ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষ ওলাকে উপভোক্তাদের রিফান্ড মোড সংক্রান্ত ব্যবস্থাপনা বিকল্প নির্বাচনের পদ্ধতি তৈরির নির্দেশ দিয়েছে

Posted On: 13 OCT 2024 4:05PM by PIB Kolkata

নয়াদিল্লি,  ১৩ অক্টোবর, ২০২৪


কেন্দ্রীয় গ্রাহক সুরক্ষা কর্তৃপক্ষ – সিসিপিএ, ওলাকে উপভোক্তাদের রিফান্ড মোড সংক্রান্ত ব্যবস্থাপনা বিকল্প নির্বাচনের পদ্ধতি তৈরির নির্দেশ দিয়েছে। এর ফলে অভিযোগ নিষ্পত্তির প্রক্রিয়া চলাকালীন গ্রাহকদের সরাসরি তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে বা কুপনের মাধ্যমে রিফান্ড প্রদানের সুবিধা প্রধান করতে হগবে। ওলাকে গ্রাহকদের তাদের বিল বা ইনভয়েসের কপি দিতেও নির্দেশ দেওয়া হয়েছে পরিষেবা স্বচ্ছতা আনতেই এই পদক্ষেপ। সিসিপিএ-র মুখ্যকমিশনার শ্রীমতী নিধি খারের নেতৃত্বাধীন বেঞ্চ এই সিদ্ধান্ত নেয়। 

সিসিপিএ দেখেছে যে গ্রাহকরা ওলা অ্যাপে যখনই কোনও অভিযোগ দায়ের করে তখন রিফান্ড সংক্রান্ত কোনও ব্যবস্থাপনা তাতে থাকে না। ওলা কেবলমাত্র একটি কুপন কোড দেয় যা পরবর্তী রাইডে ব্যবহার করা যায়। কিন্তু তা কোনওভাবেই কাম্য নয়। এই ব্যবস্থাপনা গ্রাহক সুরক্ষা খর্ব করে। 

২০২৪ সালের পয়লা জানুয়ারি থেকে ৯ অক্টোবর পর্যন্ত জাতীয় গ্রাহক সুরক্ষা হেল্পলাইনে ওলার বিরুদ্ধে ২০৬১ টি অভিয়োগ জমা পড়েছে। এর মধ্যে অধিকাংশই উচ্চ ভাড়া সম্পর্কিত। এছাড়া চালকদের অতিরিক্ত অর্থ চাহিদা এবং যথাযথ স্থানে না পৌঁছনো সংক্রান্ত অভিযোগও রয়েছে। 

সিসিপিএ ওলাকে গ্রাহকদের অধিকার রক্ষায় আইনি পরিকাঠামো মেনে চলার নির্দেশ দিয়েছে।  


PG/ PM /SG



(Release ID: 2064713) Visitor Counter : 7