শিল্পওবাণিজ্যমন্ত্রক

২০২০ সালের জাতীয় নতুন উদ্যোগ পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা

Posted On: 06 OCT 2020 6:11PM by PIB Kolkata

নতুন দিল্লি, ৬ই অক্টোবর, ২০২০

 

 

রেল, শিল্প ও বাণিজ্য মন্ত্রী শ্রী পিযুষ গোয়েল আজ ২০২০ সালের জাতীয় নতুন উদ্যোগ পুরস্কার প্রাপকদের নাম ঘোষণা করেছেন। ভার্চুয়াল এই অনুষ্ঠানে শিল্প ও বাণিজ্য প্রতিমন্ত্রী শ্রী সোম প্রকাশ উপস্থিত ছিলেন।

যে সব স্টার্টআপ বা নতুন উদ্যোগ সংস্থাগুলি উদ্ভাবনমূলক পণ্য বা বিভিন্ন সমস্যার সমাধান করে, যাদের পরিবর্তনযোগ্য পরিস্থিতি মানিয়ে চলার ক্ষমতা রয়েছে, যারা কর্মসংস্থান এবং সম্পদের সৃষ্টি করতে পারে ও সামাজিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারে, সেই সব সংস্থাগুলিকে শিল্পোৎসাহ ও অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তর এই পুরস্কার দিচ্ছে।

প্রথম পর্বে পুরস্কারের প্রস্তাবের জন্য ১২টি ক্ষেত্রে আবেদন আহ্বান করা হয়েছে। এই ১২টি ক্ষেত্র হলঃ- কৃষি, শিক্ষা, শিল্পোদ্যোগ সংক্রান্ত প্রযুক্তি, জ্বালানী, অর্থ, খাদ্য, স্বাস্থ্য, চতুর্থ পর্যায়ের শিল্প, মহাকাশ, নিরাপত্তা, পর্যটন এবং নাগরিক জীবনের পরিষেবা। এই ১২টি ক্ষেত্রকে আবার ৩৫টি ভাগে বিভক্ত করা হয়েছে। এগুলির পাশাপাশি গ্রামাঞ্চলে যে সব নতুন উদ্যোগ বা স্টার্টআপ সংস্থা কাজ করে,  মহিলা পরিচালিত এবং যারা শিক্ষামূলক কাজে যুক্ত তাদেরকেও বাছাই করা হয়েছে।

২৩টি রাজ্য এবং ৪টি কেন্দ্রশাসিত অঞ্চল থেকে মোট ১৬৪১টি আবেদনপত্র গ্রহণ করা হয়েছে। এদের মধ্যে ৬৫৪টি সংস্থা মহিলা পরিচালিত, ১৬৫টি সংস্থা শিক্ষামূলক এবং ৩৩১টি সংস্থা গ্রামাঞ্চলে কাজ করে।

উদ্ভাবন, পরিবর্তনযোগ্য, আর্থিক প্রভাব, সামাজিক প্রভাব, পরিবেশগত প্রভাব, সমন্বয় ও বৈচিত্র – মূলত এই ৬টি বিষয়ের ওপর আবেদনপত্রগুলি মূল্যায়ন করা হয়েছে। ৩টি স্তরে মূল্যায়নের পর ১৯৯টি নতুন উদ্যোগী সংস্থাকে বিচারক মন্ডলীর সামনে তাদের সম্পর্কে বলার সুযোগ দেওয়া হয়েছে। শিল্প, বিনিয়োগ ও সরকারী স্তর থেকে নির্বাচিত বিশেষজ্ঞদের নিয়ে ১৫টি এধরণের বিচারকমন্ডলী তৈরি করা হয়েছিল। ১৯২টি স্টার্টআপ সংস্থা তাদের কাছে নিজ নিজ সংস্থার বিষয়ে তথ্য তুলে ধরেছে।

আরো ব্যবসা বাণিজ্য, আর্থিক বিকাশ, অংশীদারিত্ব এবং মেধাকে আকৃষ্ট করার স্বীকৃতি মূল্যায়নের সময় বিবেচিত হয়েছে।

৩১টি আবেদনপত্র এসেছে, ইনকিউবেটারদের কাছ থেকে। এক্সেলেটারদের কাছ থেকে এসেছে ১০টি আবেদন। ৩ পর্যায়ের মূল্যায়নের পর বিচারক মন্ডলীর সামনে ৯টি ইনকিউবেটর এবং ৫টি এক্সেলেটর তাদের সম্পর্কে বক্তব্য উপস্থাপনার সুযোগ পেয়েছে। জাতীয় নতুন উদ্যোগ পুরস্কার ২০২০-র ফলাফল দেখার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন –

https://static.pib.gov.in/WriteReadData/userfiles/933.pdf

 

 

প্রথম বর্ষের এই পুরস্কার প্রদানের অনুষ্ঠানে  স্টার্টআপ ইন্ডিয়া শোকেস এবং ব্লকচেন-বেসড সার্টিফিকেট ভেরিফিকেশন সিস্টেম চালু করা হয়েছে।

স্টার্টআপ ইন্ডিয়া শোকেস হল, স্টার্টআপ ইন্ডিয়া পোর্টালের একটি অংশ। যেখানে সম্ভাবনাময় নতুন উদ্যোগগুলির বিষয়ে অনলাইনে তথ্য পাওয়া যাবে। তাৎক্ষনিক মূল্যায়ন এবং শিল্প উৎসাহ ও অভ্যন্তরীণ বাণিজ্য দপ্তরের সার্টিফিকেটের স্বীকৃতি ব্লকচেন-বেসড সার্টিফিকেট ভেরিফিকেশন সিস্টেম থেকে পাওয়া যাবে।

বিজয়ীদের অভিনন্দিত করে কেন্দ্রীয় মন্ত্রী শ্রী পিযুষ গোয়েল বলেছেন, এর ফলে তরুণ শিল্পদ্যোগীরা উৎসাহিত হবেন এবং তাদের উদ্ভাবনমূলক চিন্তাধারাকে আরো এগিয়ে নিয়ে যাবেন। তিনি বলেছেন, নতুন প্রযুক্তি দেশের আর্থিক সমৃদ্ধির ক্ষেত্রে সহায়ক হবে। কোভিড – ১৯ মহামারীর ফলে উদ্ভুত পরিস্থিতিকে চ্যালেঞ্জের পরিবর্তে সুযোগ হিসেবে দেখার তিনি পরামর্শ দিয়েছেন।

শিল্প ও বাণিজ্য প্রতিমন্ত্রী শ্রী সোম প্রকাশ বলেছেন, ২০১৬ সালে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী দেশের প্রতিটি প্রান্তে স্টার্টআপ মিশনের উদ্যোগ গ্রহণের জন্য উৎসাহ দেন। বর্তমানে ৫৮৬টি জেলায় কমপক্ষে ১টি করে নতুন উদ্যোগী সংস্থা তৈরি হয়েছে। এখান থেকে কর্মসংস্থানের সৃষ্টি হয়েছে।

জাতীয় নতুন উদ্যোগ পুরস্কার সংক্রান্ত প্রতিবেদনটি দেখার জন্য নিচের লিঙ্কে ক্লিক করুন –

https://we.tl/t-9JSi29aCyg

 

 

CG/CB/SFS



(Release ID: 1662187) Visitor Counter : 9