রেলমন্ত্রক
azadi ka amrit mahotsav

রেললাইন এবং কামরার দ্রুত উন্নতির সাক্ষী থাকছে জম্মু ও কাশ্মীর

Posted On: 27 JUL 2025 9:25AM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৭ জুলাই, ২০২৫

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী ২০২৫-এর ৬ জুন উধমপুর-শ্রীনগর-বারামুলা রেলওয়ে লিঙ্ক প্রকল্প এবং চেনাব ও আঞ্জি সেতুর উদ্বোধন করেছিলেন। কাশ্মীর উপত্যকা এবং জম্মুর মধ্যে সংযোগ গড়তে এটি একটি ঐতিহাসিক মাইল ফলক। 

কাটরা এবং শ্রীনগরের মধ্যে বন্দে ভারত এক্সপ্রেস এই পথে পরিবহণের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে উঠেছে।

নতুন ট্রেন পরিষেবা ছাড়াও এই লাইন খোলায় কাশ্মীর উপত্যকায় রেলপথ রক্ষণাবেক্ষণে একটি আমূল পরিবর্তন এসেছে। কাশ্মীর উপত্যকায় নিয়ে যাওয়া সম্ভব হচ্ছে লাইন রক্ষণাবেক্ষণের জন্য প্রয়োজনীয় যন্ত্রপাতি। বর্তমানে হাতের জায়গায় আধুনিক যন্ত্র ব্যবহার হচ্ছে রক্ষণাবেক্ষণের কাজে।

একটি ট্যাম্পিং মেশিন বসানো হয়েছে ২০২৫-এর জুন মাসের গোড়াতে। দুটি ব্যালাস্ট ক্লিনিং মেশিন (বিসিএম) বসানো হয়েছে। দুটি অতিরিক্ত বিসিএম উপত্যকায় পাঠানো হয়েছে ২০২৫-এর জুলাই মাসে। ১৭টি ব্যালাস্ট রেক পাঠানো হয়েছে। ১৯০০০ কিউবিক মিটার ব্যালাস্ট ফেলার কাজ সম্পন্ন। ট্র্যাক রেকর্ডিং কার (টিআরসি) চালানো হয়েছে জুন মাসে এবং অসিলেশন মনিটারিং সিস্টেম (ওএমএস) চালানো হয়েছে জুলাই মাসে। এইসব কাজের ফলে কাশ্মীর উপত্যকায় রেললাইনের মান উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

সারা দেশেই রেল লাইন উন্নীত করার কাজ চলছে। ভারতীয় রেল পথের ৭৮ শতাংশই উন্নীত হয়েছে। ২০১৪-য় এই হার ছিল মাত্র ৩৮ শতাংশ। ২০১৪ সালে রেললাইনের মোট দৈর্ঘ্য ছিল ৭৯,২৪২ কিলোমিটার। ২০২৫-এ তা বেড়ে হয়েছে ১ লক্ষ কিলোমিটারের বেশি। এই পরিপ্রেক্ষিতেই গোটা বিষয়টি বিবেচনা করতে হবে। রেল মন্ত্রী শ্রী অশ্বিনী বৈষ্ণব জানিয়েছেন, রেল লাইন প্রযুক্তি এবং রক্ষণাবেক্ষণ কাজের উল্লেখযোগ্য উন্নতি ঘটিয়ে রেল লাইনের গুণমানের উন্নতি করা হবে। এই বৈজ্ঞানিক রক্ষণাবেক্ষণ করা সম্ভব হবে আধুনিক ব্যবস্থায়। গলদ নির্ধারণ করতে এআই ব্যবহার করা হবে ব্যাপকভাবে। প্রযুক্তিগত পরিবর্তনের ফলে রক্ষণাবেক্ষণের কাজের সঙ্গে যুক্ত কর্মীদের কাজের পরিবেশও উন্নত হবে।

রেল লাইনের উন্নতির পাশাপাশি জম্মু ও কাশ্মীরে যাত্রী কামরার উন্নতিকরণ এবং রক্ষণাবেক্ষণের কাজে আমূল পরিবর্তন হয়েছে। জম্মু-শ্রীনগর রেল লিঙ্ক খোলা পর্যন্ত কাশ্মীর উপত্যকার সঙ্গে বাকি ভারতের রেল পথের কোনও সংযোগ ছিল না। কাশ্মীর উপত্যকার ডেমু ও নেমু রেক আনা যেত না কারখানায় রক্ষণাবেক্ষণ এবং উন্নতিকরণের কাজের জন্য। সার্বিক রক্ষণাবেক্ষণ করতে বাদগাম থেকে লক্ষ্ণৌতে বগি নিয়ে যাওয়া হত রোড ট্রেলারের মাধ্যমে। বাদগামে থাকা সবকটি রেক উন্নত করা হয়েছে সময় বেঁধে। এই প্রথম উপত্যকা থেকে রেক লক্ষ্ণৌতে নিয়ে যাওয়া হয়েছে রেল পথে। 

কাশ্মীর উপত্যকার সব যাত্রীবাহী কামরার উন্নতিকরণের কাজ সম্পূর্ণ হবে ২০২৫-এর ৩১ অগাস্টের মধ্যে। ফলে চালু রেকগুলিকে এই সময়ের মধ্যে ঢেলে সাজানো হবে। ভারতীয় রেলকে বলা হয় দেশের জীবনরেখা। জম্মু-শ্রীনগর রেল লাইন চালু এবং চলতি উন্নতিকরণ কাজের সঙ্গে এটি জম্মু ও কাশ্মীরকে নতুন জীবনরেখা দেবে। 

 


SC/AP/NS…. 


(Release ID: 2149214)