ক্রেতা, খাদ্যএবংগণবন্টনমন্ত্রক
azadi ka amrit mahotsav

অনলাইনে ভুয়ো রিভিউ নিয়ে উপভোক্তাদের স্বার্থ রক্ষায় অংশীদারদের সঙ্গে পরামর্শ উপভোক্তা বিষয়ক দপ্তরের

Posted On: 15 MAY 2024 4:31PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৫ মে, ২০২৪ 

 

অনলাইনে ভুয়ো রিভিউ নিয়ে উপভোক্তাদের স্বার্থ রক্ষায় অংশীদারদের সঙ্গে মতবিনিময় করতে এক বৈঠকের আয়োজন করেছিল উপভোক্তা বিষয়ক দপ্তর। এই বৈঠকে সভাপতিত্ব করেন উপভোক্তা বিষয়ক দপ্তরের সচিব শ্রীমতী নিধি খারে।

 
ই-কমার্সে কেনাকাটা নিয়ে উপভোক্তাদের বিভিন্ন ধরনের অভিযোগ দিন দিন বেড়ে চলেছে। অভিযোগের সংখ্যা  ২০১৮ সালের ৯৫ হাজার ২৭০ (মোট অভিযোগের ২২ শতাংশ) থেকে বেড়ে ২০২৩ সালে ৪ লক্ষ ৪৪ হাজার ৩৪ (মোট অভিযোগের ৪৩ শতাংশ)-এ পৌঁছেছে। 

ই-কমার্সে বেচাকেনার ক্ষেত্রে ক্রেতারা সশরীরে হাজির হয়ে পণ্যের গুণগতমান যাচাইয়ের সুযোগ পান না। তাই, তাঁদের রিভিউ-এর উপরই নির্ভর করতে হয়। এই রিভিউ দেখেই তাঁরা পণ্য কেনার ব্যাপারে আগ্রহী হয়ে ওঠেন। বর্তমানে ভুয়ো রিভিউ-র সংখ্যা বাড়তে থাকায় ক্রেতাদের মধ্যে এর বিশ্বাসযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠেছে। 

তাই, অনলাইনে রিভিউ-এর ক্ষেত্রে সরকার কিছু আবশ্যিক নিয়ম-নীতি তৈরি করতে চলেছে। এর মধ্যে রয়েছে:  কোনও একপেশে উদ্দেশ্য নিয়ে কোনও সংস্থা উপভোক্তার রিভিউ প্রকাশ করতে পারবে না; কোনও সংস্থা রিভিউ-র সম্পাদনা করতে পারবে না; কোনও সংস্থা নেতিবাচক রিভিউ-র ক্ষেত্রে সাধারণ মানুষকে নিরুৎসাহিত করতে পারবে না। 

অনলাইন রিভিউ-র ক্ষেত্রে ভারতীয় মিনক  IS 19000: 2022 মেনে প্রয়োজনীয় পদক্ষেপ নিতে হবে। উপভোক্তাদের স্বার্থ রক্ষায় ভুয়ো রিভিউ রুখতে সরকারি পদক্ষেপের ব্যাপারে সংশ্লিষ্ট অংশীদাররা সহমত পোষণ করেন এই বৈঠকে। নির্দিষ্ট সময়সীমার মধ্যে ড্রাফট্‌ কোয়ালিটি কন্ট্রোল অর্ডার বা এ সংক্রান্ত খসড়া গুণমান নির্দেশিকা পেশ করা হবে। 
বৈঠকে প্রধান প্রধান অনলাইন বাণিজ্যিক প্ল্যাটফর্ম (যেমন - গুগল, মেটা, আমাজন, ফ্লিপকার্ট প্রভৃতি), শিল্প সংস্থা, স্বেচ্ছাসেবী উপভোক্তা সংগঠনের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। 

 

PG/MP/SB


(Release ID: 2020852) Visitor Counter : 54