শিল্পওবাণিজ্যমন্ত্রক

জাতীয় উৎপাদনশীলতা পরিষদ আইএসও ১৭০২০ : ২০১২ অ্যাক্রেডিটেশন পেল

Posted On: 29 OCT 2020 4:38PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৯শে অক্টোবর, ২০২০

 

 

ভারত সরকারের বাণিজ্য ও শিল্প মন্ত্রকের প্রমোশন অফ ইন্ড্রাস্টি এন্ড ইন্টারন্যাল ট্রেড (ডিপিআইআইটি) দপ্তরের অধীন ন্যাশনাল প্রোডাক্টিভিটি কাউন্সিল (এনপিসি)-কে আইএসও ১৭০২০ : ২০১২ অ্যাক্রেডিটেশন দিল ন্যাশনাল অ্যাক্রেডিটেশন বোর্ড ফর সার্টিফিকেশন বডি (এনএবিসিবি), কোয়ালিটি কাউন্সিল অফ ইন্ডিয়া (কিউসিআই) খাদ্য সুরক্ষা নিরীক্ষণ এবং কৃষি পণ্যের বৈজ্ঞানিক সংরক্ষণ ক্ষেত্রে নজরদারী এবং নিরীক্ষা কাজের জন্য। এই অ্যাক্রেডিটেশন ৩ বছরের জন্য কার্যকর। এনপিসি, ইতিমধ্যেই নজরদারী এবং নিরীক্ষা কাজের জন্য সদর দপ্তরে ইন্সপেকশন ডিভিশন গড়েছে।

এনপিসি, ওয়ার হাউসিং ডেভলপমেন্ট এন্ড রেগুলেটরিটি অথোরিটি (ডব্লুডিআরএ) এবং ফুড সেফটি এন্ড স্ট্যান্ডার্ডস অথোরিটি অফ ইন্ডিয়া (এফএসএসএআই) –এর মতো বিভিন্ন বিধিবদ্ধ সংস্থার জন্য নজরদারী এবং নিরীক্ষা করে থাকে এবং এই ক্ষেত্রে ইতিমধ্যেই তারা উচ্চমানের বিশ্বাসযোগ্যতা অর্জন করেছে।

সারা ভারতে গুদাম নজরদারীর জন্য ২০১১ থেকে এনপিসিকে একটি অ্যাক্রেডিটেশন এবং ইন্সপেকশন সংস্থা হিসেবে নথিভুক্ত করে ডব্লুডিআরএ। এফএসএসএআই-ও সারা ভারতে খাদ্য সংরক্ষণ, গুদাম, কোল্ড স্টোরেজ ক্ষেত্রে খাদ্য বাণিজ্য পরিচালকদের খাদ্য সুরক্ষা নিরীক্ষণের জন্য নিরীক্ষণ সংস্থা হিসেবে নথিভুক্ত করেছে এনপিসিকে। এনপিসি – এফএসএসএআই - এর জন্য  দুগ্ধজাত পণ্য উৎপাদক কারখানা, তৈল উত্তোলন সংস্থা, তরল উত্তোলন সংস্থা এবং তৈল শোধনাগারগুলির অডিটও করে থাকে।

এনপিসি-র সাম্প্রতিকতম এই অ্যাক্রেডিটেশন তাকে স্বাধীনভাবে তৃতীয় পক্ষ নিরীক্ষণ করার সহায়ক হবে, এফএসএসএআই – এর ২০১৮’র নিয়মাবলী এবং ২০১৭’র ডব্লুডিআরএ-এর বিধি অনুযায়ী। 

 

 

CG/AP/SFS



(Release ID: 1668608) Visitor Counter : 199


Read this release in: English , Urdu , Hindi , Tamil , Telugu