তথ্যওসম্প্রচারমন্ত্রক

ভারতের টেলিভিশন রেটিং এজেন্সির নীতি নির্দেশিকাগুলি পর্যালোচনা করার জন্য কেন্দ্রীয় তথ্য ও সম্প্রচার মন্ত্রক কমিটি গঠন করেছে

Posted On: 04 NOV 2020 8:14PM by PIB Kolkata
নতুন দিল্লি, ০৪ নভেম্বর, ২০২০
 
 
 
 
তথ্য ও সম্প্রচার মন্ত্রকের ২০১৪ সালে জারি করা “ভারতের টেলিভিশন রেটিং এজেন্সি-র নীতি নির্দেশিকাগুলি” পর্যালোচনা করার জন্য মন্ত্রক আজ একটি কমিটি গঠন করেছে। 
 
সংসদীয় কমিটি, তথ্য ও সম্প্রচার মন্ত্রক গঠিত টেলিভিশন রেটিং পয়েন্ট (টিআরপি)-র ওপর গঠিত কমিটির বিশদ পর্যালোচনার পরে এবং টেলিকম রেগুলেটরি অথরিটির সুপারিশ ক্রমে তথ্য ও সম্প্রচার মন্ত্রক ভারতের টেলিভিশন রেটিং এজেন্সির নীতি নির্দেশিকাগুলি পর্যালোচনা করার জন্য এই কমিটি গঠন করেছে। 
 
বিগত কয়েক বছরে এই নীতি নির্দেশিকাগুলি পর্যালোচনা দেখা গেছে, এক্ষেত্রে একটি নতুন দৃষ্টিভঙ্গির প্রয়োজন রয়েছে। বিশেষ করে টেলিকম রেগুলেটরি অথরিটি অফ্ ইন্ডিয়া (টিআরএআই)-এর সম্প্রতি সুপারিশের ভিত্তিতে এই নীতি নির্দেশিকা ক্ষেত্রে প্রযুক্তিগত অগ্রগতি ও হস্তক্ষেপের প্রয়োজন রয়েছে বলে মনে করা হচ্ছে। সেই দিক বিবেচনা করে টেলিভিশন রেটিং এজেন্সির নীতি নির্দেশিকার ওপর নতুন করে নজর দেওয়া প্রয়োজন। একটি বিশ্বাসযোগ্য ও স্বচ্ছ রেটিং ব্যবস্থাপনা এই পদ্ধতিকে আরও কার্যকর এবং জোরদার করে তুলবে পারে।
 
ভারতে টেলিভিশন রেটিং ব্যবস্থাপনার বিভিন্ন দিক নিয়ে চর্চার জন্য এই কমিটি গঠন করা হয়েছে, কারণ সময়ের সঙ্গে সঙ্গে এবিষয়ে ধ্যানধারণা পরিবর্তিত হয়েছে। এই কমিটি বর্তমান ব্যবস্থাপনার মূল্যায়ন করবে; সময়ে সময়ে ট্রাই-এর জারি করা সুপারিশগুলি পরীক্ষা করবে, শিল্পের সামগ্রিক পরিস্থিতি পর্যালোচনা করবে এবং সংশ্লিষ্ট পক্ষের প্রয়োজনে সমস্যার সমাধান করবে, বর্তমান নির্দেশিকার মধ্যে যদি কোনো পরিবর্তনের প্রয়োজন হয় তবে সেই পরিবর্তনের মাধ্যমে দায়িত্বপূর্ণ রেটিং ব্যবস্থাপনা ও স্বচ্ছতা নিয়ে আসবে। 
 
চার জন সদস্যের এই কমিটি গঠন করা হয়েছে। এই কমিটির চেয়ারম্যান হয়েছেন প্রসারভারতীর কার্যনির্বাহী আধিকারিক (সিইও) শ্রী শশী শেখর ভেম্পতি। কমিটির সদস্য হিসেবে রয়েছেন কানপুর আইআইটি-র গণিত ও পরিসংখ্যান দপ্তরের পরিসংখ্যান বিষয়ক অধ্যাপক ডঃ শালভ, সি-ডিওটি এর কার্যনির্বাহী অধিকর্তা ডঃ রাজকুমার উপাধ্যায়, সেন্ট্রার ফর পাবলিক পলিসি (সিপিপি)-এর ডিসিশন সায়েন্সের অধ্যাপক পুলক ঘোষ।
 
এই কমিটি যে বিষয়গুলি পর্যালোচনা করে দেখবে – 
 
ক) ভারতে টেলিভিশন রেটিং ব্যবস্থাপনা বিষয়ে বিভিন্ন সংগঠনের পূর্বের সুপারিশগুলি খতিয়ে দেখবে এবং সেই সুপারিশগুলি কতটা প্রাসঙ্গিক তাও পর্যালোচনা করবে।
খ) এই বিষয়ের ওপর টেলিকম রেগুলেটরি অথরিটির সাম্প্রতিক সুপারিশগুলি নিয়ে চর্চা চালাবে।
গ) এই ক্ষেত্রে প্রতিযোগিতা বৃদ্ধির জন্য উপযুক্ত পদক্ষেপের বিষয়ে পরামর্শ প্রদান করবে।
ঘ) বর্তমানে জারি করা নীতি নির্দেশিকাগুলি পর্যালোচনা করে দেখা হবে। বর্তমান সময় উপযোগী এবং বিভিন্ন পক্ষের প্রয়োজনীয়তার সঙ্গে জড়িত রয়েছে কি না তা লক্ষ্য করা হবে। প্রয়োজনে বর্তমানের নির্দেশিকাগুলি পর্যালোচনা করে কমিটি বিশেষ সুপারিশ প্রদানও করতে পারবে।
 
ঙ) যে কোনো প্রাসঙ্গিক বিষয় ও সমস্যা নিয়ে পর্যালোচনা চালাতে পারবে।
চ) ভারতে একটি শক্তিশালী, স্বচ্ছ এবং দায়িত্বপূর্ণ রেটিং ব্যবস্থাপনার জন্য সুপারিশ প্রদান করতে পারবে।
এবং
 
ছ) সময়ে সময়ে তথ্য ও সম্প্রচার মন্ত্রকের নির্ধারিত অন্য যে কোনো সমস্যা নিয়েও আলোচনা চালাতে পারবে।
 
এই কমিটি যে কোনো বিশেষজ্ঞকে বিশেষভাবে আমন্ত্রণ জানাতে পারে। কমিটিকে দুই মাসের মধ্যে তথ্য ও সম্প্রচার মন্ত্রীর কাছে প্রতিবেদন জমা করতে হবে।
 
 
 
 
CG/SS/SKD


(Release ID: 1670355) Visitor Counter : 8