কেন্দ্রীয়মন্ত্রিসভা

মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ড্রোন দেওয়ার প্রকল্পে কেন্দ্রীয় মন্ত্রিসভার অনুমোদন

Posted On: 29 NOV 2023 2:22PM by PIB Kolkata

নয়াদিল্লি, ২৯ নভেম্বর, ২০২৩

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে কেন্দ্রীয় মন্ত্রিসভা আজ মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে ড্রোন দেওয়ার প্রকল্পে অনুমোদন দিয়েছে। এজন্য ২০২৪-২৫ থেকে ২০২৫-২৬ সময়কালের জন্য খরচ ধরা হয়েছে ১,২৬১ কোটি টাকা। ১৫ হাজার মহিলা স্বনির্ভর গোষ্ঠীর হাতে ড্রোন তুলে দেওয়া হবে। তারা সেগুলি কৃষকদের ভাড়া দিতে পারবে।

প্রকল্পটির বৈশিষ্ট্য :

(১) কৃষি ও কৃষককল্যাণ দপ্তর, গ্রামোন্নয়ন দপ্তর, সার দপ্তর এবং বিভিন্ন মহিলা স্বনির্ভর গোষ্ঠী এবং বড় সার উৎপাদক সংস্থাগুলির কাজকর্মের সমন্বয়ে এই প্রকল্প রূপায়িত হবে। 

(২) ড্রোন ব্যবহার লাভজনক হতে পারে, এমন এলাকাগুলিকে চিহ্নিত করা হবে।

(৩) কেন্দ্রীয় সরকার, মহিলা স্বনির্ভর গোষ্ঠীগুলিকে সর্বোচ্চ ৮ লক্ষ টাকা পর্যন্ত ড্রোন ও যন্ত্রাংশ কেনার জন্য খরচের ৮০ শতাংশ সহায়তা দেবে।

(৪) প্রতিটি মহিলা স্বনির্ভর গোষ্ঠীর ১৮ বছরের বেশি বয়সী একজন যোগ্য সদস্যকে ড্রোন চালানোর জন্য পাঁচদিনের বাধ্যতামূলক প্রশিক্ষণ দেওয়া হবে। আরও ১০ দিন প্রশিক্ষণ দেওয়া হবে সার এবং কীটনাশক প্রয়োগের বিষয়ে।

(৫) অন্য যেসব সদস্য বৈদ্যুতিক যন্ত্রপাতির মেরামতিতে আগ্রহী, তাঁদের ড্রোন রক্ষণাবেক্ষণ করার প্রয়োজনীয় প্রশিক্ষণ দেওয়ার জন্য বেছে নেওয়া হবে প্রাদেশিক গ্রামীণ জীবিকা মিশন-এর মাধ্যমে।


PG/AC/DM



(Release ID: 1980825) Visitor Counter : 96