নীতিআয়োগ

বিদ্যালয়গুলিতে উদ্ভাবনের প্রসারে সিজিআই – এর সঙ্গে সহযোগিতা অটল ইনোভেশন মিশন – এর

Posted On: 13 OCT 2020 3:48PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৩ অক্টোবর,  ২০২০

 

বিদ্যালয়গুলিতে উদ্ভাবনের আরও প্রসারে নীতি আয়োগের উদ্যোগে পরিচালিত অটল ইনোভেশন মিশন সিজিআই ইন্ডিয়ার সঙ্গে স্টেটমেন্ট অফ ইনটেন্ট (এসওআই) বা আগ্রহপত্রে স্বাক্ষর করেছে। অটল ইনোভেশন মিশনের অধীন অটল টিঙ্কারিং ল্যাবগুলিকে সহযোগিতার অঙ্গ হিসাবে যে সমস্ত বিদ্যালয়ে অটল টিঙ্কারিং ল্যাব রয়েছে, সেখানে এক সফল ও উদ্ভাবনে আগ্রহী পড়ুয়াদের নিয়ে দল গঠনে সহযোগিতা করতে অটল ইনোভেশন মিশন এবং সিজিআই ইন্ডিয়া সহযোগিতার সিদ্ধান্ত নিয়েছে। উল্লেখ করা যেতে পারে, সিজিআই ইন্ডিয়া দেশের অন্যতম বৃহৎ তথ্য প্রযুক্তি ও বিজনেস কনসাল্টিং পরিষেবাদাতা সংস্থা। 

কেন্দ্রীয় সরকারের একটি ফ্ল্যাগশিপ কর্মসূচি হ’ল – অটল ইনোভেশন মিশন। এই মিশনে দেশ জুড়ে উদ্ভাবন ও শিল্পোদ্যোগীতার কর্মসংস্কৃতির প্রসারে উৎসাহ দেওয়া হয়। সারা দেশে ২৫ লক্ষেরও বেশি বিদ্যালয় পড়ুয়ার কাছে অটল টিঙ্কারিং ল্যাবের সুবিধা রয়েছে। অটল টিঙ্কারিং ল্যাব হ’ল – বিদ্যালয়গুলিতে স্থাপিত উদ্ভাবনমূলক কর্মকান্ডের এক স্বতন্ত্র কেন্দ্র, যেখানে পড়ুয়ারা স্বেচ্ছায় স্বাধীনভাবে নিজেদের সৃজনশীলতার নিদর্শন রাখে এবং উদ্ভাবনমূলক সমাধানসূত্র খুঁজে বের করতে দৈনন্দিন জীবনের সঙ্গে যুক্ত সমস্যাগুলি নিরসনে কার্যকর ভূমিকা গ্রহণ করে। 

ইচ্ছাপত্র অনুযায়ী, সিজিআই ইন্ডিয়া দেশে ব্যাঙ্গালোর, চেন্নাই, হায়দরাবাদ ও মুম্বাইয়ের যে সমস্ত বিদ্যালয়ে অটল টিঙ্কারিং ল্যাবের সুবিধা রয়েছে, সেরকম ১০০টি বিদ্যালয়কে সাময়িক অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে। সিজিআই – এর স্বেচ্ছাসেবকরা অটল টিঙ্কারিং ল্যাবগুলিতে ছাত্রছাত্রীদের সৃজনশীল উদ্যোগগুলিকে উৎসাহিত করবে এবং তাঁদের সঠিক দিশায় পরিচালনার লক্ষ্যে প্রয়োজনীয় সহায়তা যোগাবে। এছাড়াও, সিজিআই ইন্ডিয়ার পক্ষ থেকে ডিজাইন থিঙ্কিং, কম্প্যুটেশনাল থিঙ্কিং, রোবোটিক্স এবং কোডিং সম্পর্কিত একাধিক বিষয়ে নির্দিষ্ট কিছু বিদ্যালয়ে শিক্ষক-শিক্ষিকাদের জন্য প্রশিক্ষণ কর্মশিবিরের আয়োজন করবে।

অটল ইনোভেশন মিশনের মিশন ডাইরেক্টর আর রামানন্দ দুই সংস্থার মধ্যে এ ধরনের ইচ্ছাপত্র স্বাক্ষরিত হওয়ায় সন্তোষ প্রকাশ করে বলেছেন, অটল ইনোভেশন মিশন এবং সিজিআই উভয়েই অটল টিঙ্কারিং ল্যাবগুলির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। এর ফলে, অটল টিঙ্কারিংত ল্যাবের ছাত্রছাত্রী ও শিক্ষক-শিক্ষিকারা উদ্ভাবনমূলক কর্মকান্ডের প্রসারে আরও বেশি উপকৃত হবেন। 

ভারতে সিজিআই ইন্ডিয়া সংস্থার ১৪ হাজারেরও বেশি কর্মী গুরুত্বপূর্ণ বড় মহানগর ও শহরগুলিতে কনসালটেন্ট হিসাবে কাজ করে। এই কনসালটেন্টরা সারা বিশ্ব জুড়ে ক্লায়েন্টদের গ্লোবাল ডেলিভারী সুবিধা প্রদান করে থাকে। 

 

CG/BD/SB



(Release ID: 1664101) Visitor Counter : 8