প্রতিরক্ষামন্ত্রক

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং ২০২০ সালের প্রতিরক্ষা অধিগ্রহণ প্রক্রিয়া প্রকাশ করেছেন

Posted On: 28 SEP 2020 3:54PM by PIB Kolkata

নতুনদিল্লি, ২৮শে সেপ্টেম্বর, ২০২০

 

 

প্রতিরক্ষামন্ত্রী শ্রী রাজনাথ সিং ২০২০ সালের প্রতিরক্ষা অধিগ্রহণ প্রক্রিয়া প্রকাশ করেছেন। ২০০২ সালে প্রথম এই অধিগহণ প্রক্রিয়া প্রকাশ করা হয়। এর পর সময়ে সময়ে দেশীয় শিল্প সংস্থাগুলির বিকাশের সঙ্গে সঙ্গে তার পরিমার্জন করা হয়েছে। প্রতিরক্ষা শিল্পে আত্মনির্ভরতা অর্জনের লক্ষে দেশ ক্রমশ অগ্রসর হচ্ছে। শ্রী  সিং ২০২০ সালের প্রতিরক্ষা অধিগ্রহণ প্রক্রিয়া  তৈরির জন্য  20১৯ সালের আগস্ট মাসে অধিগ্রহণ দপ্তরের মহানির্দেশক শ্রী অপূর্ব চন্দ্রের নেতৃত্বে  মূল  পর্যালোচনা কমিটি গঠনের অনুমোদন দিয়েছিলেন। এর পর ১ বছর ধরে এই কমিটি কাজ করেছে। সংশ্লিষ্ট বিভিন্ন মহল থেকে পরামর্শ ও প্রস্তাব বিবেচনা করে এই অধিগ্রহণ প্রক্রিয়ার নীতিগুলি তৈরি হয়েছে।   
প্রতিরক্ষা মন্ত্রী  বলেছেন যে নতুন ২০২০ সালের প্রতিরক্ষা অধিগ্রহণ প্রক্রিয়া   মেক ইন ইন্ডিয়া উদ্যোগের মাধ্যমে ভারতীয় দেশীয় শিল্পকে শক্তিশালী করবে। শ্রী সিং বলেছেন, েই প্রক্রিয়া  প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদির আত্মনির্ভর ভারত গড়ার  স্বপ্নর সঙ্গে সঙ্গতিপূর্ণ।  ভারতকে বিশ্বব্যাপী উৎপাদন কেন্দ্রে পরিণত করার চূড়ান্ত লক্ষ্য নিয়ে এই প্রক্রিয়া তৈরি করা হয়েছে।   এই প্রক্রিয়ার অফসেট নির্দেশিকাও সংশোধন করা হয়েছে, যেখানে উপাদান সংগ্রহের পরিবর্তে  সম্পূর্ণ প্রতিরক্ষা পণ্য উৎপাদনকে অগ্রাধিকার দেওয়া হবে।
এখানে  ভারতীয় দেশীয় শিল্পের স্বার্থ রক্ষার জন্য আমদানি নির্ভরতার পরিবর্তে দেশে  উৎপাদন কেন্দ্র স্থাপনে প্রত্যক্ষ বিদেশী বিনিয়োগকে উৎসাহ দেওয়ার পর্যাপ্ত বিধানগুলিকে অন্তর্ভুক্ত করা হয়েছে। এর ফলে ভবিষ্যতে ভারত প্রতিরক্ষা সরঞ্জাম রফতানীও করতে পারবে। এখানে বিভিন্ন পদ্ধতি সরলীকরণ করা হয়েছে, যাতে সময় নষ্ট না হয় এবং নতুন উদ্যোগগুলির সুবিধে হয়। 

 

 

 

CG/CB


(Release ID: 1659862) Visitor Counter : 131