পেট্রোলিয়ামওপ্রাকৃতিকগ্যাসমন্ত্রক

আন্তর্জাতিক বাজার থেকে অপরিশোধিত তেল ক্রয়

Posted On: 21 SEP 2020 1:37PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২১ সেপ্টেম্বর, ২০২০
 
 
 
আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের কম দামের সুযোগ নিয়ে ভারত এপ্রিল এবং মে মাসে ১৬৭ লক্ষ ১০ হাজার ব্যারেল অপরিশোধিত তেল কিনেছে । এই তেল বিশাখাপত্তনম, ব্যাঙ্গালোর এবং পাডুরে  সঞ্চয় করে রাখা হয়েছে । অপরিশোধিত তেল কেনার সময় গড়পরতা খরচ হয়েছে ব্যারেল প্রতি ১৯ মার্কিন ডলার । জানুযারী মাসে এর পরিমাণ ছিল ব্যারেল প্রতি ৬০ মার্কিন ডলার । এর ফলে, ৬ হাজার ৮শো ৫১ লক্ষ ১০ হাজার মার্কিন ডলার বাঁচানো গেছে । ভারতীয় মুদ্রায় যার পরিমাণ ৫ হাজার ৬৯ কোটি টাকা (১ মার্কিন ডলার ৭৪ টাকার সমতুল) ।  
 
পেট্রোল এবং ডিজেলের দাম বাজারের দামের সঙ্গে ওঠা-নামা করে । রাষ্ট্রায়ত্ত তেল বাজারজাত করার সংস্থাগুলি যথাযথ সিদ্ধান্ত নিয়ে পেট্রোল এবং ডিজেলের দাম আন্তর্জাতিক দামের সঙ্গে সাযুজ্য রেখে মূল্য নির্ধারণ করা হয় । বিভিন্ন বিষয় বিবেচনা করে তেল সংস্থাগুলি খুচরো বাজারের দাম নির্ধারণ করে ।  
 
পেট্রোল ও ডিজেলের দাম যেহেতু বাজারের দামের সঙ্গেই সম্পৃক্ত তাই রাষ্ট্রায়ত্ত তেল সংস্থাগুলি এ বিষয়ে  যথাযথ সিদ্ধান্ত নেয় । আন্তর্জাতিক বাজারের দাম, মূল্য নিয়ন্ত্রণ এবং কর ব্যবস্থার পরিকাঠামোর ওপর ভিত্তি করে এই সমস্ত সংস্থাগুলি সিদ্ধান্ত নেওয়া হয় ।  
 
বর্তমানে পাইকারি মূল্য সূচকের হিসেবে পেট্রোলের দাম ১.৬ শতাংশ এবং ডিজেলের দাম ৩.১ শতাংশ প্রভাব বিস্তার করে । 
রাজ্যসভায় এক প্রশ্নের লিখিত জবাবে এই তথ্য জানিয়েছেন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী শ্রী ধর্মেন্দ্র প্রধান ।
 
 
 
 
CG/CB/AS


(Release ID: 1657289) Visitor Counter : 207