আয়ুষ

আয়ুষ মন্ত্রকের আর্থিক ব্যবস্থাপনা ও প্রশাসনিক সংস্কারমূলক উদ্যোগ

Posted On: 19 NOV 2020 3:14PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৯ নভেম্বর, ২০২০

 

আয়ুষ মন্ত্রক আর্থিক ব্যবস্থাপনা ক্ষেত্রে উন্নতির লক্ষ্যে এবং প্রশাসনিক সংস্কারমূলক প্রক্রিয়াগুলিকে ত্বরান্বিত করতে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছে। এই উদ্যোগগুলির মধ্যে রয়েছে সরকারি কর্মসূচি (কেন্দ্রীয় ক্ষেত্র এবং কেন্দ্রীয় সহায়তাপুষ্ট) এবং মন্ত্রকের স্বশাসিত সংস্থা। আয়ুষ মন্ত্রকের সচিব শ্রী বৈদ্য রাজেশ কোটেচা এবং অতিরিক্ত সচিব শ্রী ধর্মেন্দ্র সিং গাঙ্গোয়ার গত সেপ্টেম্বর মাসে এক উচ্চপর্যায়ের বৈঠকে মন্ত্রকের আর্থিক ব্যবস্থাপনা ও প্রশাসনিক সংস্কারের ক্ষেত্রে একগুচ্ছ পরিকল্পনা প্রকাশ করেন। মন্ত্রকের বিভিন্ন ইউনিটের মাধ্যমে অগ্রাধিকারের ভিত্তিতে এই উদ্যোগগুলি কার্যকর করা হবে। মন্ত্রকের সংশ্লিষ্ট প্রকল্পগুলির সঙ্গে যুক্ত রূপায়ণকারী এজেন্সিগুলির কাছে যাতে সহজেই তহবিল সরবরাহ করা যায় তার জন্য আর্থিক ও প্রশাসনিক ক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে একাধিক পরিকল্পনা চূড়ান্ত করা হয়েছে। মন্ত্রকের এই পদক্ষেপগুলি বিভিন্ন সরকারি প্রকল্পে বিলম্ব দূর করতে সহায়তা করবে। 

 

মন্ত্রকের পক্ষ থেকে সদ্য ঘোষিত পদক্ষেপগুলি দ্রুত কার্যকর করতে আধুনিক ও কার্যকর আর্থিক হিসাব-নিকাশের পদ্ধতি হিসেবে পাবলিক ফিনান্সিয়াল ম্যানেজমেন্ট সিস্টেম বা পিএফএমএস পদ্ধতিকে গ্রহণ করার ওপর গুরুত্ব দেওয়া হয়েছে। মন্ত্রকের অধীন স্বশাসিত সংস্থা ও ইউনিটগুলি এই পদ্ধতি ব্যবহার করে আর্থিক কাজকর্ম পরিচালনা করবে। 

 

ইতিমধ্যেই স্বশাসিত সংস্থাগুলি মন্ত্রকের সঙ্গে এ ব্যাপারে একটি সমঝোতাপত্র স্বাক্ষর করেছে। এই সমঝোতাপত্র স্বাক্ষরের ফলে মন্ত্রকের উদ্দেশ্য ও লক্ষ্যগুলি পূরণে স্বশাসিত সংস্থাগুলি আরও কার্যকর ভূমিকা গ্রহণ করতে পারবে, সেইসঙ্গে সম্পদের অপব্যবহার ও অপচয় দূর করা সম্ভব হবে। মন্ত্রকের পক্ষ থেকে বলা হয়েছে, প্রত্যক্ষ হস্তান্তর প্ল্যাটফর্মের মাধ্যমে ইলেক্ট্রনিক পদ্ধতিতে বিভিন্ন ক্ষেত্রে তহবিল প্রদান করা হবে। এর ফলে, একদিকে সম্পদের অপচয় যেমন কমবে, অন্যদিকে সুদক্ষভাবে সম্পদের ব্যবহার সুনিশ্চিত হবে। মন্ত্রক সরকারি কর্মসূচিগুলির মূল্যায়নের ক্ষেত্রে তৃতীয় পক্ষকে সামিল করার আরও একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছে। চলতি মাস থেকেই তৃতীয় পক্ষকে দিয়ে কর্মসূচিগুলির মূল্যায়ন করা হচ্ছে। এর ফলে, একদিকে যেমন কর্মসূচিগুলির অগ্রগতি সম্পর্কে সঠিক তথ্য পাওয়া যাবে, অন্যদিকে কর্মসূচিগুলির রূপায়ণে আরও গতি আসবে। আর্থিক ব্যবস্থাপনা ক্ষেত্রে সংস্কারের লক্ষ্যে আয়ুষ মন্ত্রক যে একগুচ্ছ পদক্ষেপ গ্রহণ করেছে তার ফলাফল ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে। কেন্দ্রীয় সহায়তাপুষ্ট প্রকল্প এবং কেন্দ্রীয় স্তরের প্রকল্পগুলিতে স্বশাসিত সংস্থাগুলির সক্রিয় অংশগ্রহণ বেড়েছে। এর ফলে, প্রকল্পের কাজে ক্রমশ অগ্রগতি হচ্ছে। এছাড়াও, মন্ত্রকের অধীন বিভিন্ন ইউনিট সম্পদের সদ্ব্যবহার সম্পর্কিত সার্টিফিকেট, আর্থিক প্রতিবেদন, সংশ্লিষ্ট রাজ্যের বার্ষিক কর্মপরিকল্পনা প্রতিবেদন সহ প্রত্যক্ষ সুবিধা হস্তান্তর সম্পর্কিত যাবতীয় তথ্য মন্ত্রকের পোর্টালে অনলাইনে জমা করা যাচ্ছে। আর্থিক দিকগুলি পরিচালনার ক্ষেত্রে স্বশাসিত সংস্থাগুলিকে যে ক্ষমতা দেওয়া হয়েছে তার পরিণাম পাওয়া যাচ্ছে বলেও মন্ত্রকের পক্ষ থেকে জানানো হয়েছে। 

***

 

CG/BD/DM



(Release ID: 1674181) Visitor Counter : 105