অর্থমন্ত্রক
জনসাধারণের অভিযোগের দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে অর্থনৈতিক পরিষেবা দপ্তরের সচিব শ্রী এম নাগারাজু-র পৌরোহিত্যে বৈঠক
Posted On:
01 JAN 2025 5:11PM by PIB Kolkata
নয়াদিল্লি, ১ জানুয়ারি , ২০২৫
অর্থনৈতিক পরিষেবা দপ্তরের সচিব শ্রী এম নাগারাজু-র পৌরোহিত্যে আজ এক বৈঠকে রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক ও বিমা সংস্থাগুলির নিষ্পত্তি করা জনসাধারণের ২০টি অভিযোগ খতিয়ে দেখা হয়। এই অভিযোগগুলি কোনো নির্দিষ্ট ক্রমপর্যায় ছাড়াই ইচ্ছামতো বেছে নেওয়া হয়েছিল। সমাধানের গুণমান বিচার করাই ছিল এই উদ্যোগের উদ্দেশ্য। বৈঠকে অভিযোগকারী, রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক, বিমা সংস্থা এবং নিয়ন্ত্রক সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
বৈঠকের প্রথমেই শ্রী নাগারাজু স্মরণ করিয়ে দেন যে, গত ২৬ ডিসেম্বর প্রগতি বৈঠকে প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদী রাষ্ট্রায়ত্ব ব্যাঙ্ক ও বিমা সংস্থাগুলির চেয়ারম্যান / ম্যানেজিং ডিরেক্টর / এক্সিকিউটিভ ডিরেক্টর পদমর্যাদার আধিকারিকদের প্রতি মাসে অন্তত ২০টি অভিযোগ নিষ্পত্তির গুণগত মান যাচাই করার নির্দেশ দিয়েছিলেন।
পর্যালোচনা বৈঠকে শ্রী নাগারাজু বলেন, কোনো সংস্থার বিরুদ্ধে প্রকৃত অভিযোগের কারণ থাকলে তখনই অধিকাংশ গ্রাহক আনুষ্ঠানিকভাবে অভিযোগ দায়ের করেন। গ্রাহক সন্তুষ্টি, অভিযোগ নিষ্পত্তি প্রক্রিয়ার কেন্দ্রবিন্দুতে রয়েছে বলে মন্তব্য করেন তিনি।
তিনি বলেন, অভিযোগ নিষ্পত্তি প্রক্রিয়ায় কোনো শৈথিল্য বা গাফিলতি থাকলে তা গ্রাহক পরিষেবার মূল নীতির পরিপন্থী এবং এরফলে সংস্থার সুনাম ও ব্র্যান্ড ভ্যালু বিনষ্ট হয়। জনসাধারণের অভিযোগের নিষ্পত্তি আন্তরিকতা ও ইতিবাচকতার সঙ্গে নির্দিষ্ট সময়ের মধ্যে করার নির্দেশ দেন শ্রী নাগারাজু।
একই ধরনের পুনরাবৃত্তিমূলক অভিযোগের নিষ্পত্তিতে উপযুক্ত প্রযুক্তিগত সমাধান প্রয়োগের ওপর জোর দিয়ে শ্রী নাগারাজু বলেন, এরফলে সময় বাঁচবে এবং সমগ্র প্রক্রিয়ার দক্ষতা বাড়বে।
SC/CB/NS
(Release ID: 2089402)
Visitor Counter : 16