প্রতিরক্ষামন্ত্রক

ইন্দো-থাই সমন্বিত প্রহরা (করপ্যাট)

Posted On: 20 NOV 2020 1:33PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২০ নভেম্বর, ২০২০

 

ভারতীয় নৌবাহিনী এবং থাই নৌবাহিনীর মধ্যে ইন্দো-থাইল্যান্ড সমন্বিত প্রহরা(ইন্দো-থাই করপ্যাট)এর  ৩০তম সংস্করণ ১৮-২০ নভেম্বর  অনুষ্ঠিত  হচ্ছে। ভারতীয় নৌসেনা জাহাজ (আইএনএস) কারমুক, একটি দেশীয়ভাবে নির্মিত ক্ষেপণাস্ত্র কর্পেট এবং  থাইল্যান্ড রাজবংশের নৌ জাহাজ  (এইচটিএমএস) ক্রাবৌরি এবং উভয় নৌ বাহিনীর ডর্নিয়ার মেরিটাইম পেট্রল এয়ারক্রাফ্ট এই করপ্যাটে অংশ নিয়েছে ।

 

 কেন্দ্রীয়  সরকারের সাগর সম্পর্কিত দৃষ্টিভঙ্গির অঙ্গ  হিসাবে  ভারতীয় নৌবাহিনী ভারত মহাসাগর অঞ্চলের দেশগুলিতে নজরদারি, মানবিক সহায়তা ও দূর্যোগ ত্রাণ (এইচডিআর) পৌঁছে দেওয়া  এবং অন্যান্য ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা প্রদানের কাজে যুক্ত রয়েছে।  ভারত এবং থাইল্যান্ডের মধ্যে দীর্ঘদিনের ঘনিষ্ঠ এবং বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। 

 

 সামুদ্রিক সংযোগকে শক্তিশালী করে তোলার জন্য, দুই নৌবাহিনী ২০০৫ সাল থেকে তাদের আন্তর্জাতিক উপকূলীয় সীমা রেখা বরাবর করপ্যাট পরিচালনা করছে। ভারত মহাসাগরের এই গুরুত্বপূর্ণ অংশে বাণিজ্যিক জাহাজ চলাচল  এবং আন্তর্জাতিক বাণিজ্যকে সুরক্ষিত রাখার লক্ষ্যে এই করপ্যাট পরিচালিত হয় । করপ্যাট পরিচালনার মাধ্যমে অবৈধভাবে মাছ ধরা, মাদক চোরাচালান রোধ,  সশস্ত্র নৌ ডাকাতি এবং জলদস্যু রোধ ও দমন করার জন্য  ব্যবস্থা গ্রহণ সহ একাধিক বিষয়ে তথ্যের আদান প্রদান চালানো হবে। ৩০তম এই ইন্দো-থাইল্যান্ড সমন্বিত প্রহরা(ইন্দো-থাই করপ্যাট)এর সংস্করণের মাধ্যমে দুই দেশের নৌ বাহিনীর মধ্যে দৃঢ় সম্পর্ক গড়ে উঠবে।

***

 

CG/SS



(Release ID: 1674421) Visitor Counter : 9