কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক
এপ্রিল ২০২৫-এ বিভিন্ন মন্ত্রক / দপ্তরের ‘ভবিষ্য’ এবং সিপিইএনজিআরএএমএস সংক্রান্ত কর্মকান্ডের খতিয়ান প্রকাশিত
प्रविष्टि तिथि:
20 MAY 2025 12:00PM by PIB Kolkata
নতুন দিল্লি, ২০ মে ২০২৫
কেন্দ্রীয় সরকার পেনশন গ্রহীতাদের ডিজিটাল ক্ষমতায়নে বিশেষ জোর দিচ্ছে। ‘ভবিষ্য’ হল পেনশন মঞ্জুর এবং প্রদান প্রণালীর নজরদারির জন্য একটি অনলাইন পোর্টাল। এর ফলে অবসর প্রাপ্ত কর্মীদের সময় মতো পিপিও ইস্যু করা সম্ভব হচ্ছে। সিপিইএনজিআরএএমএস পোর্টাল অভিযোগ নিষ্পত্তিতে স্বচ্ছতা ও দক্ষতা নিয়ে এসেছে।
এপ্রিল ২০২৫-এ বিভিন্ন মন্ত্রক / দপ্তরের ‘ভবিষ্য’ এবং সিপিইএনজিআরএএমএস সংক্রান্ত কর্মকান্ডের খতিয়ান প্রকাশ করেছে কেন্দ্রীয় পেনশন দপ্তর।
৩০.০৪.২০২৫ পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ৯৯টি মন্ত্রক / দপ্তর এবং গুরুত্বপূর্ণ নানা সংস্থায় সংস্থার সচিবালয় ‘ভবিষ্য’-কে কাজে লাগানো হচ্ছে। উমঙ্গ মঞ্চের মোবাইল অ্যাপ ব্যবহার করে ‘ভবিষ্য’-র পরিষেবা পাওয়া যায়। অবসরের মুখোমুখি থাকা ২০,০০৩ জন কেন্দ্রীয় সরকারি কর্মচারী ‘ভবিষ্য’ পোর্টালের মাধ্যমে নতুন ফর্ম ৬-এ পেশ করেছেন। ৮৩ শতাংশ পিপিও নির্দিষ্ট সময়ে ইস্যু করা সম্ভব হয়েছে।
সিপিইএনজিআরএএমএস পোর্টালে ২০২৫-এর এপ্রিলে ৮,৩৯৬টি পেনশন সংক্রান্ত অভিযোগ দায়ের হয়েছে। এযাবৎ দায়ের হওয়া অভিযোগের ৬১ শতাংশেরই নিষ্পত্তি হয়ে গেছে এক মাসের মধ্যে। এই কাজটিও হচ্ছে আগের তুলনায় অনেক দ্রুত গতিতে। জমে থাকা অভিযোগের সংখ্যা মার্চের শেষে ১১,৮১৭ থেকে কমে এপ্রিলের শেষে হয়েছে ১০,১৭৯।
SC/AC/AS
(रिलीज़ आईडी: 2129825)
आगंतुक पटल : 8