগের বিভিন্ন প্রকল্প নিয়ে আজ আলোচনা হয়েছে। ১.৪১ লক্ষ কোটি টাকার এই প্রকল্পগুলি ওড়িশা, মহারাষ্ট্র, কর্ণাটক, উত্তরপ্রদেশ, জম্মু-কাশ্মীর, গুজরাট, হরিয়ানা, মধ্যপ্রদেশ, রাজস্থান এবং দাদরা ও নগর হাভেলি - এই ১০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলে রূপায়িত হচ্ছে। প্রধানমন্ত্রী কেন্দ্রীয় সরকারের সংশ্লিষ্ট সচিব ও রাজ্যগুলির মুখ্য সচিবদের এই প্রকল্পগুলির কাজ নির্ধারিত সময়ের আগে শেষ করার জন্য নির্দেশ দিয়েছেন। 
 
বৈঠকে কোভিড-১৯-এর বিষয়ে বিভিন্ন অভিযোগ নিয়ে আলোচনা হয়েছে। এছাড়াও, পিএম আবাস যোজান (গ্রামীণ) নিয়েও কথা হয়েছে। পিএম স্বনিধি, কৃষিক্ষেত্রে সংস্কার এবং বিভিন্ন জেলায় রপ্তানির জন্য হাব গড়ে তোলার কাজের পর্যালোচনা করা হয়েছে। রাজ্যগুলিকে একটি রপ্তানি কৌশল তৈরি করার জন্য প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন । 
 
শ্রী মোদী জন-অভিযোগের নিষ্পত্তির গুরুত্বের ওপর জোর দিয়ে বলেছেন, শুধুমাত্র পরিমাণের ওপরেই নয়, গুণমানের দিকটিও এক্ষেত্রে বিবেচনা করতে হবে। তিনি বলেছেন, সংস্কার তখনই মানুষের উপকারে আসে যখন কোনও কাজ এমনভাবে সম্পাদিত হয় যে তার ফলে দেশে পরিবর্তনের সুযোগ তৈরি হয়।
 
এর আগের ৩২টি বৈঠকে ১২.৫ লক্ষ কোটি টাকার মোট ২৭৫টি প্রকল্পের পর্যালোচনা হয়েছিল। এছাড়াও, ৪৭টি প্রকল্প এবং ১৭টি বিভিন্ন ক্ষেত্রের জন-অভিযোগ নিয়ে আলোচনা হয়েছিল। 
 
***
 
 
CG/CB/DM


(Release ID: 1675904) Visitor Counter : 6