প্রধানমন্ত্রীরদপ্তর

জাপানের প্রধানমন্ত্রী মিঃ সুগা ইয়োশিহিদের সঙ্গে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর টেলিফোনে কথা

Posted On: 25 SEP 2020 2:09PM by PIB Kolkata
নয়াদিল্লি, ২৫ সেপ্টেম্বর, ২০২০
 
 
 
প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী আজ জাপানের প্রধানমন্ত্রী মিঃ সুগা ইয়োশিহিদের সঙ্গে টেলিফোনে কথা বলেছেন।
 
শ্রী ইয়োশিহিদে জাপানের প্রধানমন্ত্রীর দায়িত্বভার গ্রহণ করায়, শ্রী মোদী তাঁকে অভিনন্দন জানিয়েছেন এবং তাঁর লক্ষ্য অর্জনের জন্য শুভেচ্ছা জানিয়েছেন।  
 
উভয় নেতা ভারত-জাপান বিশেষ কৌশলগত এবং আন্তর্জাতিক অংশীদারিত্বকে আগামীদিনে আরও এগিয়ে নিয়ে যাওয়ার বিষয়ে সহমত পোষণ করেছেন। দুটি দেশের মধ্যে সম্পর্ককে আরও জোরদার করার ক্ষেত্রেও তাঁরা আশা ব্যক্ত করেছেন। পারস্পরিক আস্থা এবং মূল্যবোধের ওপর এই সম্পর্ক  তৈরি হয়েছে। 
 
দুই নেতাই মনে করেন, আজকের দিনে  এই অংশীদারিত্ব অত্যন্ত প্রাসঙ্গিক ౼বিশেষ করে, কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত পরিস্থিতি সহ আন্তর্জাতিক বিভিন্ন চ্যালেঞ্জের মোকাবিলায় এটি গুরুত্বপূর্ণ। তাঁরা মুক্ত অর্থনীতি ছাড়াও  ভারত-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের সর্বাত্মক অর্থনীতির ওপরও জোর দিয়েছেন। এই অঞ্চলে দীর্ঘ মেয়াদী সরবরাহ শৃঙ্খল বজায় রাখার ক্ষেত্রে ভারত, জাপান এবং সমমনোভাবাপন্ন দেশগুলির মধ্যে সহযোগিতাকে দুই নেতা স্বাগত জানিয়েছেন।  
 
উভয় নেতা দুটি দেশের মধ্যে অর্থনৈতিক অংশীদারিত্বের অগ্রগতির প্রশংসা করেছেন এবং এই প্রসঙ্গে দক্ষ কর্মীদের ক্ষেত্রে চুক্তি খসড়া চূড়ান্ত করার বিষয়টিকে স্বাগত জানিয়েছেন। 
 
বিশ্বজুড়ে কোভিড-১৯ মহামারীর ফলে উদ্ভূত পরিস্থিতির উন্নতি হলে বার্ষিক দ্বিপাক্ষিক শীর্ষ বৈঠকে যোগ দেওয়ার জন্য শ্রী মোদী প্রধানমন্ত্রী সুগাকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছেন। 
 
 
 
 
CG/CB/DM


(Release ID: 1659002) Visitor Counter : 8