প্রতিরক্ষামন্ত্রক

ভারতীয় নৌবাহিনী আন্দামান সাগরে সিমবেক্স-২০ মহড়ার আয়োজন করবে

Posted On: 22 NOV 2020 5:54PM by PIB Kolkata

নয়াদিল্লী, ২২ নভেম্বর, ২০২০

 

ভারতীয় নৌবাহিনী আগামী ২৩-২৫ নভেম্বর আন্দামান সাগরে ভারত-সিঙ্গাপুর দ্বিপাক্ষিক নৌ-মহড়া ‘সিমবেক্স-২০’ আয়োজন করতে চলেছে। দুই দেশের নৌবাহিনীর মধ্যে এটি ২৭-তম মহড়া। 

এই নৌ-মহড়ায় সিঙ্গাপুর নৌবাহিনী ১৯৯৪ সাল থেকে নিয়মিতভাবে অংশ নিয়ে আসছে। বাষিক নৌ-মহড়া আয়োজনের উদ্দেশ্য হল দুই দেশের বাহিনীর মধ্যে পারস্পরিক যোগাযোগ আরও বাড়ানো এবং অভিযান পরিচালনার ক্ষেত্রে সেরা পন্থা-পদ্ধতিগুলি সম্পর্কে একে অপরকে অবগত করা। বিগত দুই দশকে এই মহড়ার রণকৌশলগত বিভিন্ন দিক আরও সম্প্রসারিত হয়েছে। যারফলে একাধিক অভিযান পরিচালনার বিষয় অন্তর্ভুক্ত হয়েছে। ২০২০-র সিমবেক্স  নৌ-মহড়ায় ভারতীয় নৌবাহিনীর যুদ্ধ জাহাজ রাণা, চেতক হেলিকপ্টার, সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি জলযান কার্মোতা ও কারমুক অংশ নেবে। এছাড়াও ভারতীয় নৌবাহিনীর ডুবোজাহাজ সিন্ধুরাজ এবং পিএইটআই মেরিটাইম যুদ্ধ বিমান অংশ নেবে। সিঙ্গাপুর নৌবাহিনীর পক্ষ থেকে ফরমিডেবল শ্রেণীর দ্রুতগামী জলযান ইন্ট্রেপিড ও স্টিডফাস্ট সহ এস৭০বি হেলিকপ্টার এবং এন্ডুরেন্স শ্রেণীর ল্যান্ডিং শিপ ট্যাঙ্ক এন্ডেভার অংশ নেবে। 

এই নৌ-মহড়া কেবল সমুদ্রে নন কনট্যাক্ট বা সরাসরি সম্পর্ক বিহীন মহড়া হিসেবে আয়োজন করা হচ্ছে। কোভিড-১৯ মহামারীর প্রেক্ষিতেই শারীরিকভাবে পরস্পরের সংস্পর্শে না এসে সম্পূর্ণ অভিজ্ঞতা ও দক্ষতার ভিত্তিতে সমগ্র মহড়া পরিচালিত হবে। দুই দেশের বাহিনীর মধ্যে এই নৌ-মহড়া পারস্পরিক আস্থা ও বিশ্বাস আরও বাড়াবে, সেইসঙ্গে নৌ-প্রতিবেশী দেশগুলি সহ বন্ধু মনোভাবাপন্ন নৌবাহিনীগুলির মধ্যে সহযোগিতা ও সামঞ্জস্য বৃদ্ধি করতে সহায়ক হবে। 

***

 

CG/BD/NS



(Release ID: 1674962) Visitor Counter : 243