আয়ুষ

কিউবার হৃদয়ে যোগ স্থান করে নিয়েছে

Posted On: 09 OCT 2020 12:55PM by PIB Kolkata

নয়াদিল্লী, ৯ অক্টোবর, ২০২০

 

 

ভারতের যোগ প্রেমীদের কাছে আনন্দের খবর হল কিউবায় যোগ ক্রমশ জনপ্রিয় হচ্ছে। আমাদের পূর্বপুরুষদের শাশ্বত উপহারটির বিষয়ে সারা বিশ্বজুড়ে আগ্রহ ক্রমশ বাড়ছে।

হাভানায় ভারতীয় দূতাবাসের পক্ষ থেকে জানা গেছে কিউবান যোগ অ্যাসোসিয়েশনের সভাপতি ও প্রতিষ্ঠাতা অধ্যাপক এডুয়ার্ডো পিমেনটেল ভ্যাসকোয়েজ কিউবায় যোগাভ্যাসের নেতৃত্ব দেন। ৩০ বছর ধরে তিনি যোগাসন শেখাচ্ছেন ও ৫০ জন প্রশিক্ষক তৈরি করেছেন। ১ কোটি ১৩ লক্ষ জনসংখ্যার কিউবায় যোগ বেশ জনপ্রিয় হয়ে উঠছে।

জুভেনটেড রেবেলডে পত্রিকায় প্রকাশিত একটি স্বাক্ষাৎকারে অধ্যাপক পিমেনটেল জানিয়েছেন, কিউবার উদ্যান, বাড়ি এমনকি মিউজিয়ামে সব বয়সের লোকেরা যোগচর্চা করছেন। ভারত থেকে কেউ যদি কিউবায় বেড়াতে যান তাহলে তার মনে হতে পারেন তিনি মাইসুরু বা হরিদ্বারে রয়েছেন। সেদেশে প্রতিদিনই যোগ আরো বেশী জনপ্রিয় হয়ে উঠছে।

১৯৭২ সালে মাত্র ১২ বছর বয়সে দাবাড়ু পিমেনটেল যোগ ব্যায়ামের ওপর একটি বই পেয়েছিলেন। তারপর থেকে তিনি ওই বই পড়ে যোগ্যাভ্যাস শুরু করেন।

অধ্যাপক পিমেনটেল জানিয়েছেন, পশ্চিমী দুনিয়ায় শরীর চর্চার জন্য যোগাসনের বিষয়ে প্রচুর উৎসাহ রয়েছে। তিনি নিজে মার্কিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল এবং মেক্সিকোতে যোগ শেখাতে গেছেন। কিউবার জনস্বাস্থ্য মন্ত্রকের প্রচলিত ও প্রাকৃতিক ওষুধ দপ্তর রোগ প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ১৯৯৫ সাল থেকে যোগকে স্বীকৃতি দিয়েছে।

অধ্যাপক পিমেনটেল বলেছেন, একটা আসন দিয়ে যোগের অধিবেশন করা যায়না- অনেকগুলি আসন করতে হয়। তিনি ত্রিকোনাসন এবং শীর্ষাসনের ভক্ত। ত্রিকোনাসন মানসিক চাপ কমায় এবং শীর্ষাসন শরীরে রক্ত সঞ্চালন বৃদ্ধি করে। প্রতি বছর যথাযথ উৎসাহ উদ্দীপনায় কিউবায় আন্তর্জাতিক যোগ দিবস উদযাপিত হয়। হাভানায় ভারতীয় দূতাবাসের সক্রিয় সহযোগিতায় এ বছর ষষ্ঠ আন্তর্জাতিক যোগ দিবস উদযাপিত হয়েছে।

 

CG/CB/NS



(Release ID: 1663150) Visitor Counter : 8