বিজ্ঞানওপ্রযুক্তিমন্ত্রক

ঝিঁঝিঁ পোকার শব্দ শীঘ্রই এই প্রজাতির স্বতন্ত্র পরিচিতি হয়ে উঠতে চলেছে


ভারতে ১৪০ প্রজাতির ঝিঁঝিঁ পোকার বিবর্তনমূলক সম্পর্ক খুঁজে বের করার কাজে ইন্সপায়ার ফ্যাকাল্টির ফেলো বিশিষ্ট গবেষক ডঃ রঞ্জনা জয়স্বরার গবেষণা সাহায্য করবে

Posted On: 18 NOV 2020 2:00PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৮ নভেম্বর, ২০২০

 

ঝিঁঝিঁ পোকার শব্দ খুব শীঘ্রই এই প্রজাতির পতঙ্গের বৈচিত্র্যের ওপর নজর রাখার কাজে ব্যবহার করার পরিকল্পনা করা হয়েছে। বিজ্ঞানীরা শব্দ সঙ্কেতবাহী এক গবেষণামূলক গ্রন্থাগার গড়ে তুলছেন যা এ ধরনের পতঙ্গের স্বতন্ত্র বৈচিত্র্য খুঁজে বের করতে সাহায্য করবে।

 

রূপচর্চা-ভিত্তিক ঐতিহ্যবাহী শ্রেণীবিন্যাসের ধারা বিভিন্ন প্রজাতির বৈচিত্র্যের স্বীকৃতি ও তাদের স্বতন্ত্রতা প্রতিষ্ঠায় সুদূরপ্রসারী ভূমিকা নিয়েছে। কিন্তু এটা ঝিঁঝিঁ পোকার মতো পতঙ্গের স্বতন্ত্রতা খুঁজে বের করার ক্ষেত্রে যথেষ্ট নয়, কারণ এক বা তার বেশি প্রজাতির রহস্যময় পতঙ্গ অথবা একই প্রজাতির পৃথক পৃথক পতঙ্গের ভিন্ন ভিন্ন পরিস্থিতিতে বিভিন্ন ধরনের রূপ প্রকাশ পায় যেগুলিকে পরিভাষায় 'ডাইভার্স মরফোলজিক্যাল ফিচার' বলা হয়ে থাকে। অবশ্য, এ ধরনের স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলি একাধিক প্রজাতির শ্রেণীবিন্যাসেও ব্যবহার করা হয়। তাই, মরফোলজিক্যাল ফিচার-ভিত্তিক পৃথক পৃথক ক্ষেত্রে স্বতন্ত্রতা চিহ্নিতকরণে অধিকাংশ ক্ষেত্রেই পতঙ্গ প্রজাতির বৈচিত্র্যের মূল্যায়নে সুস্পষ্ট কোনও ধারণা পাওয়া যায় না বা অনেক ক্ষেত্রেই তা পতঙ্গ প্রজাতির অবমূল্যায়ন হয়ে থাকে। 

 

পতঙ্গ প্রজাতির মধ্যে স্বতন্ত্রতার এই চ্যালেঞ্জ দূর করতে কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের ইন্সপায়ার ফ্যাকাল্টির ফেলো বিশিষ্ট গবেষক ডঃ রঞ্জনা জয়স্বরা ঝিঁঝিঁ পোকার শব্দ সঙ্কেতবাহী গবেষণামূলক গ্রন্থাগার গড়ে তোলার লক্ষ্যে কাজ করে চলেছেন। উল্লেখ করা যেতে পারে, ডঃ জয়স্বরা পাঞ্জাব বিশ্ববিদ্যালয়ের জীববিদ্যা বিভাগের অধ্যাপিকা। ঝিঁঝিঁ শব্দ সঙ্কেতবাহী এ ধরনের গবেষণামূলক গ্রন্থাগার বিভিন্ন পতঙ্গ প্রজাতির স্বতন্ত্র বৈশিষ্ট্য মূল্যায়ন ও তার নজরদারির ক্ষেত্রে এক গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে ব্যবহার করা যেতে পারে। গবেষণামূলক এই গ্রন্থাগার সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে গড়ে উঠবে এবং তা মোবাইল ফোন অ্যাপ্লিকেশনের মাধ্যমে কাজে লাগানো যাবে। শুধু তাই নয়, স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন পতঙ্গ প্রজাতির স্বীকৃতি তথা ভারত থেকে নতুন প্রজাতির ঝিঁঝিঁ পোকার আবিষ্কার ও তার খতিয়ান লিপিবদ্ধ করার ক্ষেত্রেও এ ধরনের গ্রন্থাগার বড় ভূমিকা নিতে পারে। বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের ইন্সপায়ার ফ্যাকাল্টির একজন ফেলো গবেষক হিসেবে ডঃ জয়স্বরার এই গবেষণা ঝিঁঝিঁ পোকার বিভিন্ন প্রজাতির স্বতন্ত্রতা খুঁজে বের করতে গুরুত্বপূর্ণ হয়ে উঠতে পারে। ডঃ জয়স্বরার পতঙ্গ প্রজাতির শব্দ সঙ্কেতবাহী গবেষণাগারে যে সমস্ত অত্যাধুনিক সরঞ্জাম ব্যবহার করা হয়েছে তার মধ্যে রয়েছে অ্যাকুস্টিক সিগন্যাল বা শব্দবাহী সঙ্কেত, ডিএনএ সিকোয়েন্স এবং ফোনোট্যাক্টিক ডেটা। তাঁর এই গবেষণা বিখ্যাত জুলজিক্যাল সিস্টেমেটিক অ্যান্ড ইভোলিউশনারি রিসার্চ জার্নালে প্রকাশিত হয়েছে। গবেষণায় তিনি দেখিয়েছেন, প্রজাতি-ভিত্তিক পৃথক পৃথক শব্দবাহী সঙ্কেত নির্দিষ্ট একটি প্রজাতির সীমানা ও তার আচরণগত বৈশিষ্ট্য সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য দিতে পারে। এর ফলে, সংশ্লিষ্ট পতঙ্গ প্রজাতির সুনির্দিষ্ট একটি ভৌগোলিক এলাকায় তার বৈচিত্র্য এবং সংখ্যগত দিক থেকে আধিক্য অনুমান করা সম্ভব। 

 

উল্লেখ করা যেতে পারে, নিউরোইথোলজি, বিহেভিয়ারাল ইকলজি, এক্সপেরিমেন্টাল বায়োলজি প্রভৃতি ক্ষেত্রে ঝিঁঝিঁ পোকাদের মডেল গবেষণার উপকরণ হিসেবে ব্যবহার করা হয়ে থাকে। ঝিঁঝিঁ পোকারা সমবেতভাবে উচ্চস্বরে শব্দ তৈরি করে যে শব্দ তাদের ডানার ঘর্ষণ থেকে সৃষ্টি হয়। 

 

ডঃ জয়স্বরা তাঁর গবেষণার মাধ্যমে ঝিঁঝিঁ পোকার প্রায় ১৪০টি প্রজাতির মধ্যে বিবর্তনগত নৈকট্য খুঁজে বের করার চেষ্টা করছেন। তাঁর এই গবেষণাধর্মী কাজকর্ম বিশ্ব জুড়ে বিজ্ঞানী মহলে পতঙ্গ প্রজাতির মধ্যে বিবর্তনের এক নতুন সূত্রের সন্ধান দেবে বলে মনে করা হচ্ছে। 

 

[Publication links: DOI: 10.1111/jzs.12298

DOI: 10.11646/zootaxa.4545.3.1

For more details, Dr Ranjana Jaiswara (ranjana.jaiswara[at]gmail[dot]com, 8264098022) can be contacted.]

***

 

CG/BD/DM



(Release ID: 1673753) Visitor Counter : 216