প্রতিরক্ষামন্ত্রক

ভারত ও আমেরিকার মধ্যে আজ নতুন দিল্লিতে আয়োজিত ২+২ বৈঠক বিষয়ে প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং-এর প্রেস বিবৃতি

Posted On: 27 OCT 2020 4:30PM by PIB Kolkata

নতুন দিল্লি, ২৭ অক্টোবর, ২০২০

 


“সচিব পম্পেও, সচিব এস্পার, ডঃ জয়শঙ্কর, সাংবাদিক সদস্য ভদ্র মহদয় এবং ভদ্র মহাদয়াগণ,


আমি সচিবদের, তাঁদের প্রতিনিধি এবং আমেরিকা সংবাদমাধ্যমের সকল সদস্যদের ধন্যবাদ জানাই যাঁরা কোভিড-১৯ মহামারীর মধ্যেও আমাদের সঙ্গে বৈঠক করতে ভারত সফরে এসেছেন। আমি আমাদের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে আপনাদের প্রতিশ্রুতির উচ্ছ্বসিত প্রশংসা করি।


আজ বৈঠকের সময় আমাদের দ্বিপাক্ষিক ও বহুপাক্ষিক সহযোগিতার মূল দিকগুলি নিয়ে বিস্তৃত আলোচনা হয়েছে। আমরা যে বড় সমস্যাগুলির মুখোমুখি হয়েছি তা নিয়েও আলোচনা করেছি। দ্রুত অর্থনৈতিক পুনরুদ্ধার এবং বৃদ্ধি, মহামারী প্রতিরোধ, বিশ্ব সরবরাহ শৃঙ্খল পুনর্নির্মাণ ও সম্পর্কের বিষয়গুলি নিয়ে আমাদের আলোচনায় সুস্পষ্ট অগ্রাধিকার দেওয়া হয়েছে।


আমি গতকাল ডঃ এস্পার-এর সঙ্গে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বিষয় নিয়ে আলোচনা করেছি। আমরা আজ বৃহত্তর আঞ্চলিক এবং বিশ্বের দৃষ্টিকোণ থেকে ২+২ নিয়ে আমাদের আলোচনা চালিয়েছি।


ভৌগলিক - স্থানীয় সহযোগিতার জন্য মূল বিনিময় এবং সহযোগিতা চুক্তি স্বাক্ষর করা, বিইসিএ বিষয়ে চুক্তি স্বাক্ষর হয়েছে। ২০১৬ সালের এলইএমওএ বিষয়ে এবং ২০১৮ সালের সিওএমসিএএসএ বিষয়ে চুক্তি স্বাক্ষরের পরে আজকের এই চুক্তি স্বাক্ষর এক উল্লেখযোগ্য সাফল্যের দিক।


আমাদের পূর্ব আলোচনা অনুসারে ভারত ও আমেরিকার মধ্যে নেওয়া উল্লেখযোগ্য পদক্ষের বিষয়ে কিছুটা আমি তুলে ধরতে চাই। এর মধ্যে রয়েছে আইএফসি-আইওআর-তে ইউএসএনএলও এবং বাহারিন-এ এনএভিসিইএনটি-তে ভারতীয় এলও, সিইএনটিসিওএম (সেন্টকম) এবং এএফআরআইসিওএম (আফ্রিকম)-এর সঙ্গে বৃহত্তর সমন্বয় ও সংযোগ স্থাপন, সিওএমএসইসি অ্যাকাউন্ট প্রতিস্থাপন ইত্যাদি। এই সবগুলি ক্ষেত্রে দুই দেশের প্রতিষ্ঠানের মধ্যে তথ্য ভাগ করে নেওয়ার পরিকাঠামোগত সুবিধা বৃদ্ধি পেয়েছে। সংক্ষেপে বলতে গেলে, আমাদের সম্পর্ক সামরিক থেকে সামরিক সহযোগিতায় উদ্দীর্ণ রয়েছে।


আজকের বৈঠকে আমরা সম্ভাব্য দক্ষতা বৃদ্ধি এবং তৃতীয় বিশ্বের দেশগুলিতে আমাদের পার্শ্ববর্তী এবং এর বাইরেও অন্যান্য যৌথ সহযোগিতার বিষয় নিয়ে পর্যালোচনা করেছি। এই ধরণের বেশ কয়েকটি প্রস্তাব নিয়ে আমাদের মধ্যে মত বিনিময় চলে এবং সেগুলি নিয়ে আগামী দিনে এগিয়ে যাওয়া হবে।


আমি সমুদ্র ক্ষেত্রে সচেতনতা বৃদ্ধির বিষয় নিয়ে সহযোগিতার জন্য উদ্যোগ গ্রহণের কথা জানিয়েছি। আমাদের অনুরোধের বিষয়ে তাঁরা স্বাগত জানায়। উভয় পক্ষ প্রয়োজনীয় পদ্ধতি ও দক্ষতা বিকাশের জন্য পারস্পরিক প্রয়োজনীয়তাগুলি বোঝা এবং সেবিষয়ে কাজকর্ম শুরু করতে সম্মত হয়েছে।


প্রতিরক্ষা শিল্প সহযোগিতা ক্ষেত্রের বিষয়ে আমরা খুবই আন্তরিক এবং তা নিয়ে দরকারি আলোচনা চালিয়েছি। প্রতিরক্ষা ক্ষেত্রে ‘আত্মনির্ভর ভারত’-এর বিষয়ে সাম্প্রতিক উদ্যোগকে আমাদের প্রতিরক্ষা শিল্প সহযোগিতার মূল চালিকা এবং নির্দেশিকা হিসেবে চিহ্নিত করা হয়েছে। আমি মার্কিন প্ল্যাটফর্ম ও ব্যবস্থাপনায় প্রধান সরবরাহকারী শৃঙ্খলে ভারতীয় প্রতিরক্ষা শিল্প এবং তার ব্যবহারের দক্ষতার বিষয়টি তুলে ধরেছি। আমরা সংশ্লিষ্ট সংস্থাগুলির মধ্যে স্বল্প মেয়াদী প্রকল্পগুলি সনাক্ত করে যৌথ বিকাশের বিষয়ে অগ্রাধিকার দিয়েছি এবং যাতে আরও দক্ষতা বৃদ্ধি করা যায় সে বিষয়েও উদ্যোগ নিয়েছি। প্রতিরক্ষা গবেষণা ও উন্নয়ন ক্ষেত্রে যাতে আরও দক্ষতা বৃদ্ধি করা যায় সে বিষয়েও একসঙ্গে কাজ করার সংকল্প নিয়েছি।


সাম্প্রতিক সময়ে প্রতিরক্ষা উদ্ভাবন ক্ষেত্রে আমাদের আলোচনা ধারাবাহিকভাবে বৃদ্ধি পাচ্ছে। আইএসএ-এর ইনস্ট্রুমেন্ট এবং আইডিআএক্স/ডিআইইউ এমও1 যাঁরা আমাদের শেষ ২+২ বৈঠকের সময় চুক্তি স্বাক্ষর করে তাদের এখন ফল এখন মিলতে শুরু করেছে। আমরা ভিডিও কনফারেন্সের মাধ্যমে চলতি বছরের জুলাই মাসে আইডিইএক্স – ডিআইইউ-র উদ্বোধনী বৈঠকে স্বাগত ভাষণ রেখেছিলাম এবং এবছরে প্রথম আইএসএ শীর্ষক সম্মেলনের আয়োজন করা হবে বলে আশা করা হচ্ছে।


আমাদের বৈঠকে ভারত প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে সুরক্ষা পরিস্থিতি নিয়ে মত বিনিময় করেছি। এই প্রক্রিয়ায় আমরা এই অঞ্চলের সকল দেশের শান্তি ও স্থিতিশীলতা এবং সমৃদ্ধির প্রতি আমাদের প্রতিশ্রুতি পুনরায় ব্যক্ত করেছি। আমরা এও সম্মত হয়েছি যে আন্তর্জাতিক সমুদ্র সীমায় আইনশৃঙ্খলা ও নেভিগেশনের স্বাধীনতা রক্ষা এবং সমস্ত রাজ্যের আঞ্চলিক অখণ্ডতা, সার্বভৌমত্ব রক্ষা, আন্তর্জাতিক শৃঙ্খলা রক্ষা করা প্রয়োজন। আমাদের প্রতিরক্ষা সহযোগিতাকে এই লক্ষ্যে আরও এগিয়ে নিয়ে যেতে হবে। উভয় পক্ষই আসন্ন মালাবার মহড়ায় অস্ট্রেলিয়ার যোগদান প্রক্রিয়াকে স্বাগত জানিয়েছে।


আমরা সচিব পম্পেও এবং সচিব এস্পারের ভারত সফরের উচ্ছ্বসিত প্রশংসা করছি। আমাদের একটি অত্যন্ত গঠনমূলক বার্তালাপ হয়েছে এবং প্রতিরক্ষা সুরক্ষা ও অন্যান্য ক্ষেত্রে আমারা একযোগে কাজ চালিয়ে যাওয়ার বিষয়ে প্রতিশ্রুতি পুনর্ব্যক্ত করেছি।”

 



CG/SS/SKD



(Release ID: 1668103) Visitor Counter : 179