রেলমন্ত্রক
azadi ka amrit mahotsav

নতুন দিল্লি স্টেশনের যাত্রী স্বাচ্ছন্দ্যের পর্যালোচনায় রেল মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব

Posted On: 21 OCT 2025 8:21PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২১ অক্টোবর, ২০২৫ 

 

উৎসবের মরশুমে নতুন দিল্লি রেল স্টেশনের যাত্রী স্বাচ্ছন্দ্য এবং পরিষেবার পর্যালোচনা করতে কেন্দ্রীয় রেল, তথ্য ও সম্প্রচার এবং বৈদ্যুতিন ও তথ্য প্রযুক্তি মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব আজ স্টেশন চত্বরে যান। সফরের পর সাংবাদিকদের তিনি জানান, যাত্রীদের নিরাপত্তা নিশ্চিত করতে এবং তাঁরা যাতে যথাযথভাবে গন্তব্যে পৌঁছতে পারেন, তার জন্য ১২ লক্ষ রেল কর্মী দিবারাত্রি কাজ করে চলেছেন। বিশেষ ট্রেনে ১ কোটিরও বেশি যাত্রী ইতিমধ্যে সফর করেছেন। প্রতিদিন দিল্লিতে ৪ লক্ষ ২৫ হাজারেরও বেশি মানুষ ট্রেনে করে আসছেন। দিল্লির পাশাপাশি, সুরাট, মুম্বই, কোয়েম্বাটোর, হায়দরাবাদ এবং বেঙ্গালুরু রেল স্টেশনেও কড়া নজরদারি চালানো হচ্ছে। এছাড়াও, প্রত্যেকটি ডিভিশন এবং জোনে ‘ওয়ার রুম’ – এর ব্যবস্থা করা হয়েছে, যেখানে রেল কর্মীরা প্রতিনিয়ত নজর রেখে চলেছেন। 

মন্ত্রী ১৬ নম্বর প্ল্যাটফর্মে পাটনাগামী অমৃত ভারত এক্সপ্রেসের যাত্রীদের সঙ্গে মতবিনিময় করেন। তাঁরা ভারতীয় রেলের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন। নতুন দিল্লি স্টেশনে এই সফরকালে রেল বোর্ডের চেয়ারম্যান ও মুখ্য কার্যনির্বাহী আধিকারিক শ্রী সতীশ কুমার, উত্তর রেলের জেনারেল ম্যানেজার শ্রী অশোক কুমার ভার্মা-সহ রেলের উচ্চ পদস্থ আধিকারিকরা মন্ত্রীর সঙ্গে ছিলেন। যাত্রী স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে শ্রী বৈষ্ণব রেলের আধিকারিকদের প্রয়োজনীয় নির্দেশ দিয়েছেন।  
উৎসবের মরশুমে ভারতীয় রেল ১২ হাজার ১১টি স্পেশাল ট্রেন চালাচ্ছে। ২০২৪ সালে ৭ হাজার ৭২৪টি বিশেষ ট্রেন চালানো হয়েছে। এছাড়াও, পয়লা অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত ৪ হাজার ২১১টি বিশেষ ট্রেনে ১ কোটিরও বেশি যাত্রী সফর করেছেন। দীপাবলি ও ছট পুজোর জন্য অতিরিক্ত যাত্রী ভিড় সামাল দিতে ভারতীয় রেল আগামী দিনে আরও ৭ হাজার ৮০০টি বিশেষ ট্রেন চালাবে। 
যাত্রী স্বাচ্ছন্দ্য নিশ্চিত করতে বিভিন্ন রেল স্টেশনে অতিরিক্ত টিকিট কাউন্টার এবং  ওয়াটার বুথ এবং পরিচ্ছন্ন শৌচালয়ের ব্যবস্থা করা হয়েছে। জয়পুর স্টেশনে যাত্রী এম-ইউটিএস – এর মাধ্যমে সরাসরি স্টেশনে চত্বরে টিকিট দেওয়ার হচ্ছে।
ভারতীয় রেল যাত্রী পরিষেবা উন্নত করতে সদা সচেষ্ট। বিভিন্ন সামাজিক মাধ্যমে রেল পরিষেবার বিষয়ে যে ভুয়ো তথ্য ছড়ানো হচ্ছে, সেই বিষয়ে যাত্রীদের সজাগ ও সচেতন থাকার পরামর্শ দেওয়া হয়েছে। গত ৫ দিনে ৪০টিরও বেশি ভুল তথ্য সম্বলিত পোস্টের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে। 
যাত্রীরাও এ বছরের ব্যবস্থাপনায় যথেষ্ট সন্তোষ প্রকাশ করেছেন। প্রয়াগরাজ, ভালসাদ, বিশাখাপত্তনম এবং সম্বলপুর স্টেশনে যাত্রীরা জানিয়েছেন, অসংরক্ষিত কামরাতেও পরিষেবা উন্নত করা হয়েছে। 

ভারতীয় রেল মাইসুরু স্টেশনে ২ নম্বর প্ল্যাটফর্মে আয়ুষ্মান প্রকল্পের আওতায় একটি নার্সিং রুম – এর সূচনা করেছে। লেডিস সার্কেল ইন্ডিয়া মা ও শিশুদের স্বাস্থ্যকর পরিষেবা প্রদানের জন্য এই উদ্যোগে সহায়ক হয়েছে। লক্ষ্ণৌ স্টেশনে সমস্ত কর্মীই মহিলা। ৩৪ জন সদস্যের মহিলা কর্মী দলটি নারী শক্তি যথাযথ প্রকাশ। দক্ষিণ রেলের পালাক্কার স্টেশন ডিভিশনাল মেডিকেল অফিসার ডঃ জিতিন পি এস ২৪ বছর বয়সী এক যাত্রীর চোয়াল বেঁকে যাওয়ার চিকিৎসা দ্রুততার সঙ্গে করে সুনাম অর্জন করেছেন। ঐ যাত্রী কন্যাকুমারী – ডিব্রুগড় বিবেক এক্সপ্রেসে যথাযথভাবেই ভ্রমণ করতে পেরেছেন। যাত্রী নিরাপত্তা, যাত্রী স্বাচ্ছন্দ্যের জন্য স্বচ্ছতার সঙ্গে বিভিন্ন পরিষেবা প্রদানের মধ্য দিয়ে ভারতীয় রেল তার দায়বদ্ধতা পালন করছে। 
******

 

SSS/CB/SB


(Release ID: 2181462) Visitor Counter : 4