স্বরাষ্ট্র মন্ত্রক

২০২৪ – এর পদ্ম পুরস্কারের জন্য মনোনয়ন জমা দেওয়া যাবে ১৫ সেপ্টেম্বর ২০২৩ পর্যন্ত

Posted On: 16 AUG 2023 6:48PM by PIB Kolkata

 নয়াদিল্লি, ১৬ ই আগস্ট,২০২৩ 

 


২০২৪ – এর সাধারণতন্ত্র দিবস উপলক্ষে ২০২৪ – এর পদ্ম পুরস্কার ঘোষণা করা হবে। এর জন্য অনলাইন মনোনয়ন/সুপারিশ শুরু হয়েছে ২০২৩ – এর পয়লা মে থেকে। পদ্ম পুরস্কারের জন্য মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ১৫ সেপ্টেম্বর ২০২৩। পদ্ম পুরস্কারের জন্য মনোনয়ন/সুপারিশ গ্রহণ করা হবে অনলাইনে রাষ্ট্রীয় পুরস্কার পোর্টাল (https://awards.gov.in) – এ।  
পদ্মবিভূষণ, পদ্মভূষণ এবং পদ্মশ্রীর মতো পদ্ম পুরস্কার দেশের সর্বোচ্চ অসামরিক পুরস্কার। ১৯৫৪ সালে এই পুরস্কার দেওয়া শুরু হয়। প্রতি বছর সাধারণতন্ত্র দিবসে পুরস্কার ঘোষণা করা হয়। ললিতকলা, সাহিত্য ও শিক্ষা, ক্রীড়া, ওষুধ, সামাজিক কাজ, বিজ্ঞান ও কারিগরি, জন বিষয়ক, সিভিল সার্ভিস, ব্যবসা ও শিল্প ইত্যাদির ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান এবং ব্যতিক্রমী বিশিষ্ট সাফল্যকে স্বীকৃতি দিতেই এই পুরস্কার। জাতি, পেশা, প্রতিষ্ঠা অথবা লিঙ্গ নির্বিশেষে প্রত্যেকে এই পুরস্কারের জন্য যোগ্য। চিকিৎসক ও বিজ্ঞানী ব্যতীত রাষ্ট্রায়ত্ত সংস্থায় কর্মরত সহ সরকারি কর্মচারীরা পদ্ম পুরস্কারের জন্য বিবেচনাযোগ্য নন। 
সরকার পদ্ম পুরস্কারকে ‘জনগণের পদ্ম’তে রূপান্তর করতে দায়বদ্ধ। সেইজন্য সকল নাগরিককে অনুরোধ করা হচ্ছে মনোনয়ন/সুপারিশ করার জন্য। নিজের নামেও মনোনয়ন জমা দেওয়া যেতে পারে। মহিলা, সমাজের দুর্বল শ্রেণী, তপশিলি জাতি ও উপজাতি, দিব্যাঙ্গ ব্যক্তি এবং যাঁরা সমাজের জন্য নিঃস্বার্থ সেবা করছেন, তাঁদের মধ্য থেকে উপযুক্ত ব্যক্তিদের উৎকর্ষকে চিহ্নিত করতে সম্মিলিত প্রয়াস জরুরি। 
উপরোক্ত পোর্টালে দেওয়া ফরম্যাট অনুযায়ী সমস্ত প্রাসঙ্গিক বিষয় উল্লেখ করতে হবে মনোনয়ন/সুপারিশে। একই সঙ্গে, জমা দিতে হবে সর্বোচ্চ ৮০০ শব্দের মধ্যে লেখা উল্লিখিত ব্যক্তির নির্দিষ্ট ক্ষেত্রে বিশিষ্ট ও ব্যতিক্রমী সাফল্য/সেবার বিস্তারিত বিবরণ। 
এই বিষয়ে বিশদে জানা যাবে স্বরাষ্ট্র মন্ত্রকের ওয়েবসাইট https://mha.gov.in ‘অ্যাওয়ার্ডস্ অ্যান্ড মেডেল’ শিরোনাম এবং পদ্ম অ্যাওয়ার্ডস্ পোর্টাল https://padmaawards.gov.in  - এ। পুরস্কার সংক্রান্ত বিধিনিয়ম পাওয়া যাবে  https://padmaawards.gov.in/AboutAwards.aspx - এই ওয়েবসাইটে। 

AC/AP/SB



(Release ID: 1949855) Visitor Counter : 218