মন্ত্রিসভারঅর্থনৈতিকবিষয়সংক্রান্তকমিটি

পশ্চিমবঙ্গ সহ ৯টি রাজ্যে রেলের সাতটি মাল্টি-ট্র্যাকিং প্রকল্প রূপায়ণে অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি

প্রকল্প রূপায়ণে ব্যয়ের মাত্রা দাঁড়াবে প্রায় ৩২,৫০০ কোটি টাকা

কর্মসংস্থানের মাধ্যমে ৭.০৬ কোটি শ্রম দিবস সৃষ্টির সম্ভাবনা

Posted On: 16 AUG 2023 4:18PM by PIB Kolkata

নয়াদিল্লি, ১৬ আগস্ট ২০২

 

দেশের রেল নেটওয়ার্ককে আরও শক্তিশালী করে তুলতে রেল মন্ত্রক প্রস্তাবিত সাতটি মাল্টি-ট্র্যাকিং প্রকল্পের রূপায়ণে আজ সবুজ সঙ্কেত দিল কেন্দ্রীয় মন্ত্রিসভার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত কমিটি।

 

প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীর নেতৃত্বে অনুষ্ঠিত কমিটির বৈঠকে স্থির হয় যে ৩২,৫০০ কোটি টাকা বিনিয়োগে এই প্রকল্প রূপায়ণে ১০০ শতাংশ অর্থ বরাদ্দ করা হবে কেন্দ্রীয় সরকারি তহবিল থেকে। প্রকল্প রূপায়ণ শেষে রেলপথগুলি আরও ভালোভাবে যাত্রী ও পণ্য পরিবহণে বাধা-বিপত্তি ও প্রতিবন্ধকতা কাটিয়ে উঠতে পারবে।

 

এই সাতটি পরিকাঠামো প্রকল্প গড়ে উঠবে দেশের ৯টি রাজ্যের ৩৫টি চিহ্নিত জেলায়। রাজ্যগুলি হল – উত্তরপ্রদেশ, বিহার, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, ওড়িশা, ঝাড়খণ্ড এবং পশ্চিমবঙ্গ। প্রকল্প রূপায়ণের কাজ সম্পূর্ণ হলে ভারতীয় রেলের নেটওয়ার্কে যুক্ত হবে আরও ২,৩৩৯ কিলোমিটার এবং কর্মসংস্থানের মাধ্যমে শ্রম দিবস সৃষ্টি হবে ৭.০৬ কোটি।

 

যে রেলপথগুলিকে প্রস্তাবিত প্রকল্প রূপায়ণের আওতায় নিয়ে আসা হয়েছে সেখান দিয়ে খাদ্যশস্য, কৃষি সার, কয়লা, সিমেন্ট, ফ্লাইঅ্যাশ, লোহা, তৈরি ইস্পাত, ঝামা, অপরিশোধিত তেল, চুনাপাথর, ভোজ্যতেল সহ বিভিন্ন প্রয়োজনীয় পণ্যসামগ্রী নিয়মিতভাবে পরিবহণ করা হয়।

 

রেল বর্তমানে পরিবেশ-বান্ধব হয়ে ওঠায় রেলপথে প্রয়োজনীয় পণ্যসামগ্রী চলাচল করলে পরিবেশ সুরক্ষার কাজ অনেকটাই সহজ হয়ে যায়। শুধু তাই নয়, রেল বর্তমানে সুদক্ষ জ্বালানি ব্যবস্থার সুযোগ ও সম্ভাবনাকে পুরো মাত্রায় কাজে লাগিয়েছে। সুতরাং, পরিবেশ-বান্ধব হওয়ার পাশাপাশি রেল পরিবহণ ব্যয়সাশ্রয়ী হয়ে ওঠার সম্ভাবনাও বেশ উজ্জ্বল।

 

প্রসঙ্গত উল্লেখ্য, ‘আত্মনির্ভর ভারত’ গঠনের যে সঙ্কল্প ও দৃষ্টিভঙ্গী প্রধানমন্ত্রী গ্রহণ করেছেন তার সঙ্গে সামঞ্জস্য রেখে এই রেল প্রকল্পগুলি রূপায়িত হবে। অন্যদিকে, ‘প্রধানমন্ত্রী গতি শক্তি জাতীয় মাস্টার প্ল্যান’ কর্মসূচিটিও এই প্রকল্প রূপায়ণের বিষয়টিকে বিশেষভাবে উৎসাহিত করবে।

 

অনুমোদিত প্রকল্পগুলির একটি তালিকা এখানে দেওয়া হল -

 

 

ক্রমিক সংখ্যা

প্রকল্পের নাম

প্রকল্পের ধরন

গোরক্ষপুর ক্যান্টনমেন্ট-বাল্মিকী নগর

বর্তমান রেল লাইনগুলিকে ডবল লাইনে রূপান্তর

শোন নগর-অন্ডাল মাল্টি-ট্র্যাকিং প্রকল্প

মাল্টি-ট্র্যাকিং

নারগুন্ডি -বারাং এবং খুরদা রোড-ভিজিয়ানাগ্রাম

তৃতীয় লাইন

মুদখেদ-মেডচল এবং মাহবুবনগর-ধন

বর্তমান রেল লাইনগুলিকে ডবল লাইনে রূপান্তর

গুন্টুর-বিবিনগর

বর্তমান রেল লাইনগুলিকে ডবল লাইনে রূপান্তর

চোপান-চুনার

বর্তমান রেল লাইনগুলিকে ডবল লাইনে রূপান্তর

সমাখিয়ালি-গান্ধীধাম

বর্তমান রেল লাইনগুলিকে চার লাইনে রূপান্তর

 

AC/SKD/DM/



(Release ID: 1949545) Visitor Counter : 125