কর্মী, জন-অভিযোগএবংপেনশনমন্ত্রক
প্রশাসনিক সংস্কার ও অভিযোগ নিষ্পত্তি দপ্তর ২০২৫ সালের ফেব্রুয়ারির কাজকর্মের খতিয়ান পেশ করল
Posted On:
17 MAR 2025 11:35AM by PIB Kolkata
নয়াদিল্লি, ১৭ মার্চ, ২০২৫
প্রশাসনিক সংস্কার ও অভিযোগ নিষ্পত্তি দপ্তর ২০২৫ সালের ফেব্রুয়ারির কাজকর্মের খতিয়ান পেশ করল। এই সময় কেন্দ্রীয় ও প্রাদেশিক স্তরে মোট ৫০ হাজার ৮৮টি অভিযোগের নিষ্পত্তি সম্ভব হয়েছে। এই সংক্রান্ত পোর্টাল (সিপিজিআরএএমএস) – এ ২৮ ফেব্রুয়ারি পর্যন্ত জমা থাকা অভিযোগের সংখ্যা ১ লক্ষ ৯০ হাজার ৯৯৪।
সিপিজিআরএএমএস পোর্টালে নতুন নিবন্ধনকারী সংখ্যা ৪৭ হাজার ৫৯৯। সবচেয়ে বেশি নিবন্ধন হয়েছে উত্তর প্রদেশ থেকে ৭ হাজার ৩১২।
সাধারণ পরিষেবা কেন্দ্র মারফৎ এই পোর্টালে নিবন্ধনের ক্ষেত্রে রাজ্য-ভিত্তিক হিসেবও তুলে ধরা হয়েছে এই প্রতিবেদনে। এই পোর্টাল সংযুক্ত রয়েছে ৫ লক্ষ সাধারণ পরিষেবা কেন্দ্রের সঙ্গে। ফেব্রুয়ারিতে সাধারণ পরিষেবা কেন্দ্র মারফৎ ৫ হাজার ৫৮০টি অভিযোগ দায়ের হয়েছে। এক্ষেত্রেও প্রথমে রয়েছে উত্তর প্রদেশ, সেখান থেকে ১ হাজার ৬৯৭টি অভিযোগ জমা পড়েছে। পাঞ্জাব থেকে জমা পড়েছে ৮ হাজার ৩৩৮টি অভিযোগ।
২০২৫ – এর ফেব্রুয়ারিতে উত্তর প্রদেশ থেকেই সর্বাধিক ২১ হাজার ৭৬৩টি অভিযোগ জমা পড়েছে। ১২টি রাজ্য/কেন্দ্রশাসিত অঞ্চল থেকে জমা পড়া অভিযোগের সংখ্যা ১ হাজারেরও বেশি। উত্তর প্রদেশ থেকে জমা পড়া ২১ হাজার ৫১১ এবং গুজরাট থেকে জমা পড়া ২ হাজার ৯১৬টি অভিযোগের নিষ্পত্তি হয়েছে।
সিপিজিআরএএমএস – এ ২০২৫ সালের ফেব্রুয়ারিতে সারা দেশ থেকে ৫২ হাজার ৪৬৪টি অভিযোগ জমা পড়েছে। নিষ্পত্তি হয়েছে ৫০ হাজার ৮৮টির। এই সংখ্যা জানুয়ারির ৫৮ হাজার ৫৮৬-র তুলনায় সামান্য কম।
SC/AC/SB
(Release ID: 2111735)
Visitor Counter : 17